Advertisement

Digital FM Klaimpong: কালিম্পংকে ডিজিটাল এফএম উপহার, ১৯-এ কাজের সূচনা করবেন মোদী

ব্রডকাস্টিং ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড নেটওয়ার্ক ডেভলপমেন্ট প্রকল্পে কেন্দ্রীয় সরকার কালিম্পংয়ে ৩ কোটি ৩৬ লাখ টাকা ব্যয় করে ট্রান্সমিটার বসাতে চলেছে। এই ট্রান্সমিটার বসানো হয়ে গেলে কালিম্পং ও তার সংলগ্ন এলাকার বাসিন্দারা কোনও রকম সমস্যা ছাড়াই এফএম পরিষেবার

কালিম্পংকে ডিজিটাল এফএম উপহার দিতে চলেছে প্রসার ভারতী
Aajtak Bangla
  • কালিম্পং,
  • 18 Jan 2024,
  • अपडेटेड 11:31 AM IST

Digital FM Klaimpong: কালিম্পংয়ের (Kalimpong) বাসিন্দাদের জন্য সুখবর। পাহাড়ে রেডিও ও এফএম (FM)পরিষেবা প্রসার ও প্রচারের জন্য উদ্যেগী হল কেন্দ্র। এতদিন কালিম্পংয়ে অ্যানালগ সিস্টেমেই প্রচার হত। নতুন পরিষেবা চালু হলে এলাকায় রেডিওর জনপ্রিয়তা আরও বৃদ্ধি পাবে বলে মনে করছেন দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা। তিনি জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৯ জানুয়ারি শুক্রবার এই পরিকাঠামোর সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Pm Narendra Modi)।

প্রসার ভারতীর (Prasar Bharati) পরিকাঠামোকে ব্যবহার করে ডিজিটাল এফএম ট্রান্সমিটার বসাতে চলেছে কেন্দ্র। আগামী ১৯ জানুয়ারি এই সংক্রান্ত কাজের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে দেখা করে এই খবর জানিয়েছেন দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্ত (MP Raju Bista)।

রাজুবাবু বৃহস্পতিবার একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন, ব্রডকাস্টিং ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড নেটওয়ার্ক ডেভলপমেন্ট প্রকল্পে কেন্দ্রীয় সরকার কালিম্পংয়ে ৩ কোটি ৩৬ লাখ টাকা ব্যয় করে ট্রান্সমিটার বসাতে চলেছে। এই ট্রান্সমিটার বসানো হয়ে গেলে কালিম্পং ও তার সংলগ্ন এলাকার বাসিন্দারা কোনও রকম সমস্যা ছাড়াই এফএম পরিষেবার স্বাদ নিতে পারবেন। স্থানীয় প্রতিভার বিকাশে কালিম্পংয়ে অল ইন্ডিয়া রেডিওর কেন্দ্রটি কাজ করবে বলেও জানা গিয়েছে।

রাজু বিস্তা জানান, এই এলাকায় প্রসার ভারতীর পরিকাঠামোর প্রযুক্তিগত উন্নয়নের জন্য তিনি ৫ বছর ধরে চেষ্টা করছেন। কার্শিয়াংয়ের অল ইন্ডিয়া রেডিওর কেন্দ্রটি ইতিমধ্যেই সারা দেশে নেপালি খবর সম্প্রচারের কেন্দ্র হিসেবে কাজ করছে। ২০ থেকে ২৫ জন প্রতিভাবান স্থানীয় যুবক-যুবতী এই কেন্দ্রে কাজ করছেন। এখন সারা বিশ্ব থেকে যে কেউ চাইলেই আকাশবাণী কার্শিয়াংয়ের অনুষ্ঠান শুনতে পারবেন।

দার্জিলিং-এর 10 KW এফএম ট্রান্সমিটারও আকাশবাণী কার্শিয়ং-এর নেপালি প্রোগ্রামগুলি সম্পূর্ণরূপে প্রচার করা শুরু করেছে৷ ফলস্বরূপ, দার্জিলিং জেলার প্রতিটি প্রান্ত এবং কোণে এখন আরও ভাল এফএম সংকেত পাওয়া যাচ্ছে এবং লোকেরা নেপালি সংবাদ, বিনোদনমূলক অনুষ্ঠান শুনতে পান। পাশাপাশি, নেপালি ভাষায় "সপ্তরঙ্গী" শিরোনামের একটি সঙ্গীত ভিত্তিক অনুষ্ঠান ডিডি বাংলা চ্যানেলে ২০২২ সালের অগাস্ট থেকে সম্প্রচার করা হচ্ছে এবং এটি ব্যাপক জনপ্রিয় হয়েছে। এই ধরণের কাজ আগামীতেও চলবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement