Advertisement

UPI Pre-Sanctioned Credit: ব্যাঙ্কে টাকা না থাকলেও পেমেন্ট করা যাবে, নতুন সুযোগ UPI-তে

UPI Pre-Sanctioned Credit: ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেসের (UPI) মাধ্যমে ব্যাঙ্কগুলোতে প্রি-সেকশন ক্রেডিট লাইন পরিচালনার কথা ঘোষণা করেছে RBI। এর ফলে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা না থাকলেও UPI-এর মাধ্যমে ডিজিটাল পেমেন্ট করা যাবে। কীভাবে? জেনে নিন...

ব্যাঙ্কে টাকা না থাকলেও পেমেন্ট করা যাবে, সুযোগ করে দিল RBI!
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 08 Apr 2023,
  • अपडेटेड 4:32 PM IST
  • ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেসের (UPI) মাধ্যমে ব্যাঙ্কগুলোতে প্রি-সেকশন ক্রেডিট লাইন পরিচালনার কথা ঘোষণা করেছে RBI।
  • এর ফলে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা না থাকলেও UPI-এর মাধ্যমে ডিজিটাল পেমেন্ট করা যাবে।

UPI Pre-Sanctioned Credit: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক মুদ্রা নীতি কমিটির বৈঠকে (RBI's Monetary Policy Committee meet) বেশ কয়েকটি বড় ঘোষণা করেছিল। এর মধ্যে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেসের (UPI) মাধ্যমে ব্যাঙ্কগুলোতে প্রি-সেকশন ক্রেডিট লাইন পরিচালনার কথা ঘোষণা করা হয়েছে। এটি এমন একটি সিস্টেম যা আপনার অ্যাকাউন্টে টাকা না থাকলেও আপনি কোনও পেমেন্ট করতে পারবেন। তবে, এর জন্য আপনাকে UPI-এর সঙ্গে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করতে হবে। 

এই ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানান, এই নতুন প্রস্তাব বাস্তবায়নের পর ডিজিটাল লেনদেনকে উৎসাহিত করা হবে। UPI ভারতে অর্থপ্রদানের পদ্ধতি পরিবর্তন করেছে। ধীরে ধীরে এর বৈশিষ্ট্যগুলি বিকাশের জন্য UPI শক্তিশালী করার জন্য বিভিন্ন পদক্ষেপও নেওয়া হয়েছে। এছাড়াও, UPI-এর সঙ্গে Rupay ক্রেডিট কার্ড লিঙ্ক করার অনুমতি দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: UPI-লেনদেনে দোকানদারদেরও চার্জ গুনতে হবে? যা জানা জরুরি

নতুন প্ল্যানের সঙ্গে কীভাবে পেমেন্টের পদ্ধতি পরিবর্তন হবে? 
এখন পর্যন্ত UPI থেকে পেমেন্ট সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে লিঙ্ক করে করা যেতে পারে। পাশাপাশি, পেমেন্ট অ্যাপের সাহায্যে ওয়ালেট ব্যবহার করেও পেমেন্ট করা যাবে। এছাড়াও, RuPay ক্রেডিট কার্ডের মাধ্যমেও অর্থপ্রদান করা যেতে পারে। তবে, এখন রিজার্ভ ব্যাঙ্কের নতুন ঘোষণায় পেমেন্ট সংক্রান্ত আরও একটি বড় স্বস্তি মিলবে। 

ব্যাঙ্কে টাকা না থাকলেও কীভাবে পেমেন্ট করা যাবে?
RBI-এর এই প্রস্তাব কার্যকর করার পরে, গ্রাহকরা তাদের ব্যাঙ্কের আমানত এবং সেইসঙ্গে প্রাক-অনুমোদিত ক্রেডিট থেকে UPI পেমেন্ট করতে পারবেন। সহজ ভাষায়, UPI নেটওয়ার্কের মাধ্যমে, গ্রাহকরা অর্থপ্রদানের জন্য ব্যাঙ্কগুলির দেওয়া ক্রেডিটও ব্যবহার করতে পারবেন। UPI-তে ক্রেডিট লাইনের সুবিধা গ্রাহকদের জন্য ‘পয়েন্ট-অফ-পারচেজ’ অভিজ্ঞতাকে আরও ভাল এবং সহজ করে তুলবে। শীঘ্রই রিজার্ভ ব্যাঙ্ক এই বিষয়ে বিস্তারিত তথ্যও জারি করবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement