Advertisement

Abudhabi Hindu Temple: আবুধাবির মন্দির দেখে মুগ্ধ মোদী, বললেন, '১৪০ কোটি ভারতীয়ের মন জিতেছে UAE'

Abudhabi Hindu Temple: ২৭ একর জমির উপর নির্মিত, এটি হবে আবুধাবিতে প্রথম হিন্দু পাথরের মন্দির। যা ভারতীয় সংস্কৃতি এবং সংযুক্ত আরব আমিরাতের (UAE) কালচারের একটি অনন্য মিশ্রণ দেখা যায়। গ্র্যান্ড মন্দির তৈরিতে সাহায্য করার জন্য প্রধানমন্ত্রী মোদী সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ মহম্মদ বিন জায়েদকে ধন্যবাদ জানিয়েছেন।

UAEতে হিন্দু মন্দিরের উদ্বোধন করলে নরেন্দ্র মোদী
Aajtak Bangla
  • আবুধাবি,
  • 15 Feb 2024,
  • अपडेटेड 3:58 PM IST

Abudhabi Hindu Temple Inaugurated By PM Modi: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার আবুধাবিতে বোচাসনবাসি অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থা বা বিএপিএস সোসাইটি দ্বারা নির্মিত বিশাল হিন্দু মন্দিরের উদ্বোধন করেছেন। পুরোহিতদের সঙ্গে মন্দিরে প্রার্থনাও করেন প্রধানমন্ত্রী মোদী। উদ্বোধনের পরে, প্রধানমন্ত্রী মোদী "কোটি কোটি ভারতীয়দের আকাঙ্ক্ষা পূরণ করার জন্য" UAE রাষ্ট্রপতি শেখ মহাম্মদ বিন জায়েদকে ধন্যবাদ জানিয়েছেন।

২৭ একর জমির উপর নির্মিত, এটি হবে আবুধাবিতে প্রথম হিন্দু পাথরের মন্দির, যা ভারতীয় সংস্কৃতি এবং সংযুক্ত আরব আমিরাতের (UAE) কালচারের একটি অনন্য মিশ্রণ দেখায়। গ্র্যান্ড মন্দির তৈরিতে সাহায্য করার জন্য প্রধানমন্ত্রী মোদী সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন জায়েদকে ধন্যবাদ জানিয়েছেন।

"UAE সরকার শুধুমাত্র UAE-তে বসবাসকারী ভারতীয়দেরই নয়, সমস্ত ১৪০ কোটি ভারতীয়দের মন জয় করেছে," তিনি যোগ করেছেন। প্রধানমন্ত্রী মোদী বলেন, "সংযুক্ত আরব আমিরাত, যা এখন পর্যন্ত বুর্জ খলিফা, ফিউচার মিউজিয়াম, শেখ জায়েদ মসজিদ এবং অন্যান্য হাই-টেক ভবনের জন্য পরিচিত ছিল, এখন তার পরিচয়ে, আরেকটি সাংস্কৃতিক অধ্যায় যুক্ত হল।"

"আমি আত্মবিশ্বাসী যে আগামী সময়ে প্রচুর সংখ্যক ভক্ত এখানে আসবেন। এটি সংযুক্ত আরব আমিরাতে পর্যটকদের সংখ্যাও বাড়িয়ে দেবে এবং মানুষের সঙ্গে মানুষের সংযোগও বাড়াবে," তিনি বলেছিলেন। মন্দিরটি দুবাই-আবুধাবি শেখ জায়েদ হাইওয়ের নিকটে আল রাহবার কাছে আবু মুরেখাহতে সংযুক্ত আরব আমিরাত সরকার কর্তৃক দান করা ২৭-একর জমির উপর নির্মিত। ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান ২০১৯ সালে হয়েছিল।

বিস্তৃত কাঠামোটিতে ৩,০০০ লোকের ধারণ ক্ষমতা সহ একটি প্রার্থনা হল রয়েছে। একটি কমিউনিটি সেন্টার; একটি প্রদর্শনী হল; পাঠাগার এবং একটি শিশু পার্ক। মন্দিরের সম্মুখভাগে একটি গোলাপী বেলেপাথরের পটভূমিতে মার্বেল খোদাই করা আছে। যা রাজস্থান এবং গুজরাটের দক্ষ কারিগরদের দ্বারা ২৫,০০০টিরও বেশি পাথরের টুকরো দিয়ে তৈরি করা হয়েছে। গোলাপী বেলেপাথর রাজস্থান থেকে নিয়ে যাওয়া হয়েছিল।

Advertisement

মন্দিরটিতে ঐতিহ্যবাহী নগর স্থাপত্যশৈলী রয়েছে। এটি ১০৮ ফুট উঁচুতে দাঁড়িয়ে আছে, সাতটি শিখর (স্পায়ার) দিয়ে মুকুট পরানো হয়েছে প্রত্যেকটি সংযুক্ত আরব আমিরাতের সাতটি আমিরাতের একটিকে প্রতিনিধিত্ব করে।

বিএপিএস মন্দিরটি গঙ্গা ও যমুনা নদীর ঘাট এবং বৈশিষ্ট্য দ্বারা পরিবেষ্টিত। মন্দিরের দুটি কেন্দ্রীয় গম্বুজ রয়েছে - 'সম্প্রীতির গম্বুজ' এবং 'শান্তি গম্বুজ'। মন্দিরের প্রবেশদ্বারটি আটটি মূর্তি দ্বারা চিহ্নিত, যা সনাতন ধর্মের ভিত্তিগত আটটি মূল্যবোধের প্রতীক৷

মন্দিরের স্থানটিতে প্রাচীন সভ্যতার গল্পগুলি খোদাই করা রয়েছে। মায়া, অ্যাজটেক, মিশরীয়, আরবি, ইউরোপীয়, চিনা এবং আফ্রিকান - সমস্তই রয়েছে। সেই সঙ্গে 'রামায়ণ'-এর গল্পগুলিও কাঠামোতে রয়েছে। মন্দিরটিতে ৭ টি মন্দির রয়েছে।প্রতিটি ভারতের উত্তর, পূর্ব, পশ্চিম এবং দক্ষিণ অংশ থেকে আসা বিভিন্ন দেবতাকে উৎসর্গ করা হয়েছে।

BAPS মন্দির ইতিমধ্যেই ২০১৯ সালের সেরা মেকানিক্যাল প্রজেক্ট, MEP মিডল ইস্ট অ্যাওয়ার্ডস, ২০২০ সালের সেরা ইন্টেরিয়র ডিজাইন কনসেপ্ট, সেরা আর্কিটেকচার স্টাইল এবং সেরা ঐতিহ্যবাহী নাগর শৈলী সহ বেশ কয়েকটি প্রশংসা জিতে নিয়েছে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement