Advertisement

New Scheme for Income Tax: এবার আয়কর সংক্রান্ত মামলার ঝটপট সমাধান, অক্টোবর থেকে নতুন স্কিম মোদী সরকারের

Vivad Se Vishwas Scheme : সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) প্রত্যক্ষ কর বিবাদ সে বিশ্বাস স্কিম (DTVSV) চালু করছে আগামী মাসের প্রথম দিন অর্থাৎ ১ অক্টোবর, ২০২৪ থেকে৷ মোদী 3.0-এর প্রথম বাজেট পেশ করার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন যে আয়কর বিরোধ নিষ্পত্তির জন্য শীঘ্রই একটি প্রকল্প চালু করা হবে এবং এখন CBDT এই প্রকল্পটি অনুমোদন করেছে। এর মাধ্যমে কর সংক্রান্ত অমীমাংসিত মামলা দ্রুত নিষ্পত্তি করা যাবে।

আয়কর সংক্রান্ত মামলার নিষ্পত্তির সুযোগ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Sep 2024,
  • अपडेटेड 10:23 AM IST

Vivad Se Vishwas Scheme : সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) প্রত্যক্ষ কর বিবাদ সে বিশ্বাস স্কিম (DTVSV) চালু করছে আগামী মাসের  প্রথম দিন অর্থাৎ ১ অক্টোবর, ২০২৪ থেকে৷ মোদী 3.0-এর প্রথম বাজেট পেশ করার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন যে আয়কর বিরোধ নিষ্পত্তির জন্য শীঘ্রই একটি প্রকল্প চালু করা হবে এবং এখন CBDT এই প্রকল্পটি অনুমোদন করেছে। এর মাধ্যমে কর সংক্রান্ত অমীমাংসিত মামলা দ্রুত নিষ্পত্তি করা যাবে।

এই করদাতারা সবচেয়ে বেশি উপকৃত হবেন
 বিবাদ সে বিশ্বাস (Vivad Se Viswas) স্কিম হল কেন্দ্রীয় সরকারের একটি স্কিম, যার অধীনে করদাতাদের ডায়রেক্ট ট্যাক্স (আয়কর) সম্পর্কিত বিরোধগুলি সমাধান করার একটি সহজ সুযোগ রয়েছে। এই স্কিমের সঙ্গে  সম্পর্কিত নিয়ম সম্পর্কে CBDT দ্বারা একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে যা ১ অক্টোবর থেকে কার্যকর হবে। এই স্কিমে সর্বাধিক সুবিধা পাব সেইসব করদাতারা যারা ৩১  ডিসেম্বর ২০২৪ এর মধ্যে অর্থাৎ বছরের শেষ দিনের মধ্যে সামনে  আসবেন। তারা সর্বাধিক সেটেলমেন্ট অ্যামাউন্ট পেতে সক্ষম হবে, যেখানে এই সময়সীমার পরে যারা ফাইল করবে তাদের কম  সেটেলমেন্ট অ্যামাউন্ট দেওয়া হবে।

 

এই প্রকল্প থেকে সরকারের এই বড় প্রত্যাশা রয়েছে
 বিবাদ সে বিশ্বাস (Vivad Se Viswas) স্কিমের উদ্দেশ্য হল তাদের ত্রাণ প্রদান করা যাঁদের কর দায়বদ্ধতা সংক্রান্ত একাধিক বিরোধ রয়েছে এবং যাদের আয়কর সংক্রান্ত বিরোধ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট, আয়কর আপিল ট্রাইব্যুনাল এবং কমিশনার/যুগ্ম কমিশনার সহ বিভিন্ন আদালতে (আপিল) বিচারাধীন। সরকার আশা করছে যে এই প্রকল্পটি প্রায় ২.৭ কোটি প্রত্যক্ষ করের দাবিগুলি সমাধান করবে, যার মোট পরিমাণ হবে প্রায় ৩৫ লক্ষ কোটি টাকা। আয়কর দফতরের এই প্রকল্পের অধীনে চার ধরনের ফর্ম জারি করা হয়েছে, যা এই মামলাগুলি দ্রুত নিষ্পত্তি করবে।

Advertisement

এই ৪টি ফর্ম জারি করা হয়েছে
ফর্ম ১ - এতে আপনি ডিক্লারেশন ফাইল এবং অঙ্গীকার দেবেন
ফর্ম ২ - এটি কর্তৃপক্ষ কর্তৃক জারি করা শংসাপত্রের জন্য হবে
ফর্ম ৩ - এই ফর্মের অধীনে অর্থপ্রদানের তথ্য ঘোষণাকারী দ্বারা দেওয়া হবে
ফর্ম ৪ - কর বকেয়ার সম্পূর্ণ এবং চূড়ান্ত নিষ্পত্তি কর্তৃপক্ষ দ্বারা অবহিত করা হবে

ফর্ম ১ এবং ৩ খুবই গুরুত্বপূর্ণ
নতুন সরকারি প্রকল্পে, আয়কর সংক্রান্ত প্রতিটি বিবাদের জন্য আলাদাভাবে ফর্ম-১ পূরণ করতে হবে। আপনাকে ফর্ম-৩-এ অর্থপ্রদানের তথ্য শেয়ার করতে হবে। এতে আপিল, আপত্তি, আবেদন, রিট পিটিশন বা দাবি প্রত্যাহারের প্রমাণ কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে। ফর্ম ১ এবং ৩-এ করদাতারা ইলেকট্রনিকভাবে জমা দিতে পারেন। এই ফর্মগুলি আয়কর বিভাগের ই-ফাইলিং পোর্টালে অর্থাৎ www.incometax.gov.in-এ উপলব্ধ  হবে।

প্রত্যক্ষ ও পরোক্ষ কর কী?
ডায়রেক্ট ট্যাক্স  ভারতে সরাসরি করের আওতায় আসে। যারা নির্ধারিত সীমার মধ্যে পড়ে, তাদের আয় বন্ধনী অনুসারে কর দিতে হবে এবং আয়কর রিটার্ন (আইটিআর) ফাইল করতে হবে। পণ্য ও পরিষেবা কর সংক্রান্ত বিষয়গুলি অর্থাৎ জিএসটি পরোক্ষ করের আওতায় আসে। টেলিকমের মতো যে কোনও পরিষেবা আপনি কিনবেন বা ব্যবহার করুন না কেন, আপনাকে তার উপর জিএসটি দিতে হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement