Advertisement

Union Budget 2024: আগামী মাসে অন্তর্বর্তীকালীন বাজেট, আয়কর ছাড় বাড়বে নাকি ফের অপেক্ষা?

মোদী সরকারের অন্তর্বর্তী বাজেট পেশ হতে চলেছে ১ ফেব্রুয়ারি। সাধারণ মানুষ আশাবাদী এবারের বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কিছু বিশেষ ঘোষণা করতে পারেন।একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, অন্তর্বর্তী বাজেট ২০২৪-এ নতুন কর ব্যবস্থার অধীনে কর ছাড় বাড়ানো হবে না।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Jan 2024,
  • अपडेटेड 8:44 AM IST
  • মোদী সরকারের অন্তর্বর্তী বাজেট পেশ হতে চলেছে ১ ফেব্রুয়ারি
  • অন্তর্বর্তী বাজেট ২০২৪-এ নতুন কর ব্যবস্থার অধীনে কর ছাড় বাড়ানো হবে না

Income Tax: মোদী সরকারের অন্তর্বর্তী বাজেট পেশ হতে চলেছে ১ ফেব্রুয়ারি। সাধারণ মানুষ আশাবাদী এবারের বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কিছু বিশেষ ঘোষণা করতে পারেন।একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, অন্তর্বর্তী বাজেট ২০২৪-এ নতুন কর ব্যবস্থার অধীনে কর ছাড় বাড়ানো হবে না।

এর আগে মনে করা হচ্ছিল নতুন কর ব্যবস্থার অধীনে, করদাতাদের জন্য ভোট-অন-অ্যাকাউন্টে ব্যক্তিগত আয়কর ছাড় ৭ লক্ষ টাকা থেকে সাড়ে ৭ লক্ষ টাকা পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে। একটি জাতীয় সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়, ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, কর ছাড় দেওয়ার এমন কোনও প্রস্তাব নেই।

কর ছাড়ের সীমা ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করা হয়েছে
গত বছর, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নতুন প্রত্যক্ষ কর ব্যবস্থার অধীনে করদাতাদের জন্য আয়কর ছাড়ের সীমা ৫ লক্ষ থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করেছিলেন। এর সঙ্গে, মূল ছাড়ের সীমাও ২.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩ লক্ষ টাকা করা হয়েছে। 

বেতনভোগীদের জন্যও ঘোষণা হয়েছিল
গত বাজেট ২০২৩-এ, বেতনভোগী ব্যক্তি, পেনশনভোগী এবং পারিবারিক পেনশনভোগীদের জন্য নতুন কর ব্যবস্থার অধীনে স্ট্যান্ডার্ড ডিডাকশন চালু করা হয়েছিল। পুরানো ট্যাক্স ব্যবস্থা বর্তমানে বেতনভোগী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য ৫০ হাজার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন অফার করে।

নতুন কর ব্যবস্থার অধীনে আর কী কী পরিবর্তন
২০২৩-এর বাজেটের সময় ট্যাক্স স্ল্যাবও পরিবর্তন করা হয়েছিল। আয়কর স্ল্যাব আগের সাত থেকে কমিয়ে ছয় করা হয়। যদি একজনের ব্যক্তির বার্ষিক আয় ৭ লাখ টাকার বেশি হয়, তাহলে ছয়টি ট্যাক্স স্ল্যাবের অধীনে কর দিতে হবে। ৩ লক্ষ টাকার ওপর কোনও ট্যাক্স লাগবে না। একই সময়ে, ৩-৬ লক্ষ টাকা পর্যন্ত আয়ের জন্য ৫% ট্যাক্স দিতে হবে, ৬-৯ লক্ষ টাকা বার্ষিক আয়ের জন্য ১০%, ৯-১২ লক্ষ টাকার ওপরে আয়ের জন্য ১৫%, ২০% আয় ১২-১৫ লক্ষ এবং ১৫ লক্ষ টাকার ওপরে আয়ের ওপর ৩০% হবে।

Advertisement

টিসিএস-এ ছাড়ের আশা করা হচ্ছে
যারা নতুন করের ব্যবস্থা বেছে নিচ্ছেন তারা HRA, LTA, 80C, 80D এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন ছাড় এবং ছাড়ের সুবিধা পান না। প্রতিবেদনে বলা হয়েছে, আশা করা হচ্ছে এবার অন্তর্বর্তী বাজেটে, কেন্দ্রীয় সরকার আর্থিক বছরের জন্য ৭ লক্ষ টাকা পর্যন্ত বিদেশী ক্রেডিট এবং ডেবিট কার্ড খরচে TCS-এর অধীনে ছাড় ঘোষণা করতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement