Advertisement

Kanchankanya Express Cancelled: পাহাড়-ডুয়ার্স যাওয়ার গুরুত্বপূর্ণ ট্রেন বাতিল দীর্ঘদিনের জন্য, মাথায় হাত পর্যটকদের

Kanchankanya Express Cancelled :  যাত্রীদের দাবি,  এই কাজ কিছুদিন পর করা যেত। এখন কেন ছুটির এবং শীতকালীন পর্যটনের সময় করা হল? অথবা ট্রেনটিকে অন্য রুটে ঘুরিয়ে দিলেও এত লোক বিপদে পড়ত না। কোনওটাই না করে এতগুলি যাত্রীকে অনিশ্চয়তার মুখে ফেলে দেওয়া হল কেন? তার কোনও যথাযথ ব্যাখ্যা রেলের কাছে পাওয়া যায়নি। বাতিলের মেয়াদ আরও কয়েক দিন বাড়তে পারে বলেও রেল সূত্রে ইঙ্গিত মিলেছে।

পাহাড়-ডুয়ার্স যাওয়ার গুরুত্বপূর্ণ ট্রেন বাতিল দীর্ঘদিনের জন্য, মাথায় হাত পর্যটকদের
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Dec 2023,
  • अपडेटेड 1:35 PM IST

Kanchankanya Express Cancelled: হাওড়া ডিভিশনের নন ইন্টারলকিংয়ের কাজের জন্য একগুচ্ছ ট্রেন বাতিল হতে চলেছে। তার মধ্যে রয়েছে ডুয়ার্সগামী কাঞ্চনকন্যা এক্সপ্রেস। যে খবর ছড়িয়ে পড়তেই মাথায় হাত পর্যটন সার্কিটের। একের পর এক বুকিং বাতিল করে দিচ্ছেন পর্য়টকরা। বিকল্প ট্রেন থাকলেও, তার পরিষেবা যেমন ভাল নয়, তেমনই এই মুহূর্তে নতুন করে বুকিং পাওয়া অসম্ভব। ফলে এ যাত্রা ডুয়ার্সমুখী না হওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন বেশিরভাগই। ক্ষোভ ছড়িয়ে পড়েছে পর্যটনের সর্বত্র।

‘রেল সূত্রে খবর, ১০ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর লম্ব পিরিয়ড পর্যন্ত শিয়ালদা থেকে আলিপুরদুয়ার জংশনগামী কাঞ্চনকন্যা এক্সপ্রেস বাতিল করা হয়েছে। ট্রেন যাবে না, তাই আসবেও না। এই খবর ছড়িয়ে পড়েছে চারিদিকে। তারপরই প্যানিক শুরু হয়েছে পর্যটক ও সাধারণ যাত্রীদের মধ্যেও। আগে থেকে বুকিং কনফার্ম করে যাঁরা নিশ্চিন্ত ছিলেন, অসন্তোষ দানা বেঁধেছে তাঁদের ক্ষেত্রে অনেক বেশি।

যাত্রীদের দাবি,  এই কাজ কিছুদিন পর করা যেত। এখন কেন ছুটির এবং শীতকালীন পর্যটনের সময় করা হল? অথবা ট্রেনটিকে অন্য রুটে ঘুরিয়ে দিলেও এত লোক বিপদে পড়ত না। কোনওটাই না করে এতগুলি যাত্রীকে অনিশ্চয়তার মুখে ফেলে দেওয়া হল কেন? তার কোনও যথাযথ ব্যাখ্যা রেলের কাছে পাওয়া যায়নি। বাতিলের মেয়াদ আরও কয়েক দিন বাড়তে পারে বলেও রেল সূত্রে ইঙ্গিত মিলেছে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে সংবাদমাধ্যমকে জানান, পূর্ব রেলের এলাকায় লাইন মেরামতি এবং রক্ষণাবেক্ষণের কিছু কাজ রয়েছে। কলকাতা থেকে উত্তরবঙ্গের দিকে চলাচলকারী আরও ৪১টি ট্রেনের রুট বদলানো হয়েছে বলে উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রের খবর। 

শিয়ালদা থেকে সরাসরি আলিপুরদুয়ার বা ডুয়ার্সে যাওয়ার প্রিমিয়াম ট্রেন এটি। এটির পরিষেবা সবচেয়ে ভাল। সময়ানুবর্তী ও পরিচ্ছন্নতার জন্য এটি চাপেন অনেকেই। দার্জিলিং মেল, সরাইঘাটের পরই এই ট্রেনই সবচেয়ে ভাল বলে মত যাত্রীদের। বিশেষ করে পর্যটকরা এই ট্রেনটির উপরেই ভরসা করেন। ডিসেম্বর মাসে ডুয়ার্স এবং পাহাড়ে সব থেকে বেশি পর্যটক আসেন। রিসর্ট, হোটেলগুলিতে বুকিং নেওয়ার কাজ শেষ। ট্রেন থেকে নামার পরে, বেড়ানোর গাড়ির বুকিংও হয়ে গিয়েছে। কিন্তু ট্রেন বাতিলের খবরে চিন্তায় পড়েছেন বিভিন্ন পর্যটন সংস্থার কর্তারা। চিন্তায় পর্যটকেরাও।

Advertisement

‘হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড টুরিজ়ম ডেভেলপমেন্ট নেটওয়ার্ক’-এর সাধারণ সম্পাদক সম্রাট সান্যাল বলেন, ‘‘ঠিক বড়দিনের আগেই ডুয়ার্সের ট্রেন বাতিল করা হল কোন যুক্তিতে? বিকল্প ব্যবস্থা না করে কেন এমন করা? সিকিমের বিপর্যয়ে এমনিতেই পর্যটন ব্যবসায় মার খেয়েছি আমরা।’’

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement