Advertisement

Kolkata Weather Update: তুমুল বৃষ্টির পূর্বাভাস কয়েক ঘণ্টার মধ্যেই, ঝোড়ো হাওয়ারও সম্ভাবনা

শনিবার অর্থাৎ আজ শেষ দফার ভোট চলছে রাজ্যে। সকাল থেকে কলকাতা এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার আকাশ মোটামুটি পরিষ্কার। এই তিন জেলায় নয় কেন্দ্রে এদিন ভোট হচ্ছে। আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার নির্বাচনের দিন কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে সকালে আর্দ্রতাজনিত অস্বস্তি ও বিকেলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিন সমগ্র দক্ষিণবঙ্গে জুড়েই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

৪০ কিলোমিটার গতিবেগে দমকা হাওয়া
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Jun 2024,
  • अपडेटेड 10:32 AM IST


শনিবার অর্থাৎ আজ শেষ দফার ভোট চলছে রাজ্যে। সকাল  থেকে কলকাতা এবং  উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার আকাশ মোটামুটি পরিষ্কার। এই তিন জেলায় নয় কেন্দ্রে এদিন ভোট হচ্ছে। আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার নির্বাচনের দিন কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে সকালে আর্দ্রতাজনিত অস্বস্তি ও বিকেলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিন সমগ্র দক্ষিণবঙ্গে জুড়েই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

ঝড়ের পূর্বাভাস
আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হওয়ার সম্ভাবনা। হাওয়া অফিস বলছে, ভোট থাকা জেলাগুলিতে যেকোনো সময় যে কোন জায়গায় হতে পারে বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়া ও বৃষ্টি।

উত্তরবঙ্গে বর্ষার প্রবেশ
আবহাওয়া দফতর আরও জানিয়েছে, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের বাকি অংশে এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের কিছু অংশে প্রবেশ করেছে। এছাড়াও মৌসুমী বায়ু ত্রিপুরা, মেঘালয়, অসম এবং উত্তরবঙ্গ ও সিকিমের বেশিরভাগ অংশে প্রবেশ করেছে। সেইসঙ্গে মৌসুমী বায়ু দার্জিলিং জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার জেলার পুরো অংশ ছাড়াও উত্তর ও দক্ষিণ দিনাজপুরের কিছু অংশে প্রবেশ করেছে। বর্ষা বৃহস্পতিবারই কেরালাতে প্রবেশ করেছে, শুক্রবার নির্ধারিত সময়ের ১০ দিন আগে পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গে প্রবেশ করল। আগামী ৭ দিন উত্তরবঙ্গের প্রত্যেকটা জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা থাকছে।

এই জেলাগুলিতে ভারী বৃষ্টি
শনিবার উত্তরবঙ্গের সবকটি জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। রবিবার আলিপুরদুয়ার ও কোচবিহারে কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। এছাড়া দক্ষিণ দিনাজপুর ও মালদ জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

দক্ষিণবঙ্গেও বৃষ্টি নতুন সপ্তাহে
আজ  ও রবিবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ কোথাও ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে আবার কোথাও ঘন্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। এর মধ্যে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান ও বীরভূমের কোনও কোনও জায়গায় এদিন ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের।  রবিবার দক্ষিণবঙ্গের কিছু জেলায় বৃষ্টি কমবে। এরপর সোমবার বীরভূম, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদে হতে পারে বৃষ্টি। মঙ্গলবারও দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৭ দিনে আবহাওয়ায় সেরকম হেরফের নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

Advertisement

কলকাতার আবহাওয়া
এদিন  সকাল থেকে কলকাতার আকাশ মোটামুটি পরিষ্কার। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় আকাশ মেঘলা থাকতে চলেছে। কোথাও কোথাও  বৃষ্টি কিংবা বজ্রপাতের সম্ভাবনা রয়েছে বিকেল থেকে সন্ধের দিকে। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১.৬ ডিগ্রি কম। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসে। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৫ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৮.৩ ডিগ্রি কম। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement