Advertisement

Alternative Route Darjeeling Hills: দার্জিলিং যেতে আর ভুগতে হবে না জ্যামে, পাহাড়েই তৈরি হচ্ছে একাধিক বাইপাস

Alternative Route Darjeeling Hills: দার্জিলিং, কালিম্পং, মিরিক কার্শিয়াং সহ বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলির সঙ্গে বিকল্প গলি বা বাইপাস রোড তৈরি করার পরিকল্পনা নিয়েছেন তারা। জিটিএ চিফ এক্সিকিউটিভ অনিত থাপা জানিয়েছেন, পর্যটনকেন্দ্রগুলির সঙ্গে দার্জিলিং বা পাহাড়ের যে কোনও পর্যটন কেন্দ্রের প্রধান রুটকে সংযুক্ত করে দেওয়ার পরিকল্পনা রয়েছে।

দার্জিলিংয়ে বিকল্প রাস্তা তৈরি করছে প্রশাসন
Aajtak Bangla
  • দার্জিলিং,
  • 15 Sep 2023,
  • अपडेटेड 4:42 PM IST
  • দার্জিলিং যেতে আর ভুগতে হবে না জ্যামে
  • পাহাড়েই তৈরি হচ্ছে একাধিক বাইপাস

Alternative Route Darjeeling Hills: পাহাড়ে দিন দিন যানজট বাড়ছে। দার্জিলিং থেকে শিলিগুড়ি আসতে ফাঁকা রাস্তায় সময় লাগার কথা ঘন্টা দেড়েক। কিন্তু বিকেলের পর যে সমস্ত গাড়িগুলি যাতায়াত করে, তাদের তিন থেকে চার ঘন্টা সময় লেগে যায় শুধুমাত্র যানজটের কারণে। বিশেষ করে কার্শিয়াং থেকে যানজট তীব্র হতে শুরু করে। কখনও কখনও বিকল্প রাস্তা না থাকায় গাড়িগুলি বের হতে পারে না। ঘন্টার পর ঘন্টা ঠায় দাঁড়িয়ে থাকে।

এবার সেই সমস্যা মেটাতে এগিয়ে এসেছে গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ) দার্জিলিং, কালিম্পং, মিরিক কার্শিয়াং সহ বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলির সঙ্গে বিকল্প গলি বা বাইপাস রোড তৈরি করার পরিকল্পনা নিয়েছেন তারা। জিটিএ চিফ এক্সিকিউটিভ অনিত থাপা জানিয়েছেন, পর্যটনকেন্দ্রগুলির সঙ্গে দার্জিলিং বা পাহাড়ের যে কোনও পর্যটন কেন্দ্রের প্রধান রুটকে সংযুক্ত করে দেওয়ার পরিকল্পনা রয়েছে। এতে মূল রোডে যানজট তৈরি হলে বিকল্প রাস্তা দিয়ে গন্তব্যে পৌঁছাতে অসুবিধা হবে না। ফলে মূল রাস্তাতেও যানজট হালকা হয়ে যাবে। বিভিন্ন এলাকার মধ্যে দিয়ে নতুন রাস্তা তৈরি করে দেওয়া হলে, সেই সমস্ত এলাকাগুলিও পর্যটকদের কাছে উন্মুক্ত হয়ে পড়বে। তাতে সেই সমস্ত এলাকার আর্থসামাজিক পরিস্থিতিও বদলে যাবে।

দার্জিলিং থেকে তিস্তাবাজার পর্যন্ত দীর্ঘ ৩৫ কিলোমিটার রাস্তা তৈরি করার পরিকল্পনা হয়েছে। এটি তৈরি হলে জোরবাংলো থেকে দার্জিলিং শহরের মধ্যে যানজট অনেকটা কমে যাবে। পাশাপাশি বুংকুলুং থেকে সুখিয়াপোখরি পর্যন্ত ৩০ কিলোমিটার ও বুংকুলুং থেকে পাংখাবাড়ি পর্যন্ত প্রায় ১৪ কিলোমিটার বিকল্প রাস্তা তৈরি করা হচ্ছে। রংবুল থেকেও দার্জিলিং এর পর্যন্ত বিকল্প রাস্তা তৈরির ভাবনা রয়েছে।

নতুন রাস্তা তৈরি হলে দার্জিলিংয়ের যানজট যেমন কমবে, তেমনই দার্জিলিং থেকে কালিম্পং এবং সিকিম যাওয়ার বিকল্প রাস্তা তৈরি হবে। সুখিয়াপোখরির রাস্তাটি চওড়া করার পরিকল্পনা রয়েছে। তার জন্য আলাদা করে জমি দেখা হচ্ছে। দার্জিলিং চিড়িয়াখানার পাশাপাশি আরও কয়েকটি জায়গায় অতিরিক্ত পার্কিং স্লট তৈরি করার কথা জানিয়েছেন জিটিএ চিফ। বৃহস্পতিবার পুর্ত দফতরের আধিকারিকদের নিয়ে জিটিএ তরফে বৈঠক করা হয়। তাতে উপস্থিত ছিলেন প্রশাসনিক কর্তারাও।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement