Advertisement

Vande Bharat Sleeper: সামনে এল বন্দে ভারত স্লিপার ট্রেনের লঞ্চের দিন, জানুন গতি-ভাড়া ও রুট সম্পর্কেও

Vande Bharat sleeper: রেলওয়ে সূত্রে জানা গেছে, স্লিপার বন্দে ভারতের বগিগুলোতে যে সুবিধা পাওয়া যাবে তা তেজস এক্সপ্রেস এবং রাজধানী এক্সপ্রেস ট্রেনের চেয়ে ভালো হবে। বন্দে ভারত-এর এই নতুন সংস্করণ চালু করা ভারতীয় রেলের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর মাধ্যমে যাত্রীরা এই সেমি হাইস্পিড ট্রেনে দীর্ঘ দূরত্ব ভ্রমণ করতে পারবেন। আশা করা হচ্ছে এর ফলে এই ট্রেনগুলিতে যাত্রী সংখ্যাও বাড়বে। ভারত আর্থ মুভার্স লিমিটেড (BEML) প্রথম স্লিপার বন্দে ভারত ট্রেন তৈরিতে কাজ করছে।

কেমন হচ্ছে বন্দে ভারত স্লিপার ট্রেন?
Aajtak Bangla
  • দিল্লি,
  • 16 Jun 2024,
  • अपडेटेड 7:55 AM IST

Vande Bharat Sleeper Train: নতুন যুগের অত্যাধুনিক সুবিধা সহ মোদী সরকার 3.0 আগামী পাঁচ বছরের জন্য ট্রেন উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এর অধীনে, বহুল প্রতীক্ষিত বন্দে ভারত স্লিপার ট্রেনটি অগাস্টে চেন্নাইতে অবস্থিত ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF) থেকে বার করা হবে। যেখানে পাঁচ থেকে ছয় মাস ট্রায়ালের পর দেশবাসী বন্দে ভারত স্লিপার ট্রেনে ভ্রমণ উপভোগ করতে পারবেন। সরকারের লক্ষ্য ২০২৯ সালের মধ্যে, ৩০০ টিরও বেশি বন্দে ভারত স্লিপার এবং সিটিং ট্রেন সারা দেশে চলতে শুরু করবে। একই সময়ে, সাধারণ মানুষের জন্য ৪০০ টিরও বেশি অমৃত ভারত ট্রেনও তৈরি করা হবে।

রেলওয়ে বোর্ডের একজন সিনিয়র আধিকারিক জানিয়েছেন যে বন্দে ভারত স্লিপার ট্রেনটি প্রথম পর্যায়ে ১৩০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে চলবে। এর পর পর্যায়ক্রমে সেমি-হাই স্পিডে ঘণ্টায় ১৬০-২২০ কিলোমিটার বেগে চালানো হবে। দেশের প্রথম বন্দে ভারত স্লিপার ট্রেন ডিসেম্বর বা জানুয়ারিতে দিল্লি-কলকাতা বা দিল্লি-মুম্বই রেলপথে চালানোর সম্ভাবনা রয়েছে। বন্দে ভারত স্লিপার ট্রেনে ১৬টি কোচ থাকবে। এতে ১০টি কোচ হবে এসি-৩, চারটি কোচ হবে এসি-২ এবং একটি কোচ হবে এসি-১। যেখানে দুটি কোচ থাকবে এসএলআর।

বন্দে ভারত স্লিপার ট্রেনের ভাড়া কত হবে?
বন্দে ভারত স্লিপার ট্রেনের ভাড়া এখনও নির্ধারণ করা হয়নি। যাইহোক, এর গতি, সুবিধা, নিরাপত্তা ইত্যাদি বিবেচনা করে, রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেসের থেকে ভাড়া ১০-১৫ শতাংশ বেশি হবে বলে আশা করা হচ্ছে। উল্লেখযোগ্যভাবে, সরকার রাজধানী ট্রেনের জায়গায় বন্দে ভারত স্লিপার ট্রেন এবং শতাব্দী এক্সপ্রেস ট্রেনের জায়গায় বন্দে ভারত সিটিং ট্রেন চালানোর পরিকল্পনা করেছে। কারণ সেল্ফ প্রপেল্ড ইঞ্জিন (এসপিই) প্রযুক্তির সাহায্যে বন্দে ভারত স্লিপার ট্রেনের ত্বরণ-মন্দন দ্রুততর হয়। যেখানে রাজধানী এক্সপ্রেসের ইঞ্জিন ট্রেনকে টেনে ব্রেক করে। SPE প্রযুক্তিতে সজ্জিত বন্দে ভারত ট্রেনের গড় গতির উন্নতি হবে বলে আশা করা হচ্ছে। এর মাধ্যমে ট্রেনটি নির্ধারিত সময়ের তিন ঘণ্টা আগেই গন্তব্যে পৌঁছাবে।

Advertisement

দুই মাসের মধ্যে বন্দে ভারত স্লিপার ট্রেনের ট্রায়াল শুরু হবে
অশ্বিনী বৈষ্ণব, যিনি রেলমন্ত্রী হওয়ার পরে প্রথমবার মিডিয়ার সঙ্গে  দেখা করেছিলেন, বলেছিলেন যে বন্দে ভারত স্লিপার ট্রেনের ট্রায়াল আগামী দুই মাসের মধ্যে ট্র্যাকে শুরু হবে। তিনি বলেন যে এই বছরের শেষের দিকে বন্দে ভারত স্লিপার ট্রেনগুলি ট্র্যাকে চলতে শুরু করবে। প্রথম দুটি বন্দে ভারত স্লিপার ট্রেন চালু হবে। অমৃত ভারত ট্রেনও তৈরি হচ্ছে দ্রুত গতিতে। বৈষ্ণব বলেন, ৬০০০ কিলোমিটারের জন্য সংঘর্ষ প্রতিরোধী প্রযুক্তি বর্ম স্থাপন করা হয়েছে। চলতি মাসের শেষের দিকে ১০ হাজার কিলোমিটার রেলপথে বর্ম বসানোর জন্য দরপত্র জারি করা হবে। কবচ সারা দেশে লাগান হবে। এর সঙ্গে, প্রথম পর্যায়ে, বন্দে ভারত ট্রেনগুলি দেশের মেট্রো শহর যেমন দিল্লি, কলকাতা, চেন্নাই, মুম্বাই ইত্যাদির মধ্যে সেমি হাই স্পিড গতিতে চালানো যেতে পারে।

 

১০ বছরে ৩৫ হাজার কিলোমিটার নতুন রেলপথ স্থাপন করা হয়েছে
রেলমন্ত্রী বলেছেন যে গ্রীষ্মের ছুটিতে ভিড়ের পরিপ্রেক্ষিতে এপ্রিল, মে এবং জুন পর্যন্ত প্রায় ২০ হাজার বিশেষ ট্রেন চালানো হয়েছে। এভাবে চার কোটি রেলযাত্রী যাতায়াত করেন। একই সঙ্গে নিয়মিত ট্রেনে ২০ হাজার অতিরিক্ত কোচ যুক্ত করে চার লাখ যাত্রীকে গন্তব্যে নিয়ে যাওয়া হয়েছে। রেলমন্ত্রী বলেন, গত ১০ বছরে ৩৫ হাজার কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হয়েছে। বর্তমানে প্রতিদিন ১৪.৫ কিলোমিটার ট্র্যাক স্থাপন করা হচ্ছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, স্লিপার বন্দে ভারতের  বগিগুলোতে যে সুবিধা পাওয়া যাবে তা তেজস এক্সপ্রেস এবং রাজধানী এক্সপ্রেস ট্রেনের চেয়ে ভালো হবে। বন্দে ভারত-এর এই নতুন সংস্করণ চালু করা ভারতীয় রেলের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর মাধ্যমে যাত্রীরা এই সেমি হাইস্পিড ট্রেনে দীর্ঘ দূরত্ব ভ্রমণ করতে পারবেন। আশা করা হচ্ছে এর ফলে এই ট্রেনগুলিতে যাত্রী সংখ্যাও বাড়বে। ভারত আর্থ মুভার্স লিমিটেড (BEML) প্রথম স্লিপার বন্দে ভারত ট্রেন তৈরিতে কাজ করছে। 

কেমন হবে বন্দে ভারত স্লিপার ট্রেন? 

  • বন্দে ভারত স্লিপার ট্রেনের প্রোটোটাইপে মোট ১৬টি কোচ থাকবে। এর মধ্যে ১টি এসি টায়ার-১কোচ, ৪টি এসি ২-টায়ার কোচ এবং ১১টি এসি ৩-টায়ার কোচ থাকবে। 
  • এই ট্রেনটির মোট বার্থ ধারণক্ষমতা হবে ৮২৩ জন যাত্রী, যার মধ্যে ৬১১ জন যাত্রী এসি ৩-টায়ারে, ১৮৮ জন যাত্রী এসি ২-টায়ারে এবং ২৪ জন যাত্রী এসি ১-এ ভ্রমণ করতে পারবেন। 
  •  বন্দে ভারত স্লিপার কোচে যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে, ভারতীয় রেল প্রতিটি বার্থের পাশে কুশনের ব্যবস্থা করেছে। এতে রাজধানী এক্সপ্রেস ট্রেনের তুলনায় বার্থ ম্যাট্রেস বেশি আরামদায়ক হবে। বন্দে ভারত স্লিপারের অভ্যন্তর সম্পর্কে কথা বললে, এটি অনেক রঙ দিয়ে আকর্ষণীয় করে তোলা হবে। যাত্রীদের সহজে উপরের এবং মাঝামাঝি বার্থে পৌঁছানোর জন্য ট্রেনটিতে আরও ভাল ডিজাইনের সিঁড়ি থাকবে।
  •  এই ট্রেনে লাইট সেন্সর ব্যবহার করা হয়েছে। অর্থাৎ, যাত্রীরা যখন এই ফ্লোরের স্ট্রিপের কাছাকাছি পৌঁছাবে, তখন স্বয়ংক্রিয়ভাবে লাইট জ্বলে উঠবে এবং যখন যাত্রীরা সেখান থেকে চলে যাবে, তখন লাইট বন্ধ হয়ে যাবে। 
  • এই ট্রেনের টয়লেটে এবং এক কোচ থেকে অন্য কোচে যাওয়ার জায়গায় স্বয়ংক্রিয় দরজা থাকবে। এটিতে একটি ergonomically ডিজাইন করা গন্ধহীন টয়লেট ব্যবস্থা থাকবে।
  •  প্রতিবন্ধী যাত্রীদের জন্য বিশেষ বার্থ এবং টয়লেট সুবিধাও দেওয়া হবে। বিমানের মতো এই ট্রেনে বায়ো-ভ্যাকুয়াম টয়লেট লাগানো হবে।
  •  বন্দে ভারত স্লিপার কোচগুলিতে আন্তঃযোগাযোগ গেট এবং শব্দ নিরোধক থাকবে, যার কারণে কেবিনের ভিতরে শান্তি থাকবে এবং বাইরের কোনও শব্দ শোনা যাবে না।
  • বন্দে ভারত স্লিপার ট্রেন একটি সেমি-হাই স্পিড অ্যাকশন হবে, যা ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে ভ্রমণ করতে সক্ষম। যাইহোক, এর প্রোটোটাইপ প্রতি ঘন্টা ১৮০ কিলোমিটার গতিতে পরীক্ষা করা হচ্ছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement