Advertisement

Sikkim Tourism Problem: সিকিম যেতে আর যথেচ্ছ গাড়িভাড়া নয়, পর্যকদের জন্য বড় পদক্ষেপ করল সরকার

Sikkim Tourism Problem: পাহাড় মানেই দার্জিলিং, গ্যাংটক, কালিম্পং, মিরিক নয়। তার বাইরেই হাতের কাছে একটা অজানা জগৎ রয়েছে। কোনওদিনও হয়তো নামই শোনেননি। অথচ সৌন্দর্যের খনি। এবার ঘুরে আসুন। বড় শহরের মতো একই খরচে। জেনে নিন এমন দশ ডেস্টিনেশন।

সিকিম যেতে আর যথেচ্ছ গাড়িভাড়া নয়, পর্যকদের জন্য বড় পদক্ষেপ করল সরকার
Aajtak Bangla
  • গ্যাংটক,
  • 28 May 2024,
  • अपडेटेड 1:05 PM IST

Sikkim Tourism Problem: কেন্দ্রীয় সরকারের রোষের পর পিছু হঠল সিকিম প্রশাসন। অবশেষে কিছুটা স্বস্তি।সিকিমে পর্যটকদের জন্য গাড়িভাড়া কমাল প্রশাসন। ফলে লাগামছাড়া ভাড়া নিয়ে নাভিশ্বাস ওঠা পর্যটকরা অনেকটা স্বস্তিতে পাহাড়ি রাজ্যে পা রাখতে পারবেন। গরমে শরীর-মাথা দুইই জুড়োবে কিছুটা। শুধু ভাড়া কমিয় তা বেঁধে দেওয়াই নয়, পাশাপাশি দাবি না মানলে কড়া ব্যবস্থার  নির্দেশ দেওয়া হয়েছে।

গত ১৩ মে সেন্ট্রাল পাবলিক গ্রিভ্যান্স রিড্রেস অ্যান্ড মনিটরিং সিস্টেমের পক্ষ থেকে একটি চিঠি পাঠানো হয়েছে সিকিম সরকারকে। তারপরই নড়েচড়ে বসে সিকিম সরকার। ২৪ মে সিকিমের পর্যটন এবং অসামরিক পরিবহণ দফতরের তরফে একটি বৈঠক হয়। সেখানে নয়া গাড়িভাড়ার চার্টের পাশাপাশি গ্যাংটক থেকে বিভিন্ন পর্যটন কেন্দ্র যাওয়ার জন্য প্রয়োজনীয় পারমিটের খরচ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এরপরই নতুন গাড়িভাড়ার একটি চার্ট ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। 

কোন গাড়ির কত ভাড়া?
লাক্সারি ট্যাক্সির ভাড়া কমিয়ে ৭ হাজার এবং সাধারণ ট্যাক্সির ভাড়া কমিয়ে সাড়ে ৬ হাজার টাকা করা হয়েছে। এই ভাড়াই নির্দিষ্ট করা হয়েছে। এই ভাড়ার চেয়ে বেশি টাকা কোনও আর কোনও পর্যটকের থেকে চাইতে পারবেন না গাড়িচালকরা।

চালকরা ভাড়ার তালিকা না মানলে কী ব্যবস্থা?
কোনও গাড়িচালক নির্দিষ্ট ভাড়ার চেয়ে বেশি চাইলে পর্যটকরা অভিযোগ দায়ের করতে পারবেন। এর জন্য হেল্পলাইন নম্বর দেওয়া হয়েছে। সিকিম প্রশাসনের পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, কোনও গাড়িচালক কিংবা মালিক এই নির্ধারিত ভাড়া চেয়ে বেশি টাকা দাবি করলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপ নেওয়া হবে।

১.  9434182178 (পর্যটন দফতর)
২. 7908081127 (পুলিশ চেক পোস্ট)
৩. 9434126851 (পরিবহণ দফতর)।

এই মুহূর্তে দার্জিলিংয়ের পাশাপাশি সিকিমে পর্যটক উপচে পড়ছে। হোটেলে জায়গা নেই। যাঁরা আগাম বুকিং করছেন না, তাঁরা হোটেল পাচ্ছেন না। এই সুযোগে গাড়িভাড়া বাড়িয়ে দিয়েছেন চালকরা। ইচ্ছেমতো ভাড়া নিচ্ছেন তাঁরা। সম্প্রতি এক কেন্দ্রীয় সরকারি কর্তা সিকিমে ঘুরতে এসে ব্যাপক ভোগান্তির শিকার হন। তারপরই গ্রিভেন্স রিড্রেসাল সেলে অভিযোগ করেন। এরপর নড়েচড়ে বসে কেন্দ্রীয় সরকার। শুরু হয় পদক্ষেপ। 

Advertisement

অভিযোগের প্রেক্ষিতে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের তরফে লাগামছাড়া গাড়ি ভাড়া নিয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে। শুধু তাই নয়, পর্যটকদের জন্য পর্যাপ্ত পরিকাঠামো উন্নয়নে নজর দেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে ওই চিঠিতে।

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement