Advertisement

CRCS Sahara Refund portal: ৪৫ দিনেই ফেরত পাবেন সাহারায় আটকে থাকা টাকা, তবে এই নথি ছাড়া গ্রাহ্য নয় আবেদন

CRCS Sahara Refund portal: আপনি CRCS-Sahara রিফান্ড পোর্টালে আপনার অর্থ ফেরতের জন্য আবেদন করতে পারেন। এর মাধ্যমে টাকা তোলা খুবই সহজ হবে এবং ৪৫ দিনের মধ্যে বিনিয়োগকারীদের আটকে থাকা টাকা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসবে।

এই নথি ছাড়া ফেরত মিলবে না সাহারায় আটকে থাকা টাকা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Jul 2023,
  • अपडेटेड 8:46 AM IST

CRCS Sahara Refund portal: সাহারা গ্রুপের (Sahara India) সমবায়ে আটকে পড়া বিনিয়োগকারীদের কোটি কোটি টাকা ফেরত পেতে সাহারা রিফান্ড পোর্টাল চালু করা হয়েছে। এর মাধ্যমে বিনিয়োগকারীরা জমাকৃত টাকা ফেরত পাবেন। এই পোর্টালটি চালু করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সমবায় মন্ত্রী অমিত শাহ। পোর্টাল চালু হওয়ার চার দিনের মধ্যে পাঁচ লাখ বিনিয়োগকারী এতে নিজেদের নাম রেজিস্ট্রেশন  করেছেন। যদি আপনার টাকাও সাহারায় আটকে থাকে, তাহলে আপনি CRCS-Sahara  Refund portal-এ আপনার টাকা ফেরতের জন্য আবেদন করতে পারেন। এই পোর্টালের মাধ্যমে টাকা দাবি করার জন্য আপনার কিছু নথিরও প্রয়োজন হবে।

এই নথিগুলি প্রয়োজনীয় 
সাহারা রিফান্ড পোর্টালের মাধ্যমে আবেদন করার জন্য, বিনিয়োগকারীর সদস্যপদ নম্বর, আমানত অ্যাকাউন্ট নম্বর, আধারের সাথে সংযুক্ত মোবাইল নম্বর, ডিপোজিট সার্টিফিকেটের মতো নথি প্রয়োজন। সাহারায় আটকে থাকা টাকা দাবি করতে হলে বিনিয়োগকারীর আধার বর্তমান মোবাইল নম্বরের সঙ্গে লিঙ্ক করতে হবে। এর পাশাপাশি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করাও বাধ্যতামূলক। এটি ছাড়া কোনো বিনিয়োগকারী ক্লেম দাখিল করতে পারবে না।

এই সমস্ত নথি সহ আপনি সাহারা পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারেন। আপনার আবেদন সাবমিট হওয়ার সঙ্গে সঙ্গে আপনি একটি এনরোলমেন্ট  নম্বর পাবেন। এর সঙ্গে সাথে আপনার রেজিস্টার করা  মোবাইল নম্বরে এসএমএসও আসবে।

এই নথিগুলি প্রয়োজন

  • আধার
  •  প্যান 
  • মেম্বারশিপ নম্বর
  •  জমা অ্যাকাউন্ট নম্বর 
  • আধারের সঙ্গে লিঙ্ক মোবাইল নম্বর 
  • ডিপোজিট সার্টিফিকেট

১০,০০০ টাকার ক্যাপ 
সাহারা রিফান্ড পোর্টালের মাধ্যমে টাকা তোলা খুবই সহজ হবে এবং ৪৫ দিনের মধ্যে বিনিয়োগকারীদের আটকে থাকা টাকা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসবে। সাহারার চারটি সমবায় সমিতির প্রায় ৪ কোটি বিনিয়োগকারী তাদের অর্থ ফেরত পেতে সক্ষম হবেন, যাদের ইনভেস্টমেন্টের  মেয়াদ শেষ হয়েছে। সরকার ফেরত দেওয়ার জন্য ১০,০০০  টাকার ক্যাপ আরোপ করেছে। অর্থাৎ, প্রথম পর্যায়ে, যাদের বিনিয়োগ ১০,০০০ টাকা তাদের আমানতের পরিমাণ ফেরত দেওয়া হবে। অর্থাৎ, যাদের ১০,০০০ টাকা পর্যন্ত বিনিয়োগ আছে এবং যাদের ১০,০০০ টাকার বেশি বিনিয়োগ রয়েছে তাদের ১০,০০০ টাকা দেওয়া হবে।

Advertisement

আপনি নিজেই আবেদন করতে পারেন 
বিনিয়োগকারীরা এই পোর্টালে লগইন করে তাদের নাম নিবন্ধন করতে পারেন এবং ভেরিফিকেশনের  পরে ফেরত প্রক্রিয়া শুরু হবে। টাকা ফেরত দেওয়ার এই সম্পূর্ণ প্রক্রিয়াটি ৪৫ দিনের মধ্যে সম্পন্ন হবে। আবেদন করার পর, সাহারা ইন্ডিয়ার বিনিয়োগকারীদের নথি ৩০ দিনের মধ্যে সাহারা গ্রুপের কমিটি দ্বারা যাচাই করা হবে এবং সেই বিনিয়োগকারীদের অনলাইন ক্লেম  করার ১৫ দিনের মধ্যে এসএমএসের মাধ্যমে জানানো হবে।

১০ কোটি মানুষ বিনিয়োগ করেছে 
সাহারা গ্রুপের  সাহারা ক্রেডিট কোঅপারেটিভ সোসাইটি লিমিটেড, সাহারায়ণ ইউনিভার্সাল মাল্টিপারপাস সোসাইটি লিমিটেড, হামারা ইন্ডিয়া ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এবং স্টারস মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড-এর সমবায় সমিতিতে জমা করা বিনিয়োগকারীদের অর্থ ফেরত দেওয়ার জন্য পোর্টালটি তৈরি করা হয়েছে। উল্লেখ্য যে প্রায় ১০ কোটি বিনিয়োগকারী সাহারায় বিনিয়োগ করেছেন।

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement