Advertisement

ED at Sheikh Shahjahan House: ১২৫ CRPF জওয়ান, শাহজাহানের বাড়িতে তল্লাশিতে এবার 'সাবধানী' ED

গত ৫ জানুয়ারি অভিযান চালাতে গিয়ে হামলার মুখে পড়তে হয়েছিল ইডির আধিকারিকদের। এবার তাই সন্দেশখালিতে শেখ শাহজাহানের বাড়িতে তল্লাশি চালাতে গিয়ে অনেকটাই সাবধানে পা ফেলল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। রেশন বণ্টন দুর্নীতি মামলায় তল্লাশি চালাতে এদিন সকালেই তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়িতে পৌঁছে যান এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা।

শাহজাহানের বাড়িতে অভিযানের প্ল্যান কীভাবে সাজাল সাবধানী ED?
Aajtak Bangla
  • সন্দেশখালি,
  • 24 Jan 2024,
  • अपडेटेड 11:31 AM IST

গত ৫ জানুয়ারি অভিযান চালাতে গিয়ে হামলার মুখে পড়তে হয়েছিল ইডির আধিকারিকদের। এবার তাই সন্দেশখালিতে শেখ শাহজাহানের বাড়িতে তল্লাশি চালাতে গিয়ে অনেকটাই সাবধানে পা ফেলল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। রেশন বণ্টন দুর্নীতি মামলায় তল্লাশি চালাতে এদিন সকালেই তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়িতে পৌঁছে যান এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা।  তবে বুধবার সাতসকালে প্রায় এক কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়ে তাঁরা হাজির হলেন সন্দেশখালির তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়িতে। পাশাপাশি ন্যাজট থানাকেও আগেভাগে জানিয়েই এই অভিযানে নামা হয়েছে। শেষপর্যন্ত স্থানীয় পুলিশসকে সার্চ ওয়ারেন্ট দেখিয়ে, সাক্ষী রেখে ও তালাভেঙে শেখ শাহাজাহানের বাড়িতে ঢোকেন  ইডি অফিসাররা।

প্রসঙ্গত গত ৫ জানুয়ারি সন্দেশখালির তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়িতে  অভিযান চালাতে গিয়ে আক্রান্ত হন ইডির অফিসাররা।  শাহজাহানের বাড়িতে গিয়ে হামলার মুখে পড়েছিলেন ইডির পাঁচ আধিকারিক। কার্যত প্রাণ হাতে নিয়ে পালিয়ে যেতে হয় তাঁদের। তিন জনকে ভর্তি হতে হয় হাসপাতালে। এদিকে ল্যাপটপ, মোবাইল থেকে নগদ টাকা খুইয়ে ফেরা ইডি আধিকারিকদের বিরুদ্ধে আবার এফআইআরও হয় ন্যাজাট থানায়। পাল্টা ইডিও একটি এফআইআর দায়ের করে। ঘটনার পর তিন সপ্তাহ হতে চলল। সেই হামলার ১৯ দিনের মাথায় বুধবার ভোরে ফের একবার  শাহজাহানের বাড়িতে গেলেন ইডি আধিকারিকরা, তবে এবারের অভিযান হল সমস্ত প্রস্তুতি নিয়েই। কী কী ছিল ইডি কর্তাদের সঙ্গে? চলুন দেখে নেওয়া যাক।

১২৫ জন CRPF নিয়ে ইডির অভিযান
 ২৫ থেকে ৩০টি গাড়িতে ১২৫ জনেরও বেশি কেন্দ্রীয় বাহিনীর জওয়ান নিয়ে এবার অভিযান করল ইডি৷  জওয়ানদের সঙ্গে ছিল মাথায় হেলমেট, হাতে গার্ড, সঙ্গে লাঠি এবং কাঁদানে গ্যাস৷  এদিন ইডি-র দলে ছিলেন ৭ জন আধিকারিক৷ জেলা পুলিশকে আগাম বার্তা দিয়েই সন্দেশখালির সরবেড়িয়ায় শেখ শাহজাহানের ডেরায় হানা দেন ইডি কর্তারা৷ সঙ্গে ছিল শেখ শাহজাহানের বাড়ি সার্চ করার ওয়ারেন্ট৷ সেই ওয়ারেন্ট দেখেই ন্যাজাট থানা থেকে মোতায়েন করা হয় পুলিশ। শাহজাহানের বাড়ির মূল দরজার সামনে পাহারায় রাখা হয় রাজ্য পুলিশকেও। স্থানীয় পুলিশকে সার্চ ওয়ারেন্ট দেখিয়ে, সাক্ষী রেখে ও তালাভেঙে শেখ শাহাজাহানের বাড়িতে ঢোকেন ইডি অফিসাররা।

Advertisement

এলাকা যে অভিযান হচ্ছে তা রাতে বসিরহাট থানায় ইমেল করে জানিয়ে দেয় কেন্দ্রীয় তদন্ত সংস্থা।  বুধবার সকালে শাহজাহানের বাড়িতে যায় ইডির অফিসার-সহ  ১২-১৩ জনের একটি দল। সাক্ষী ছাড়াও তাতে ছিলেন একজবন ভিডিয়োগ্রাফার। উল্লেখ্য, ইডির তরফে দাবি করা হচ্ছে কমপক্ষে ২০ হাজার কোটি টাকা রেশন দুর্নীতি হয়েছে। এতদিন যেসব দুর্নীতির কথা শোনা গিয়েছে তাদের সবাইকে ছাপিয়ে গিয়েছে এই দুর্নীতি। ওই দুর্নীতির তদন্তে সম্প্রতি রাজ্যের মন্ত্রি জ্যোতিপ্রিয় মল্লিকের একটি চিঠি হাতে আসে ইডির। সেখানে ৪টি নাম পাওয়া য়ায়। এদের মধ্যে ইতিমধ্যেই গ্রেফতার হয়েছে শঙ্কর আঢ্য ওরফে ডাকু। ওই তালিকায় নাম রয়েছে তৃণমূল নেতা শেখ শাহজাহানেরও। এর আগে রেশন দুর্নীতি মামলায় শেখ শাহজাহানের বাড়িতে তদন্ত করতে গিয়ে হামলার মুখে পড়তে হয়েছিল ইডি আধিকারিকদের৷ রক্তাক্ত হয়েছিলেন একাধিক ইডি আধিকারিক৷ গোটা বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে ইতিমধ্যেই৷ তার মাঝেই আবার পুলিশকে নির্দিষ্ট সার্চ ওয়ারেন্ট দেখিয়ে ফের শেখ শাহজাহানের বাড়িতে এদিন অভিযান শুরু করল ইডি৷ প্রসঙ্গত, শেখ শাহজাহান এখনও পলাতক। তাকে ধরতে লুক আউট সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় তদন্তুকারী  সংস্থা। তার পরেও অধরা শাহজাহান।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement