Advertisement

Siliguri Puja Carnival: পুজো কার্নিভাল, মহিষাসুরমর্দিনী, মহানন্দা আরতি; জমিয়ে পুজো শিলিগুড়িতে

Siliguri Puja Carnival: শিলিগুড়ি পুরনিগম শনিবার শহরের দীনবন্ধু মঞ্চে পুজো প্রস্তুতি নিয়ে একটি বৈঠকের আয়োজন করে। সেখানে এই ঘোষণা করেন শিলিগুড়ি পুরনিগমের মেয়র গৌতম দেব। তিনি জানান গতবারের মতো এবারও পুজো কার্নিভাল অনুষ্ঠান হবে। তবে শোভাযাত্রা বাতিল করা হয়েছে। যানজট এবং অযথা ভিড় এড়াতে এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

পুজো কার্নিভাল, মহিষাসুরমর্দিনী, মহানন্দা আরতি; জমিয়ে পুজো শিলিগুড়িতে
Aajtak Bangla
  • শিলিগুড়ি,
  • 17 Sep 2023,
  • अपडेटेड 4:18 PM IST
  • কলকাতার ধাঁচে পুজো কার্নিভাল শিলিগুড়িতেও
  • ২৬ অক্টোবর কার্নিভালের তারিখ ঠিক হয়েছে
  • প্রস্তুতি শুরু করেছে শিলিগুড়ি পুরনিগম

Siliguri Puja Carnival: শিলিগুড়িতেও কলকাতার ধাঁচে পুজো কার্নিভাল শুরু হয়েছে ২০২২ সাল থেকে। এবারও স্বভাবতই কার্নিভাল অব্যাহত থাকবে। এজন্য শিলিগুড়ির বিভিন্ন পুজো কমিটিগুলিকে কার্নিভালে অংশ নিতে চাইলে ১ অক্টোবরের মধ্যে আবেদন জানাতে বলা হয়েছে পৌরনিগমের কাছে নির্দিষ্ট বয়ান মেনে। পাশাপাশি গঙ্গা আরতির ধাঁচে মহানন্দা আরতির অনুষ্ঠানও চালু করতে চলেছে শিলিগুড়িতে। 

শিলিগুড়ি পুরনিগম শনিবার শহরের দীনবন্ধু মঞ্চে পুজো প্রস্তুতি নিয়ে একটি বৈঠকের আয়োজন করে। সেখানে এই ঘোষণা করেন শিলিগুড়ি পুরনিগমের মেয়র গৌতম দেব। তিনি জানান গতবারের মতো এবারও পুজো কার্নিভাল অনুষ্ঠান হবে। তবে শোভাযাত্রা বাতিল করা হয়েছে। যানজট এবং অযথা ভিড় এড়াতে এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

শনিবার বৈঠকে উপস্থিত ছিলেন শিলিগুড়ির সমস্ত বড়-ছোট পুজো কমিটি, দমকল, বিপর্যয় মোকাবিলা বাহিনী, বিদ্যুৎ বন্টন কোম্পানি, সেচ দফতরের প্রতিনিধিরা ও অন্যান্য সংশ্লিষ্ট দফতর। সেই সঙ্গে পুরনিগমের আধিকারিকরাও ছিলেন। পুজো সংক্রান্ত সমস্ত বিধি নিষেধ এবং অন্যান্য পদ্ধতিগত বিষয়গুলি সম্পর্কে জানিয়ে দেওয়া হয় পুজো কমিটিগুলিকে।

সঙ্গে ঠিক হয় যে, কালীপুজোর আগেই শিলিগুড়ি মহানন্দা ঘাটে মহানন্দা আরতি চালু করা হবে। বিভিন্ন সংস্থার সঙ্গে কথা বলা হচ্ছে এই উদ্দেশ্যে এবং বিসর্জনের সময় যেন কোনও রকম সমস্যা না হয়। সে কারণে মহানন্দার নাব্যতা বাড়াতে খনন করা হবে বলে জানানো হয়েছে। এ সমস্ত বিষয়গুলি আগামী বোর্ড মিটিংয়ে পাস করিয়ে নেওয়ার কথা জানিয়েছেন মেয়র।

এবারও মহালয়া ভোরে শহরের বিভিন্ন মোড়ে একসঙ্গে মহিষাসুরমর্দিনী বাজানো হবে। এ জন্য শহরের ৫২ টি মোড়কে চিহ্নিত করা হয়েছে। সেখানে অনুষ্ঠান বাজিয়ে শহরে পুজোর অনুষ্ঠানের সূচনা করে ফেলতে চাইছে পুরনিগম।

কার্নিভাল কবে?

এবার ২৫ অক্টোবর থেকে দূর্গাপুজার বিসর্জন শুরু হতে চলেছে ২৫ অক্টোবর বাড়ি এবং পাড়ার ছোট পুজো গুলো বিসর্জন হবে। প্রাথমিকভাবে ২৬ অক্টোবর পুজো কার্নিভালের দিন ধার্য করা হয়েছে অর্থাৎ ঐদিন সমস্ত বড় পুজো গুলিকে বিসর্জন দেওয়া হবে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement