Advertisement

হোম লোনে EMI নিয়ে দুশ্চিন্তা? দেনা থেকে মুক্তির সহজ উপায় রইল

নিজের একটা বাড়ি প্রত্যেক মানুষেরই ইচ্ছা। কারণ নিজের ঘরের সুখ আলাদা। কিন্তু বাড়ির দাম এত বেশি যে, একবারে পুরো টাকা জোগাড়ই করতে পারে না বেশিরভাগ মানুষ। এই কারণেই কিস্তিতে বাড়ি কেনেন তাঁরা।

আপনি কি এই ব্যাঙ্ক থেকে লোন নিয়েছেন? এবার দিতে হবে বেশি ইএমআই
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 Jun 2024,
  • अपडेटेड 1:09 PM IST
  • নিজের একটা বাড়ি প্রত্যেক মানুষেরই ইচ্ছা।
  • কারণ নিজের ঘরের সুখ আলাদা।

নিজের একটা বাড়ি প্রত্যেক মানুষেরই ইচ্ছা। কারণ নিজের ঘরের সুখ আলাদা। কিন্তু বাড়ির দাম এত বেশি যে, একবারে পুরো টাকা জোগাড়ই করতে পারে না বেশিরভাগ মানুষ। এই কারণেই কিস্তিতে বাড়ি কেনেন তাঁরা। কিন্তু ইএমআই-এর পরিমাণ এবং তারওপর ক্রমবর্ধমান সুদও মাঝে মাঝে মাথাব্যথা হয়ে ওঠে। তখন মানুষ ভাবে কীভাবে যত তাড়াতাড়ি সম্ভব এর থেকে মুক্তি পাওয়া যায়। কিছু উপায় আছে যার মাধ্যমে ইএমআই পরিমাণের পাশাপাশি এর সময়কাল কমানো যেতে পারে।

প্রি-পেমেন্টের সুবিধা থাকবে
কিস্তির অগ্রিম অর্থ প্রদানের মাধ্যমে EMI এর মূল পরিমাণের পাশাপাশি এর উপর ধার্যকৃত সুদ হ্রাস করা যেতে পারে এবং অবশিষ্ট পরিমাণও হ্রাস পাবে। অগ্রিম পরিশোধের মাধ্যমে ঋণ পরিশোধের মেয়াদও কমানো যেতে পারে। এগুলি ছাড়াও অগ্রিম অর্থ প্রদান করে EMI বাউন্স এবং তার ওপর চার্জ এড়ানো যেতে পারে। সামগ্রিকভাবে প্রিপেমেন্ট অনেক ঝামেলা থেকে নিজেকে বাঁচাতে পারে।

ইএমআই
ইএমআই-এর অধীনে একটি নির্দিষ্ট সময়ে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করতে হয়। তবে আপনি চাইলে নির্ধারিত পরিমাণের বেশি দিতে পারেন। যার কারণে কাঁধের ওপর থেকে বাকি টাকা পরিশোধের বোঝা কমবে। আপনি এটি করতে পারেন যখন আয় আগের থেকে বেশি বাড়তে শুরু করে বা যখন বিনিয়োগকৃত অর্থ ম্যাচিউরিটির পরে প্রাপ্ত হয় তখন সেই অর্থ EMI প্রদানের জন্য ব্যবহার করা যেতে পারে।

নির্দিষ্ট ইএমআই-এর চেয়ে বেশি পেমেন্ট করুন
যদি আয় ভাল হয় এবং আর্থিক অবস্থা অনুমতি দেয় যে আরও বেশি পরিমাণ কিস্তিতে পরিশোধ করা যেতে পারে, তাহলে এই বিকল্পটি গ্রহণ করা যেতে পারে। এতে দুটি সুবিধা হবে, প্রথমত, ঋণের সুদ কমে যাবে এবং কিস্তি জমা দেওয়ার সময়সীমাও কমে যাবে। এর জন্য, এটি গুরুত্বপূর্ণ যে ঋণ নেওয়ার আগে, আপনাকে সমস্ত অর্থ প্রদানের বিকল্পগুলি পুঙ্খানুপুঙ্খভাবে বুঝতে হবে এবং আপনার সুবিধা অনুযায়ী বিকল্পটি বেছে নিতে হবে।

Advertisement

অন্য জায়গা থেকে প্রাপ্ত টাকা দিয়ে পরিশোধ করতে পারেন
যদি একবারে কোনও উৎস থেকে বিপুল পরিমাণ অর্থ আপনার হাতে আসে, তাহলে তা ঋণ পরিশোধে ব্যবহার করা যেতে পারে। এটি একটি ভাল উপায় হতে পারে যার মাধ্যমে আপনি আপনার মাথা থেকে ঋণের বোঝা দ্রুত সরিয়ে ফেলতে পারেন। যদি অর্থ কোথাও থেকে আসছে এবং অর্থনৈতিক পরিস্থিতি এটির অনুমতি দেয় তবে এটি একটি ভাল বিকল্প হতে পারে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement