Advertisement

Kakdwip trawler Missing: ৭২ ঘণ্টা পার, কাকদ্বীপের ৪৯ জন মত্‍স্যজীবীর কী খবর? ইলিশ ধরতে গিয়ে সমুদ্রে নিখোঁজ

নিম্নচাপ আর মৌসুমী অক্ষরেখার জোড়া ফলায় উপকূল সংলগ্ন দক্ষিণ ২৪ পরগনা ও দুই মেদিনীপুর জেলায় দুর্যোগ অব্যাহত। সকালে ঝড়ের দাপট আরও বেড়েছে। ভারী বৃষ্টির পাশাপাশি, ঘণ্টায় ৪৫-৫৫ কিলোমিটার বেগে বইছে ঝোড়ো হাওয়া। নদী ও সমুদ্র উত্তাল থাকায় আজও মৎস্যজীবীদের মাছ ধরতে যাওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে। এর মধ্যেই আগামীকাল ষাঁড়াষাঁড়ির কটাল। ফলে আতঙ্কিত উপকূলবর্তী এলাকার বাসিন্দারা। এই পরিস্থিতিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে খোলা হয়েছে কন্ট্রোল রুম। বিপর্যয় মোকাবিলার সঙ্গে যুক্ত সমস্ত দফতরের কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। আর এসবের মধ্যেই গভীর সমুদ্র থেকে ফেরার পথে অঘটন।

, ৭২ ঘণ্টা পেরিয়েও খোঁজ নেই ৩টি ট্রলারের ৪৯ জন মৎস্যজীবীর
Aajtak Bangla
  • কাকদ্বীপ,
  • 16 Sep 2024,
  • अपडेटेड 12:48 PM IST

নিম্নচাপ আর মৌসুমী অক্ষরেখার জোড়া ফলায় উপকূল সংলগ্ন দক্ষিণ ২৪ পরগনা ও দুই মেদিনীপুর  জেলায় দুর্যোগ অব্যাহত। সকালে ঝড়ের দাপট আরও বেড়েছে। ভারী বৃষ্টির পাশাপাশি, ঘণ্টায় ৪৫-৫৫ কিলোমিটার বেগে বইছে ঝোড়ো হাওয়া। নদী ও সমুদ্র উত্তাল থাকায় আজও মৎস্যজীবীদের মাছ ধরতে যাওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে। এর মধ্যেই আগামীকাল ষাঁড়াষাঁড়ির কটাল। ফলে আতঙ্কিত উপকূলবর্তী এলাকার বাসিন্দারা। এই পরিস্থিতিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে খোলা হয়েছে কন্ট্রোল রুম। বিপর্যয় মোকাবিলার সঙ্গে যুক্ত সমস্ত দফতরের কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। আর এসবের মধ্যেই গভীর সমুদ্র থেকে ফেরার পথে অঘটন। দুর্যোগের সতর্কবার্তা পেয়ে গভীর সমুদ্র থেকে ফেরার পথে নিখোঁজ তিনটি ট্রলার। এই ট্রলারগুলিতে ৪৯ জন মৎস্যজীবী রয়েছেন বলে খবর।

ট্রলারগুলির সন্ধান পেতে ইতিমধ্যে মৎস্য দফতর উপকূলরক্ষী বাহিনীকে জানিয়েছে। তল্লাশিতে নেমেছে কোস্ট গার্ড। সময় যত বাড়ছে উদ্বিগ্নে রয়েছেন নিখোঁজ মৎস্যজীবীদের পরিবার গুলি। সোমবার সকাল থেকেই মৎস্যজীবী পরিবারের সদস্যরা মালিকের বাড়ির সামনে ভিড় জমিয়েছেন। নিখোঁজ তিনটি ট্রলারের মোট ৪৯ জন মৎস্যজীবী রয়েছেন। মৎস্যজীবী পরিবারের সদস্যদের অভিযোগ, "এখনও পর্যন্ত তাঁদের কোন খবর দেওয়া হয়নি।"  জানা গিয়েছে, দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকার কারণে সব মৎস্যজীবীরাই ট্রলার নিয়ে সমুদ্র থেকে উপকূলে ফিরে আসছিলেন। কিন্তু উপকূলে ফেরার সময় কয়েকটি ট্রলারের মেশিন ও ওয়্যারলেস বিকল হয়ে যায়। ওই ট্রলারগুলির সঙ্গে কোনভাবেই যোগাযোগ করা যাচ্ছে না। বিষয়টি উপকূলরক্ষী বাহিনীকে জানানো হয়েছে ইতিমধ্যেই।
                
কাকদ্বীপ ফিশারম্যান ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক বিজন মাইতি বলেন, "তিনটি ট্রলারের সঙ্গে কোনভাবেই যোগাযোগ করা যাচ্ছে না। ওই তিনটি ট্রলারে মোট ৪৯ জন মৎস্যজীবী রয়েছেন।  উপকূলরক্ষী বাহিনী এয়ারক্রাফট নিয়ে সমুদ্রে তল্লাশি চালাবে বলে জানা গিয়েছে। এছাড়াও মৎস্যজীবী সংগঠনগুলির পক্ষ থেকে ৫টি ট্রলার তল্লাশির জন্য সমুদ্র পাড়ি দেবে।" তিনি আরও বলেন, "এই প্রাকৃতিক দুর্যোগে আরও ৪টি ট্রলার নিখোঁজ রয়েছে বলে জানা গিয়েছে। তবে কোন ট্রলার গুলি নিখোঁজ রয়েছে তা জানার চেষ্টা চলছে।"

Advertisement

কাকদ্বীপ ঘাট থেকে এফবি বাবা নীলকন্ঠ ও ডায়মন্ডহারবার মৎস্যবন্দর থেকে এফবি শ্রী হরি ও এফবি মা রিয়া নামে তিনটি ট্রলার মাছ ধরতে গত ৮ ও ৯ সেপ্টেম্বর গভীর সমুদ্রে পাড়ি দেয়। নিম্নচাপের জেরে ঝোড়ো হাওয়া ও সমুদ্র উত্তাল হয়ে উঠতে পারে আবহাওয়া দফতরের এই সতর্কবার্তা পেয়ে ট্রলারগুলি উপকূলের দিকে ফিরছিল। মৎস্য দফতর  সূত্রে জানা গিয়েছে, শনিবার থেকে ওই ট্রলার তিনটির সঙ্গে কোনওভাবেই যোগাযোগ করা যাচ্ছে না। শুক্রবার থেকে দক্ষিণ ২৪ পরগনায় নাগাড়ে ভারী বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া। এর মধ্যেই সমুদ্রে ইলিশ ধরতে যাওয়া ৩টি ট্রলারের ৪৯ জন মৎস্যজীবীর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন। তামধ্যে ষাঁড়াষাঁড়ি বান নিয়ে তৈরি হয়েছে উদ্বেগ। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement