Advertisement

Loan Against FD: হঠাৎ টাকার প্রয়োজন, FD ভাঙবেন নাকি Loan নেবেন? বুঝে নিন কোনটা সঠিক

আপনারও যদি টাকার প্রয়োজন হয় এবং আপনার ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) অর্থাৎ FD ভাঙার কথা ভাবছেন, তাহলে অপেক্ষা করুন। কিছু ক্ষেত্রে এফডি ভাঙা ঠিক, তবে বেশিরভাগ ক্ষেত্রে আপনি এফডির ভাঙার পরিবর্তে ঋণ (Loan Against FD) নিতে পারেন।

Loan Against FD
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 Dec 2023,
  • अपडेटेड 7:22 AM IST

Loan Against FD: যখন হঠাৎ অর্থের প্রয়োজন হয়, তখন প্রথম যে চিন্তাটি মাথায় আসে তা হল নিজের সঞ্চয় থেকে সেই প্রয়োজনটি পূরণ করা। এর কারণ হল অধিকাংশ মানুষ বিশ্বাস করে যে ঋণ এড়ানো উচিত। এই চিন্তা সঠিক, কিন্তু কিছু ক্ষেত্রে ঋণ গ্রহণ লাভজনক ডিল  হতে পারে। আপনারও যদি টাকার প্রয়োজন হয় এবং আপনার ফিক্সড ডিপোজিট অর্থাৎ FD ভাঙার কথা ভাবছেন, তাহলে অপেক্ষা করুন। এই হিসাবটা একবার দেখুন। কিছু ক্ষেত্রে এফডি ভাঙা ঠিক, তবে বেশিরভাগ ক্ষেত্রে আপনি এফডির বিপরীতে ঋণও নিতে পারেন। এটি সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।

জেনে নিন এফডি ভাঙার অসুবিধা
ধরুন আপনি ২ বছরের জন্য একটি FD করেছেন, যার উপর আপনি ৭ শতাংশ সুদ পাচ্ছেন। এমন পরিস্থিতিতে, এটা সম্ভব যে ব্যাঙ্ক ১ বছরের এফডিতে প্রায় ৬.৫ শতাংশ সুদ দেবে। এখন, আপনি যদি অর্থের প্রয়োজনের সময় FD ভাঙেন, তাহলে FD সময়ের আগে ভাঙার জন্য আপনাকে প্রায় ১ শতাংশ জরিমানা দিতে হবে। এ ছাড়া কিছু ব্যাঙ্ক কিছু ফি চার্জও করে। এমনকি যদি আপনি ফি বাদ দেন,  প্রয়োজনের সময় এটি ভাঙার কারণে আপনি FD-এর উপর মাত্র ৫.৫ শতাংশ সুদ পাবেন। আপনি যদি খুব তাড়াতাড়ি এফডি ভেঙে দেন তবে সুদ আরও কম হবে।

এফডির বিপরীতে ঋণ নেওয়া সুবিধার হবে
অন্যদিকে, আপনি যদি এফডির বিপরীতে ঋণ নেন তবে এটি সাধারণ ব্যক্তিগত ঋণের চেয়ে সস্তা হবে। আপনি যদি ৭ শতাংশ সুদ পাচ্ছেন তাহলে তার ওপর ১.৫-২ শতাংশ বেশি সুদে ঋণ পাবেন। অর্থাৎ আপনি এফডির বিপরীতে ৮.৫-৯ শতাংশ সুদে ঋণ পাবেন। এখন আপনি ভাববেন যে এইভাবে আপনাকে আরও সুদ দিতে হবে, তবে এটির ভাল জিনিস হল যে আপনি যে সঞ্চয় করেছেন তা নিরাপদ থাকবে এবং মেয়াদপূর্তির আগ পর্যন্ত চলবে। এর মানে হল যে যদিও আপনি একটি ঋণের বোঝা বইবেন, তবে আপনার সঞ্চয়টিও থাকবে। আপনি আজ  না হলে  কাল ঋণ পরিশোধ করবেন, কিন্তু আপনার সঞ্চয় আপনার ভবিষ্যতের জন্য থাকবে।

Advertisement

কখন এফডি ভাঙার কথা ভাবা উচিত নয়?
ধরুন আপনার এফডি অ্যামাউন্টের ২০-৩০ শতাংশ প্রয়োজন, তাহলে আপনার একেবারেই এফডি ভাঙা উচিত নয়। সেইসঙ্গে , যদি আপনার FD ৬ মাস বা এক বছরের বেশি পুরনো হয়, তবে এটির বিষয়ে ভাববেনই না। এমনকি যদি আপনার FD অ্যামাউন্টের  ৮০-৯০ শতাংশের প্রয়োজন হয় এবং আপনার FD ম্যাচিউর  হতে চলেছে, তবুও FD ভাঙার চেষ্টা করবেন না। এমন পরিস্থিতিতে, অন্য কোথাও থেকে কিছু অর্থের ব্যবস্থা করুন এবং আপনি অবশ্যই FD-তে ৮০ শতাংশ পর্যন্ত ঋণ পাবেন। 

কখন এফডি ভাঙা লাভজনক?
আপনার এফডি করার পর যদি মাত্র কয়েক মাস হয়ে যায়, তাহলে আপনি লোন নেওয়ার পরিবর্তে এফডি ভাঙতে পারেন। আপনার যখন প্রচুর অর্থের প্রয়োজন তখনও এটি করতে পারেন। আপনার যদি এফডি অ্যামাউন্টের  মাত্র ২০-৩০ শতাংশের প্রয়োজন হয়, তবে এফডি ভাঙার পরিবর্তে ঋণ নিন। এফডি ভাঙার কথা তখনি বিবেচনা করুন যখন আপনার কমপক্ষে ৭০ শতাংশ অ্যামাউন্টের প্রয়োজন, তাও যখন এটি মাত্র কয়েক মাসের জন্য শুরু হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement