Advertisement

Price Hike: ফের ঊর্ধ্বমুখী টমেটোর দাম, হতে পারে প্রতি কিলো ৩০০ টাকা! সস্তা হচ্ছে দুধ?

Tomato Prices Up: টমেটোর দাম ফের সাধারণ মানুষের নাগালের বাইরে। ২৫০ টাকা পর্যন্ত যাওয়ার পরে, এখন এর দাম ৩০০ টাকা পর্যন্ত যেতে পারে বলে মনে করা হচ্ছে। এদিক সূত্রের খবর, দেশে শীঘ্রই কমতে পারে দুধের দাম।

ফের টমেটোর দামে আগুন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Aug 2023,
  • अपडेटेड 8:19 AM IST

Tomato & Milk Price: প্রতিদিন রান্নাঘরে ব্যবহৃত টমেটো  সাধারণের নাগালের বাইরে চলে গিয়েছে। অনেক পাইকারী বিক্রেকার মতে, টমেটোর দাম আরও বাড়তে চলেছে এবং এর খুচরো দাম প্রতি কেজি ৩০০ টাকা পর্যন্ত যেতে পারে। গত এক মাস ধরে টমেটোর দাম আকাশচুম্বী। টানা বৃষ্টির কারণে টমেটো উৎপাদনকারী এলাকায় এর উৎপাদন ও সরবরাহে সমস্যার কারণে এমনটা হচ্ছে।

টমেটোর দাম বাড়ছে কেন?
কৃষি উৎপাদন বিপণন কমিটির (এপিএমসি) সদস্য কৌশিক পিটিআইকে বলেছেন যে টমেটো, ক্যাপসিকামের মতো অনেক মরশুমী  সবজির দাম  বৃদ্ধির পরে, তাদের বিক্রি মারাত্মকভাবে কমে গেছে। এতে করে পাইকারি বাজারের বিক্রেতাসহ খুচরো বিক্রেতারা ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। তিনি বলেন, টমেটোর দাম এখন কেজি প্রতি ১৬০ টাকা থেকে বেড়ে ২২০ টাকা হয়েছে এবং এ কারণে খুচরো বাজারেও এই সবজির দাম বেড়েছে। 

টমেটোর দাম ৩০০ টাকা পর্যন্ত যেতে পারে
সবজি বাজারের পাইকারি বিক্রেতাদের মতে, আগামী দিনে টমেটোর দাম প্রতি কেজি ৩০০ টাকা পর্যন্ত যেতে পারে। সম্প্রতি টমেটোর ক্রমবর্ধমান দামের পরিপ্রেক্ষিতে, কেন্দ্রীয় সরকার পদক্ষেপে করে  এবং ১৪ জুলাই থেকে কম দামে টমেটো বিক্রি শুরু করে।  ভোক্তা বিষয়ক মন্ত্রকের মতে, বুধবার টমেটোর দাম প্রতি কেজি ছিল ২০৩ টাকা, তবে মাদার ডেয়ারির  স্টোরগুলিতে প্রতি কেজি ২৫৯ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে টমেটোর দাম বৃদ্ধির মাঝেই দুধের দাম শীঘ্রই কমতে পারে বলে মনে করা হচ্ছে, মানে আপনি সস্তায় দুধ পেতে পারেন। কেন্দ্রীয় সরকার মনে করছে, বর্ষার পরেই দুধের দাম কমতে পারে। 

এক বছরে দুধের দাম  বেড়েছে ১০ শতাংশ
গত এক বছরে সারাদেশে দুধের দাম উল্লেখযোগ্য হারে বেড়েছে। আমুল থেকে মাদার ডেয়ারি, সব কোম্পানিই দাম বাড়িয়েছে। ভারতে দুধের দাম গত ৩ বছরে ২২ শতাংশ বেড়েছে, যার মধ্যে গত এক বছরে ১০ শতাংশ বেড়েছে। 

Advertisement

সবুজ চারা সস্তা হয়েছে
কেন্দ্রীয় মৎস্য, পশুপালন ও দুগ্ধমন্ত্রী পরশোত্তম রুপালার মতে, এই সময়ে পশুখাদ্য সবুজ চারার দাম কমছে। একই সঙ্গে বর্ষার পর দুধের দামও কমবে বলে আশা করা হচ্ছে।

আবহাওয়ার প্রভাব রয়েছে
সংবাদ মাধ্যমের  খবর অনুযায়ী, রুপালা সাক্ষাৎকারে বলেছেন, চরম আবহাওয়ার কারণে ফসলের ক্ষতির মুখে পড়তে হচ্ছে। এই সময়ে চিন্তার কিছু নেই। 

কীভাবে দাম নির্ধারণ করা হয়?
পশুপালন ও ডেয়ারি বিভাগ থেকে   দুধের দাম নির্ধারণ করা হয় না। সমবায় ও নিজস্ব ডেয়ারির  দ্বারা এই মূল্য নির্ধারণ করা হয়। শুধুমাত্র উৎপাদন খরচ এবং বাজারের শক্তির ভিত্তিতে দাম নির্ধারণ করা হয়। এর পাশাপাশি দুধ একটি পচনশীল পণ্য, তাই এটি দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা খুব কঠিন। 

দাম কমতে পারে?
 পশুখাদ্যের পাইকারি মূল্য সূচকও কমছে। ফলে বর্ষার মরশুমের শীতের মরশুম  শুরু হলে দাম কমতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement