Advertisement

Paytm Bank: Paytm ব্যাঙ্কে আটকে টাকা, এবার কী করবেন? অপশনগুলি মাথায় রাখুন

Is it safe to keep money in Paytm: আপনি যদি আপনার টাকা Paytm পেমেন্টস ব্যাঙ্কে রেখে থাকেন এবং তা নিয়ে চিন্তিত থাকেন, তাহলে বিশেষ কিছু তথ্য জেনে নিন। এর পরে আপনি খুব সহজে এবং কোনো চিন্তা ছাড়াই আপনার টাকা তুলতে পারবেন।

জেনে নিনি কী কী করতে পারেন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Feb 2024,
  • अपडेटेड 10:03 AM IST

Paytm Payments Bank Ltd (PPBL) কে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) দ্বারা রেস্ট্রিক্ট করা হয়েছে এবং নতুন গ্রাহক যোগ করা থেকে নিষেধ করা হয়েছে। বিদ্যমান গ্রাহকরা ১৫ মার্চ পর্যন্ত এই পরিষেবাটি ব্যবহার করতে পারবেন। এমন পরিস্থিতিতে, Paytm ব্যাঙ্ক অ্যাকাউন্টধারীদের মধ্যে বিভ্রান্তি হতে বাধ্য, সবাই তাদের Paytm ব্যাঙ্ক ব্যালেন্স, FASTag এবং NCMC কার্ড নিয়ে চিন্তিত, তাই চলুন এই সমস্ত প্রশ্নের সব উত্তর জেনে নেওয়া যাক।

৩১ জানুয়ারি, আরবিআই পদক্ষেপ নেয় এবং Paytm পেমেন্ট ব্যাঙ্ক লিমিটেডের উপর বিধিনিষেধ আরোপ করে। তারপর থেকে, সংস্থার চ্যালেঞ্জগুলি বেড়েই চলেছে। আরবিআই বলেছে যে ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ এর পরে, পেমেন্ট প্ল্যাটফর্ম তার অ্যাকাউন্ট বা ওয়ালেটে নতুন আমানত গ্রহণ করতে সক্ষম হবে না। তবে পরবর্তীতে ১৫ মার্চ পর্যন্ত সময়সীমা বাড়ানো হয়। Paytm ব্যাঙ্কের গ্রাহকদের মধ্যে নানা ধরনের প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, যার উত্তর জানা যাক চলুন।

Paytm ব্যাঙ্কে টাকা থাকলে কী করবেন?
আপনার যদি Paytm পেমেন্ট ব্যাঙ্কে টাকা জমা থাকে, তাহলে আপনি এখন তা ব্যবহার করতে পারেন। যদি ব্যাঙ্ক অ্যাকাউন্টধারীরা চান, তারা তা তুলতে পারেন বা সহজেই অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করতে পারেন। আরবিআই বলেছে যে বিদ্যমান গ্রাহকরা তাদের আমানত প্রত্যাহার করতে পারেন এবং অন্য ব্যাঙ্কে স্থানান্তর করতে পারেন।

ব্যবহারকারীরা ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত বা তাদের Paytm ব্যাঙ্ক অ্যাকাউন্টে ব্যালেন্স থাকা পর্যন্ত FASTag পরিষেবা ব্যবহার করতে পারবেন। আরবিআই জানিয়েছে যে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত সেটেলমেন্ট যেতে পারে। এর পরে, ১৫ মার্চ পর্যন্ত সময় দেওয়া হয়েছে, যাতে সমস্ত লেনদেন সম্পন্ন করতে হবে। যাইহোক, Paytm দাবি করেছে যে যতদিন Fastag-এ ব্যালেন্স থাকবে ততদিন তা কাজ করতে থাকবে।

Advertisement

Paytm পেমেন্ট ব্যাঙ্কে রাখা টাকা কি নিরাপদ?
আপনার টাকা যদি Paytm পেমেন্ট ব্যাঙ্কে জমা থাকে, তাহলে তা একেবারে নিরাপদ। এর পিছনে বড় কারণ হল এটি বিমা করা। এই বিমা আমানত  ইন্স্যুরেন্স  অ্যান্ডি  ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (DICGC) এর অধীনে উপলব্ধ। DICGC RBI-এর অধীনে কাজ করে এবং আমানতের জন্য বিমা প্রদান করে। যদি ব্যাঙ্ক কোনো কারণে অর্থপ্রদান করতে ব্যর্থ হয়, তাহলে এটি সাহায্য করে।

PPBL টাকা কী DICGC দ্বারা বিমাকৃত?
হ্যাঁ, PPBL টাকা DICGC দ্বারা বিমা করা হয়। নিয়ম অনুসারে, ব্যক্তিগত আমানতে সর্বাধিক ৫ লক্ষ টাকা সুরক্ষিত। সমস্ত রেগুলেট ব্যাঙ্ক RBI-এর অধীনে কাজ করে। সমস্ত বাণিজ্যিক ব্যাঙ্ক, স্থানীয় ব্যাঙ্ক এবং ভারতে কর্মরত আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলিতে আমানত বিমা করা হয়। শুধু তাই নয়, ভারতে কর্মরত বিদেশি ব্যাঙ্কগুলিও এই নিয়মে কাজ করে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement