Advertisement

পশ্চিমবঙ্গ

Weather Forecast: বর্ষা বিদায় নিতেই সকালে হালকা শীতের আমেজ, দক্ষিণবঙ্গে হাজির হেমন্ত

তপন কুমার নস্কর
  • কলকাতা,
  • 24 Oct 2021,
  • Updated 9:36 AM IST
  • 1/9

বাংলা থেকে সরকারি ভাবে বর্ষা বিদায় নিয়েছে। তার তারপরেই দক্ষিণের জেলাগুলিতে  সকালে দেখা দিয়েছে হালকা শীতের আমেজ। দক্ষিণবঙ্গে এককথায় হেমন্তের পরিবেশ। যদিও উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় হালকা বৃষ্টি চলবে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

  • 2/9

দক্ষিণবঙ্গের আবহাওয়া 
 দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক আবহাওয়ার শুরু। হেমন্তের আবহাওয়া থাকবে আগামী কয়েকদিন। সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশা দেখা দেবে। রাতে ও সকালের দিকে হালকা শীতের আমেজ থাকবে। পশ্চিমের জেলা গুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। বাংলাদেশ সংলগ্ন কিছু জেলায় আংশিক মেঘলা আকাশ, এমনটাই বলছে হাওয়া অফিস।
 

  • 3/9

উত্তরবঙ্গের আবহাওয়া
বর্ষা রাজ্য থেকে বিদায় নিলেও উত্তরবঙ্গের হালকা বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারের দু'এক জায়গায় বিক্ষিপ্তভাবে খুবই হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদা ও দিনাজপুরে শুষ্ক আবহাওয়া দেখা যাবে। বৃষ্টির সম্ভাবনা কম। 

  • 4/9

কলকাতার আবহাওয়ার পূর্বাভাস
কলকাতায় আংশিক মেঘলা আকাশ। রাতের তাপমাত্রা কমবে। সকালের দিকে মনোরম পরিবেশ। রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল২৪.২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার  বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৯  ডিগ্রি সেলসিয়াস । বাতাসে আপেক্ষক আদ্রর্তার সর্বোচ্চ পরিমাণ ৯৭  শতাংশ। বৃষ্টি হয়নি। 

  • 5/9

ঘর্ণাবর্তের পরিস্থিতি
 দক্ষিণ-পূর্ব বাংলাদেশ একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আরো একটি ঘূর্ণাবর্ত রয়েছে কেরল উপকূলে। পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে একটি ঘূর্ণাবর্ত রয়েছে পাঞ্জাব ও রাজস্থানের উপর। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণ ভারতের কিছু অংশে অবস্থান করছে। সেখানে প্রভাব বিস্তার করবে উত্তর-পূর্ব মৌসুমি বায়ু।
 

  • 6/9

বর্ষা বিদায় নিয়েছে
বর্ষার বিদায় রেখা কলিঙ্গপত্তনম থেকে কুর্ণুল হয়ে মজিলি পর্যন্ত বিস্তৃত। বাংলার বাকি অংশ থেকেও বর্ষা বিদায় নিয়েছে। উত্তর বঙ্গোপসাগর, উত্তর-পূর্ব ভারত এবং ওড়িশা,গোয়া থেকেও বিদায় নিয়েছে বর্ষা।  অন্ধ্রপ্রদেশ,তেলেঙ্গনা,কর্ণাটতেক  কিছু অংশ থেকে বর্ষা-বিদায় পর্ব শুরু হয়েছে। পরিস্থিতি অনুকূল থাকায় ২৬   অক্টোবর মঙ্গলবারের মধ্যেই পুরো দেশ থেকে বর্ষা বিদায় নেওয়ার সম্ভাবনা। 

  • 7/9

ভারতের আবহাওয়া
দেশ থেকে  দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় শুরু হলেও রিটার্ন মনসুন শুরু হবে দক্ষিণ ভারতে। উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হবে অন্ধ্রপ্রদেশ,তেলেঙ্গনা, তামিলনাড়ু-সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। আগামীকাল সোমবার থেকেই দক্ষিণ-পূর্ব মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হবে দক্ষিণ ভারতের তামিলনাডু ,পন্ডিচেরি ,করাইকাল এবং কেরলে। 

  • 8/9

বর্ষা বিদায় পর্ব শুরু হতেই  উত্তর-পশ্চিম ভারতে আসতে শুরু করেছে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু-কাশ্মীর লাদাখ ও হিমাচল প্রদেশের কিছু অংশে তুষারপাতের সম্ভাবনা। বৃষ্টি হবে জম্মু -কাশ্মীর, লাদাখ,পঞ্জাব,  হিমাচলপ্রদে- সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। পশ্চিমী ঝঞ্ঝা ও ঘূর্ণাবর্তের প্রভাবে পঞ্জাব,রাজস্থান,হরিয়ানা চণ্ডিগড়, দিল্লিতেও বৃষ্টির সম্ভাবনা। 

  • 9/9

ঘূর্ণাবর্ত রয়েছে তামিলনাড়ু উপকূলে। এরসঙ্গে উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর প্রভাব শুরু হবে। এর প্রভাবে আগামী কয়েকদিন ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। বৃষ্টি হবে তামিলনাড়ু,পুদুচেরি,অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গনা, কেরল ও করাইকালে।

Advertisement
Advertisement