Advertisement

West Bengal Ration Card Benefits In June: রেশন নিয়ে বড় আপডেট, জুনে কোন কার্ডে কত চাল-গম? জানাল সরকার

নতুন মাস শুরু হয়েছে। নতুন জুন মাসের রেশন এখনও দেওয়া শুরু হয়নি। রেশন কার্ড থাকলেই মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পাওয়া যায়। রেশন কার্ডের ধরনের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে।

জুন মাসে রেশনে কী কী মিলবে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Jun 2023,
  • अपडेटेड 10:52 AM IST
  • কোন গ্রাহক কত পরিমাণ খাদ্যশস্য পাবেন তা ঠিক হয় রেশন কার্ডের উপর
  • রেশন ডিলার সেই সামগ্রী বিতরণ করেন

নতুন মাস শুরু হয়েছে। নতুন জুন মাসের রেশন এখনও দেওয়া শুরু হয়নি।  রেশন কার্ড থাকলেই মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পাওয়া যায়। রেশন কার্ডের ধরনের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে। সব কার্ডে একই পরিমাণ বা একই খাদ্যদ্রব্য পাওয়া যায় না। আসলে কোন গ্রাহক কত পরিমাণ খাদ্যশস্য পাবেন তা ঠিক হয় রেশন কার্ডের উপর। রেশন ডিলার সেই সামগ্রী বিতরণ করেন।

আমাদের পশ্চিমবঙ্গে বিভিন্ন রকমের রেশন কার্ড রয়েছে। কার্ড অনুযায়ী রেশন দোকান থেকে রেশন পাওয়া যায়। আমরা আজকে জানব যে জুন মাসে কোন কার্ডে কত পরিমাণ, কী কী খাদ্যশস্য  (Ration Card Benefits In June) পাওয়া যাবে। আমাদের রাজ্যে যে যে রেশন কার্ড আছে, সেগুলি হল-অন্ত্যোদয় অন্নযোজনা রেশন কার্ড (AAY), বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ড (SPHH), অগ্রাধিকার প্রাপ্ত  রেশন কার্ড (PHH), RKSY1 রেশন কার্ড, RKSY2 রেশন কার্ড।

জুন মাসে রেশনে কী কী মিলবে

কোন কার্ডে কত রেশন:

অন্ত্যোদয় অন্নযোজনা রেশনকার্ড (AAY): মে মাসে পরিবার পিছু ২১ কেজি চাল বিনামূল্যে পাওয়া যাবে। এছাড়াও পরিবার পিছু বিনামূল্যে ১৩ কেজি ৩০০ গ্রাম পুষ্টিযুক্ত আটা বা গম পাওয়া যাবে। এছাড়াও পরিবার পিছু ১ কেজি করে চিনি দেওয়া হবে। চিনির জন্য যদিও কেজি প্রতি ১৩ টাকা ৫০ পয়সা দাম দিতে হবে।

অগ্রাধিকার প্রাপ্ত রেশনকার্ড (PHH): মাথাপিছু ৩ কেজি চাল, ১ কেজি ১০০ গ্রাম করে পুষ্টিযুক্ত আটা বা ২ কেজি গম পাওয়া যাবে।

বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত রেশনকার্ড (SPHH): মাথাপিছু ৩ কেজি চাল, মাথাপিছু ১ কেজি ১০০ গ্রাম করে পুষ্টিযুক্ত আটা বা ২ কেজি গম পাওয়া যাবে।

Advertisement

RKSY1 রেশন কার্ড: মাথাপিছু বিনামূল্যে ৫ কেজি করে চাল পাওয়া যাবে। আর কিছু মিলবে না।

RKSY2 রেশন কার্ড: মাথাপিছু বিনামূল্যে ২ কেজি করে চাল পাওয়া যাবে। আটা বা গম পাওয়া যাবে না। চিনিও পাওয়া যাবে না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement