Advertisement

Bangladeshi Youtuber Salahuddin Sumon: মীরজাফরের বংশধরদের হদিশ বাংলাদেশি ইউটিউবার সালাহউদ্দিনের, কোথায়?

জনপ্রিয় ইউটিউবার সালাহউদ্দিন সুমন দুই বাংলা ভারত ও বাংলাদেশের মানুষকে এক সরলরেখায় গেঁথে দিয়েছেন। সালাহউদ্দিনকে যারা চেনেন না, তিনি হলেন বাংলাদেশের অন্যতম বিখ্যাত ইউটিউবার, যিনি ইতিহাস, সংস্কৃতি এবং ভ্রমণ বিষয়ক ভ্লগগিং করেন। তাঁর বিষয়বস্তু শুধুমাত্র বাংলাদেশেই সীমাবদ্ধ নয়। ছিলেন সাংবাদিক, হয়েছেন ইউটিউবার। ভারত ভ্রমণ করতে করতে পেলেন মীরজাফরের বংশধরদের হদিশ।

ইউটিউবার সালাহউদ্দিন সুমন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Mar 2023,
  • अपडेटेड 7:46 PM IST
  • জনপ্রিয় ইউটিউবার সালাহউদ্দিন সুমন দুই বাংলা ভারত ও বাংলাদেশের মানুষকে এক সরলরেখায় গেঁথে দিয়েছেন
  • তিনি হলেন বাংলাদেশের অন্যতম বিখ্যাত ইউটিউবার
  • ভারত ভ্রমণ করতে করতে পেলেন মীরজাফরের বংশধরদের হদিশ

Bangladeshi Youtuber Salahuddin Sumon: জনপ্রিয় ইউটিউবার সালাহউদ্দিন সুমন (Salahuddin Sumon) দুই বাংলা ভারত ও বাংলাদেশের মানুষকে এক সরলরেখায় গেঁথে দিয়েছেন। সালাহউদ্দিনকে যারা চেনেন না, তিনি হলেন বাংলাদেশের (Bangladesh) অন্যতম বিখ্যাত ইউটিউবার (Youtuber), যিনি ইতিহাস, সংস্কৃতি এবং ভ্রমণ বিষয়ক ভ্লগগিং করেন। তাঁর বিষয়বস্তু শুধুমাত্র বাংলাদেশেই সীমাবদ্ধ নয়। ছিলেন সাংবাদিক, হয়েছেন ইউটিউবার। ভারত ভ্রমণ করতে করতে পেলেন মীরজাফরের বংশধরদের হদিশ।

স্বাধীনতা-পরবর্তী বর্তমান বাংলাদেশ পূর্ব পাকিস্তান নামে পরিচিত ছিল। পাকিস্তানের সঙ্গে সংঘর্ষ-যুদ্ধের বড় বিরাট সংখ্যক হিন্দু জনসংখ্যার মানুষ ওপার বাংলা ছেড়ে এপার বাংলায় চলে আসে। শুধু স্থাবর- সম্পত্তি এবং ঘরবাড়ি নয়, বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজনকেও ওপারে ছেড়ে চলে আসেন কয়েক লক্ষ মানুষ। সালাহউদ্দিনের ভিডিও-র কন্টেন্টগুলি কিছু মানুষকে নস্টালজিক করে তোলে। 

সালাহউদ্দিনের ভ্লগের বিষয়বস্তু কিছু মানুষকে নস্টালজিক করে তুলেছে। সম্প্রতি তিনি ভারতে নাগাল্যান্ড এবং অরুণাচল প্রদেশে বেড়াতে আসেন। উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির সংস্কৃতি দেখে মন্ত্রমুগ্ধ হয়ে যান। 

১৭৫৭ সালের পলাশীর যুদ্ধের কথা তো নিশ্চয় জানেন। বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ উদ-দৌলা, তাঁর সেনাপতি মীরজাফর (Mir Jafar) বিশ্বাসঘাতকতা করেছিলেন। সালাহউদ্দিন ২০১৯-এর সেপ্টেম্বরে মুর্শিদাবাদে এসেছিলেন। কারণ ছিল মীরজাফরের বংশধরদের সন্ধান করা। তিনি মীরজাফরের বংশধরকে খুঁজে বের করতে পারলেও, তারা পরিচয় দিতে অস্বীকার করেছিলেন। তবে তাঁর প্রতিবেশীরা বিষয়টি নিশ্চিত করেছেন। সালাহউদ্দিন এই ভিডিওটি করে রাতারাতি ৭০ হাজার সাবস্ক্রাইবার পেয়ে যান।

তিনি জানান, “ভারতে আমার প্রচুর দর্শক রয়েছে। এর কারণ হল  বাংলাভাষী ভারতীয়দের বাংলাদেশের প্রতি আকর্ষণ রয়েছে। দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে অনেকেই জানতে চান। ইউটিউবের বিষয়বস্তু ভ্রমণ ব্লগের মত।"

শীঘ্রই ভারতে আসবেন তিনি। এবার চেন্নাই এবং ভেলোরের মতো জায়গাগুলি ঘুরে দেখতে চান। কেন সারা দেশের মানুষ এখানে চিকিৎসা করাতে আসেন। কেন ভিড় করেন-তা অন্বেষণ করতে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement