Advertisement

Balurghat Express: শিয়ালদা-বালুরঘাট এক্সপ্রেস শুরু আজ থেকেই, ১৩টি স্টপেজ, রইল টাইমটেবিলও

আর মাসখানেক পরেই দেশে লোকসভা নির্বাচন। তার আগে একের পর এক ট্রেন দেশবাসীকে উপহার দিয়ে চলেছে ভারতীয় রেল। আর ৪৮ ঘণ্টার মধ্যেই দু-দুটি নতুন ট্রেন পেয়ে গেল উত্তরবঙ্গবাসী। গত ৩০ ডিসেম্বর দেশে উদ্বোধন হয়েছে দুটি অম-ত ভারত ট্রেনের তারমধ্যে মালদা থেকে বেঙ্গালুরু পর্যন্ত রয়েছে একটি ট্রেন। আর এবার নববর্ষের দিন বালুরঘাট ও শিয়ালদার মধ্যে সরাসরি দৈনিক ট্রেন পরিষেবা পেল উত্তরবঙ্গবাসী।

Balurghat Express
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Jan 2024,
  • अपडेटेड 10:05 AM IST


আর মাসখানেক পরেই দেশে লোকসভা নির্বাচন। তার আগে একের পর এক ট্রেন দেশবাসীকে উপহার দিয়ে চলেছে ভারতীয় রেল। আর ৪৮ ঘণ্টার মধ্যেই দু-দুটি নতুন ট্রেন পেয়ে গেল উত্তরবঙ্গবাসী।  গত ৩০ ডিসেম্বর দেশে উদ্বোধন হয়েছে দুটি অম-ত ভারত ট্রেনের তারমধ্যে মালদা থেকে বেঙ্গালুরু পর্যন্ত রয়েছে একটি ট্রেন। আর এবার নববর্ষের দিন  বালুরঘাট ও শিয়ালদার মধ্যে সরাসরি দৈনিক ট্রেন পরিষেবা পেল উত্তরবঙ্গবাসী।    ভারচুয়ালি সোমবার নয়া ট্রেনের উদ্বোধন করেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ট্রেন উদ্বোধনের সময় বালুরঘাট স্টেশনে উপস্থিত ছিলেন বিজেপি সাংসদ সুকান্ত মজুমদার। 

 দীর্ঘদিন ধরে বালুরঘাটবাসীর দাবি ছিল এক্সপ্রেস ট্রেনটির। কারণ দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গের বালুরঘাট যেতে খুবই সমস্যায় পড়ছিলেন সাধারণ মানুষজন। নিত্যযাত্রীদের পাশাপাশি যাঁরা পর্যটক রয়েছেন তাঁদেরও খানিকটা ঘুরেই পৌঁছতে হত । অবশেষে নতুন বছরেই শুরুর দিনই তার সুরাহা হল। দীর্ঘ প্রতিক্ষার পর বালুরঘাট শিয়ালদহ এক্সপ্রেস চালু হল। এই ট্রেন বালুরঘাট থেকে প্রতিদিন সন্ধ্যা সাতটায় ছেড়ে শিয়ালদহ স্টেশনে ঢুকবে ভোর ৪টে ২০ মিনিট নাগাদ। আবার শিয়ালদহ স্টেশন থেকে রাত ১০টা ৩০মিনিট নাগাদ ছেড়ে এই ট্রেনটি বালুরঘাট পৌঁছবে সকাল সাড়ে আটটায়। পরপর দুটি নতুন ট্রেন পেয়ে স্বাভাবিক ভাবেই খুশি উত্তরবঙ্গবাসী। 

১৪ টি কোচ নিয়ে এই ট্রেন যাতায়াত শুরু করবে আজ থেকে। পাশাপাশি  সোমবার বালুরঘাট স্টেশনকে ‘ওয়ার্ল্ড ক্লাস’ স্টেশন করা হবে বলেও রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ঘোষণা করেছেন।  শুধু বালুরঘাট নয়,গঙ্গারামপুর ও বুনিয়াদপুর স্টেশনেও থামবে ট্রেনটি।  মোট ১৩টি স্টেশনে ট্রেনটি থামবে। এরমধ্যে বালুরঘাট ছাড়াও রয়েছে উত্তরবঙ্গের ৬টি স্টেশন। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব  বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদারের প্রশংসা করে বলেন,”সুকান্ত দাদা লাগাতর লেগে থাকার জন্যই দ্রুত ট্রেনটি চালু করা গেল।” অপরদিকে, বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার জানান, “আজ কল্পতরু দিবস। কল্পতরু দিবসে জেলার মানুষের বালুরঘাট থেকে শিয়ালদা সরাসরি একটি ট্রেনের স্বপ্ন পূরণ হলো।”

Advertisement

গত ৮ ডিসেম্বর বালুরঘাট থেকে শিয়ালদহ পর্যন্ত নয়া ট্রেন চালুর বিজ্ঞপ্তি জারি করে রেল।  নৈহাটি, ব্যান্ডেল হয়ে কাটোয়া লাইন ধরে মালদা হয়ে বালুরঘাটে পৌঁছবে ট্রেনটি। এই ট্রেনের সঙ্গে লোকসভা নির্বাচনের যোগ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ। প্রসঙ্গত আগেই সুকান্ত মজুমদার দাবি করেছিলেন, নিজের লোকসভা এলাকার মানুষের সুবিধার জন্য এমন একটি ট্রেনের দাবি তিনি রেল মন্ত্রকের কাছে জানিয়েছেন।  প্রসঙ্গত উত্তরবঙ্গে বিজেপির শক্তি দক্ষিণের তুলনায় অনেক বেশি। গত লোকসভা নির্বাচনে মালদার একটি আসন ছাড়া উত্তরবঙ্গের সব ক’টিতেই জয় পেয়েছিল বিজেপি। এ বারও উত্তরে ভাল ফল করাই বিজেপির লক্ষ্য। রাজ্যে পর্থম বন্দেভারতও  হাওড়া ও নিউ জলপাইগুড়ির মধ্যে চালু করেছিল রেল। এছাড়া আরেকটি বন্দেভারতও নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটির মধ্যে চলাচল করছে।  গত সেপ্টেম্বরেই রেল জানিয়েছে আগরতলা থেকে দিল্লি যাওয়ার পথে মালদা ছুঁয়ে যাবে রাজধানী এক্সপ্রেস। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement