Advertisement

Investment Tips for Women: ভালো আয় সঙ্গে নিরাপদ ভবিষ্যৎও, কোথায় বিনিয়োগ করলে লাভবান হবেন মহিলারা?

Investment Tips for Women: মহিলারা প্রতিটি পরিবারের ভিত। তাঁর মধ্যে দিয়েই সঞ্চয়ের ভিত্তি গড়ে ওঠে। এখন সময় এসেছে তাদের সঞ্চয়কে বিনিয়োগে রূপান্তর করার।

Investment Tips for Women
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Dec 2023,
  • अपडेटेड 12:21 PM IST

Investment Tips for Women: ২০১৬ সালে নোটবন্দির পরে অনেক মহিলাকেই বলতে শোনা গিয়েছিল 'আমি অল্প সঞ্চয় করে কিছু অর্থ সংগ্রহ করেছি। এখন এই টাকা কোথায় বিনিয়োগ করব বুঝতে পারছি না।' আবার আমাদের দেশে এমন অনেত মহিলা রয়েছেন, যাঁদের স্বামী হঠাৎ হাসপাতালে ভর্তি হলে, তাঁরা জানেন না কীভাবে ব্যাঙ্কে টাকা জমা দিতে হয় বা কীভাবে তাদের মেডিক্লেম পলিসি ব্যবহার করতে হয়। আবার কোথাও দেখা গেছে, স্বামীর ডিমেনশিয়া হয়েছে এবং ব্যবসা চালানোর দায়িত্ব তার স্ত্রীর উপর এসে পড়েছে।  ব্যবসা বা আর্থিক বিষয়ে তার কোনো জ্ঞান নেই। এই তিনটি উদাহরণই আমাদের উপলব্ধি করায় যে মহিলাদের জন্য আর্থিক জ্ঞান থাকা খুবই গুরুত্বপূর্ণ। 

মহিলারা ভালো বিনিয়োগকারী হতে পারেন
মহিলাদের ম্যানেজমেন্ট দক্ষতা নিয়ে কোনও প্রশ্ন তোলার নেই। পরিবার, সমাজ, দেশ ও বড় বড় কোম্পানির দায়িত্ব কাঁধে নিয়ে প্রতিটি ফ্রন্টে নিজেকে প্রমাণ করেছেন দেশের মহিলারা। তবে একটি বিষয় খুবই হতাশাজনক যে বেশিরভাগ বাড়িতেই তাদের অর্থ ম্যানেজমেন্ট বা বিনিয়োগ থেকে দূরে রাখা হয়। পুরুষরা অর্থ সংক্রান্ত যাবতীয় সিদ্ধান্ত নিতে চায়। তারা নিজেদেরকে বাড়ির মেয়েদের  চেয়ে ভালো বিনিয়োগকারী মনে করেন। একজন সফল বিনিয়োগকারী হওয়ার জন্য শৃঙ্খলা, ধৈর্য, ​​একাগ্রতা এবং কঠোর পরিশ্রমের মতো গুণাবলী প্রয়োজন। বেশিরভাগ মহিলাই এই গুণাবলী দ্বারা সমৃদ্ধ। তাই তিনি সহজেই একজন ভালো বিনিয়োগকারী হতে পারেন। 

মহিলাদের অর্থনৈতিক স্বাধীনতা কেন গুরুত্বপূর্ণ?
যে কোনো সময় পরিবারে বিপর্যয় নেমে আসতে পারে। তাই মহিলাদের আর্থিকভাবে স্বাবলম্বী হওয়া খুবই জরুরি। শুধু অর্থ উপার্জনই গুরুত্বপূর্ণ নয় বরং কোথায় এবং কীভাবে বিনিয়োগ করবেন তা জানা আরও গুরুত্বপূর্ণ। পরিসংখ্যানে দেখা যায়, মহিলাদের গড় বয়স পুরুষদের তুলনায় বেশি। অতএব, অবসর গ্রহণের পরে, তাদের জন্য পর্যাপ্ত বিনিয়োগ এবং সম্পদ থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। 

Advertisement

আপনার আয় এবং ব্যয়ের বাজেট করুন 
এর জন্য মহিলাদের প্রতি মাসের বাজেট নির্ধারণ করতে হবে। এর পরে তাঁদের ছোট ছোট জিনিস দিয়ে শুরু করা উচিত। ব্যাঙ্কে গিয়ে টাকা জমা ও তোলা শিখুন। পাসবুক, লকার এবং এটিএম-এর মতো জিনিস ব্যবহার করতে ভুলবেন না। তাদের উচিত ব্যাঙ্ক/বিনিয়োগ সংক্রান্ত প্রতিটি লেনদেন নিজেরাই করা। আপনার পরিবারের জন্য বিমা খুঁজুন এবং আপনি যদি নতুন কিছু জানতে পারেন, তবে এটি সম্পর্কে সম্পূর্ণ তথ্য প্রদান সংগ্রহ করুন। 

 

 

শুধু সঞ্চয় নয়, বিনিয়োগের দিকেও মনোযোগ দিন
মহিলারা  সঞ্চয়ের প্রতি সম্পূর্ণ মনোযোগী। তবে, তাদেরও বুঝতে হবে এবং বিনিয়োগ করতে হবে। আপনার জানা উচিত যে মুদ্রাস্ফীতির কারণে সময়ের সঙ্গে  সঙ্গে  টাকার মূল্য হ্রাস পাচ্ছে। তাই বিনিয়োগ করে উচ্চ আয় করা খুবই গুরুত্বপূর্ণ। 

আপনার টাকা কোথায় বিনিয়োগ করবেন 
ব্যাঙ্ক এবং পোস্ট অফিস বিনিয়োগের জন্য একটি ভাল বিকল্প। এগুলোতে রিটার্ন কম হলেও ঝুঁকি নগণ্য। এ ছাড়া মহিলারা সোনা ও রিয়েল এস্টেটেও বিনিয়োগ করতে পারেন। তবে মনে রাখবেন, রিয়েল এস্টেট রিটার্ন জেনারেট করতে অনেক সময় নেয় এবং সোনার বিশুদ্ধতার সমস্যা দেখা দেয়।  

মহিলারা মিউচুয়াল ফান্ড এবং এসআইপি (SIP) করতে পারেন 
মিউচুয়াল ফান্ড এবং এসআইপি (SIP) মহিলাদের জন্য সহজ বিনিয়োগের বিকল্প হতে পারে। ইকুইটি ফান্ডে ঝুঁকি এবং রিটার্নের সম্ভাবনা বেশি। এর পর আসে হাইব্রিড ফান্ড এবং ডেট ফান্ড। ইক্যুইটি তহবিল দীর্ঘমেয়াদের জন্য, যখন ঋণ তহবিল স্বল্পমেয়াদের জন্য। মহিলারা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে ভাল মুনাফা অর্জন করতে পারেন। সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) প্রতি মাসে মাত্র ৫০০ টাকা দিয়ে শুরু করা যেতে পারে।

 

চলুন সেই বিনিয়োগের পদ্ধতিগুলি জানা যাক যা ২০-৩৫ বছর বয়সী মহিলারা অবলম্বন করতে পারেন…
পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)
আপনি একজন কর্মরত ​​বা গৃহবধূ যাই হোন না কেন, পাবলিক প্রভিডেন্ট ফান্ড আপনার জন্য একটি ভাল বিনিয়োগের বিকল্প হতে পারে। এতে ১৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে যার ওপর সরকার ৭.১ শতাংশ সুদ দেয়। বার্ষিক বিনিয়োগের পরিমাণ ৫০০ টাকা থেকে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে৷ এটি যেকোনো পোস্ট অফিস বা ব্যাঙ্কে খোলা যেতে পারে। শুধু তাই নয়, বিনিয়োগের পরিমাণের উপর কর ছাড়ও পাওয়া যাবে। এছাড়া এতে প্রাপ্ত সুদের ওপরও কর ছাড় পাওয়া যায়।

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC)
ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট সবচেয়ে নিরাপদ বিনিয়োগ স্কিমগুলির মধ্যে একটি। এতে আপনি একটি নির্দিষ্ট সময়ের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগ করতে পারেন। যার উপর ৮% হারে সুদ পাওয়া যায়। স্কিমটি পরিপক্ক হওয়ার পরে, আপনি পুরো টাকা পাবেন। এই স্কিমটি মহিলাদের জন্য ভাল কারণ আপনার সঞ্চয় একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সুদের সঙ্গে ফেরত দেওয়া হয়।

ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট স্কিম (FD)
ফিক্সড ডিপোজিট স্কিম বিনিয়োগের পাশাপাশি সঞ্চয়ের জন্য একটি ভাল বিকল্প। এতে, আপনার খরচের পরে যে পরিমাণ অবশিষ্ট থাকে তা দিয়ে আপনি এফডি পেতে পারেন। বিভিন্ন ব্যাঙ্কে  বিভিন্ন হারে সুদ পাওয়া যায়। যদি প্রয়োজন হয়, FD ম্যাচিউরিটির আগেও ভাঙা যেতে পারে। 

মিউচুয়াল ফান্ড
এই বিনিয়োগে বিকল্পে ঝুঁকি কম, কিন্তু রিটার্নও বেশি। মিউচুয়াল ফান্ড সরাসরি শেয়ার বাজারে বিনিয়োগ করে না। এতে আপনি ফান্ড ম্যানেজারের মাধ্যমে বিনিয়োগ করুন। আপনি সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) এর মাধ্যমে মিউচুয়াল ফান্ডে সামান্য অর্থ বিনিয়োগ করতে পারেন। আপনি আপনার মোবাইলে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ শুরু করতে পারেন।

Advertisement

সার্বভৌম গোল্ড বন্ড
সোনায় বিনিয়োগের জন্য অনেক বিকল্প থাকতে পারে। যেমন- গয়না, স্বর্ণমুদ্রা ইত্যাদি। কিন্তু এই সবের মধ্যে, সর্বোত্তম বিকল্পটি সার্বভৌম সোনার বন্ড হিসাবে বিবেচিত হয়। এই সরকারি প্রকল্পে বিনিয়োগ করে, ঝুঁকি অনেক কমে যায় এবং আপনি কোনো উদ্বেগ ছাড়াই আয় করতে পারেন। সার্বভৌম গোল্ড বন্ড রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা জারি করা হয়, তাই এর বিশুদ্ধতা সম্পর্কে কোন সমস্যা নেই।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement