Advertisement

NHRC Seeks Report From State Government: রাজ্যকে এক সপ্তাহের মধ্যে চোপড়া ঘটনার রিপোর্ট জমা দিতে বলল NHRC

NHRC Seeks Report From State Government: পশ্চিমবঙ্গের মুখ্যসচিব এবং পুলিশের মহাপরিচালককে নোটিশ জারি করে এক সপ্তাহের মধ্যে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট পাঠানোর নির্দেশ দিয়েছে। এ ছাড়াও বিষয়টির গুরুত্ব বিবেচনা করে একটি স্পট তদন্তের জন্য তার দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Jul 2024,
  • अपडेटेड 11:29 PM IST

NHRC Seeks Report From State Government: এনএইচআরসি, ভারত পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরে একটি রাজনৈতিক দলের সাথে জড়িত অভিযোগে একদল লোকের দ্বারা সম্পূর্ণ জনসমক্ষে একটি দম্পতিকে মারধরের অভিযোগের বিষয়ে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ নিয়েছে। এনএইচআরসি, রাজ্যের উত্তর দিনাজপুরে একটি রাজনৈতিক দলের সাথে জড়িত অভিযোগে একদল লোকের দ্বারা সম্পূর্ণ জনসমক্ষে একটি দম্পতিকে মারধরের অভিযোগের বিষয়ে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ নিয়েছে৷ বিবৃতি দিয়ে, এনএইচআরসি বলেছে যে বিষয়টি পর্যবেক্ষণ করে বোঝা যাচ্ছে যে রাজ্য কর্তৃপক্ষ অতীতে এই ধরনের ঘটনা থেকে বা এনএইচআরসি দ্বারা উত্থাপিত উদ্বেগ থেকে কোনও শিক্ষা নেয়নি।

পশ্চিমবঙ্গের মুখ্যসচিব এবং পুলিশের মহাপরিচালককে নোটিশ জারি করে এক সপ্তাহের মধ্যে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট পাঠানোর নির্দেশ দিয়েছে। এ ছাড়াও বিষয়টির গুরুত্ব বিবেচনা করে একটি স্পট তদন্তের জন্য তার দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি), উত্তর দিনাজপুর জেলার চোপড়া বিভাগের লক্ষ্মীপুর গ্রামে এক দম্পতিকে সম্পূর্ণ জনসমক্ষে প্রকাশ্যে মারধর করা এক দম্পতির ঘটনার স্বতঃপ্রণোদিত মামলা করে ২৯শে জুন, ২০২৪-এ।

মিডিয়া রিপোর্ট অনুসারে, ৩০ শে জুন, ২০২৪-এ, ভুক্তভোগী দম্পতির মধ্যে প্রেমের সম্পর্কের অভিযোগে এক যুবক ও যুবতীকে এক যুবক রাস্তায় ফেলে মারছে। প্রতিবেদনে বলা হয়েছে, ভাইরাল ভিডিওতে মূল অপরাধীকে দেখা যাচ্ছে। সেখানে বেশ কিছু লোক ওই যুবক ও যুবতীকে ঘিরে রয়েছে।

কমিশন সংবাদ প্রতিবেদনের বিষয়বস্তু পর্যবেক্ষণ করেছে। ঘটনা যদি সত্য হয়, তাহলে তা মানবাধিকার লঙ্ঘনের মতো গুরুতর অপরাধ বলে উত্থাপন করা হয়েছে। কমিশন, পশ্চিমবঙ্গের মুখ্য সচিব এবং পুলিশ মহাপরিচালককে এক সপ্তাহের মধ্যে এই বিষয়ে বিশদ প্রতিবেদনের জন্য নোটিশ জারি করেছে। এতে পুলিশের তদন্তের অবস্থা, ক্ষতিগ্রস্তদের স্বাস্থ্যের অবস্থা এবং তাদের চিকিৎসার ব্যবস্থা করা থাকলে তা অন্তর্ভুক্ত করা উচিত। রাজনৈতিকভাবে সুরক্ষিত গুন্ডাদের দ্বারা নাগরিকদের মানবাধিকার লঙ্ঘনের এই ধরনের ঘটনা যাতে পুনরাবৃত্ত না হয় তা নিশ্চিত করার জন্য রাজ্য সরকারের গৃহীত পদক্ষেপগুলি নিয়ে কমিশন জানতে চেয়েছে।

Advertisement

কমিশন, বিষয়টির গুরুত্ব খতিয়ে দেখে, তার তদন্ত দলের মহাপরিচালককে  অবিলম্বে একটি দল গঠন করতে বলেছে, যার নেতৃত্বে একজন অফিসার থাকবেন, যিনি সিনিয়র সুপারিনটেনডেন্ট অব পুলিশ-এর নীচে নয়, ঘটনাস্থল পরিদর্শন করতে। এই বিষয়ে তদন্ত করে যত তাড়াতাড়ি সম্ভব কমিশনে রিপোর্ট পেশ করতে বলা হয়েছে।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement