Advertisement

Weight Loss eating Pizza: পিত্‍জায় ওজন কমে? টানা ৩০ দিন দিনে ৩ বার খেয়ে ওজন কমল যুবকের

Weight Loss eating Pizza: পিৎজা নিঃসন্দেহে সুস্বাদু একটি খাবার। ক্রিস্পি ক্রাস্ট এবং সুস্বাদু টপিংসের সংমিশ্রণ এর স্বাদ অনেকাংশে বাড়িয়ে দেয়। তবে পিৎজা একই সঙ্গে ওজনও বাড়ায়। পিৎজাতে সাধারণত ক্যালোরি, চর্বি এবং সোডিয়াম বেশি থাকে, যা কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • আয়ারল্যান্ড,
  • 09 Feb 2023,
  • अपडेटेड 1:07 PM IST
  • ৩০ দিনের চ্যালেঞ্জের সময় দিনে তিনবার পিৎজা খেয়ে ওজন হ্রাস করেছেন
  • পিৎজাতে সাধারণত ক্যালোরি, চর্বি এবং সোডিয়াম বেশি থাকে
  • যা কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়

Weight Loss eating Pizza: পিৎজা (Pizza) নিঃসন্দেহে সুস্বাদু একটি খাবার। ক্রিস্পি ক্রাস্ট এবং সুস্বাদু টপিংসের সংমিশ্রণ এর স্বাদ অনেকাংশে বাড়িয়ে দেয়। তবে পিৎজা একই সঙ্গে ওজনও (Weight) বাড়ায়। পিৎজাতে সাধারণত ক্যালোরি, চর্বি এবং সোডিয়াম বেশি থাকে, যা কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়। 

কিন্তু কখনও কি এমন কারও কথা শুনেছেন যিনি পিৎজা খেয়ে ওজন কমিয়েছেন? সম্প্রতি, উত্তর আয়ারল্যান্ডের এক ব্যক্তি ৩০ দিনের চ্যালেঞ্জের সময় দিনে তিনবার পিৎজা খেয়ে ওজন হ্রাস করেছেন।

ল্যাডবিবলের মতে, রায়ান মার্সার নামে একজন পার্সোনাল ট্রেনার ৩০ দিনের চ্যালেঞ্জের সময় সকালের খাবার, দুপুরের খাবার এবং রাতের খাবারে ১০ টুকরো  করে পিৎজা খেতেন। একটুও ফ্যাট হয়নি, বরং পেশী অর্জন করেছিলেন। চ্যালেঞ্জের সময়, মার্সার পিৎজা ছাড়া সবকিছু ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেনা। সব ধরনের জাঙ্ক ফুড এবং ফাস্ট-ফুড খাওয়া বন্ধ করে দিয়েছিলেন।

তিনি বলেন, "আমি লক্ষ্য রেখেছিলাম যে চর্বি হ্রাস শুধুমাত্র ক্যালরি ইন বা আউট করলেই হয় না,বরং অনেক বিধিবদ্ধ নিয়ম মানতে হয়। ফলাফল পেতে আমাদের প্রিয় খাবারগুলি খাওয়া কমানো বা বন্ধ করার দরকার নেই।

মার্সার আরও বলেন, সাধারণ ডায়েটে ৭-১০টি ফল এবং শাকসবজি এবং প্রচুর প্রোটিন অন্তর্ভুক্ত রয়েছে। কিন্তু জানুয়ারি মাসে ৩০ দিন ধরে দিনে তিনবার পিৎজা খেতেন। পিৎজা আমার সর্বকালের প্রিয় খাবারগুলির মধ্যে একটি, তাই আমি সারা মাস ধরে এটি খেতে উপভোগ করেছি।"

তিনি আরও বলেন, তাঁর দৈনিক ক্যালোরি গ্রহণের পরিমাণ নির্ধারণ করা হয়েছিল। ১৮০০ থেকে ২১০০ সোমবার থেকে শুক্রবার এবং ২,৭০০ ক্যালরি শনিবার এবং রবিবার। মার্সারের দৈনিক প্রোটিন গ্রহণের লক্ষ্য ছিল প্রতিদিন ১৪০ গ্রাম এবং তার দৈনিক ফল এবং সবজির লক্ষ্য ছিল প্রতিদিন ন্যূনতম সাত ভাগ।

Advertisement

অবশ্য তিনি এও বলেন, এটি যতটা লোভনীয় শোনায়, ওজন কমানোর জন্য এটি সবার জন্য উপযুক্ত নাও হতে পারে। আরও যোগ করেন, প্রত্যেকের শরীর আলাদা, তাই একজনকে কেবল তখনই ডায়েট করা উচিত যখন তাদের শরীর অনুমতি দেয়।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement