Advertisement

Weather Latest Update: গোটা সপ্তাহ দুর্যোগ চলবে উত্তরবঙ্গে, রিমাল সরলেও কলকাতায় বৃষ্টির পূর্বাভাস, বড় আপডেট

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সোমবার সকাল থেকেই বৃষ্টিতে ভিজেছিল কলকাতা। যদিও সন্ধ্যার পর দুর্যোগ থামে। হাওয়া অফিস বলছে, আজ থেকে দক্ষিনবঙ্গে আবহাওয়ার উন্নতি। তবে এবার বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। আগামী দিনগুলিতে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক আপডেট।

আজ ৩ জেলায় কমলা সতর্কতা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 May 2024,
  • अपडेटेड 6:52 AM IST

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সোমবার সকাল থেকেই বৃষ্টিতে ভিজেছিল কলকাতা। যদিও সন্ধ্যার পর দুর্যোগ থামে। হাওয়া অফিস বলছে, আজ থেকে দক্ষিনবঙ্গে আবহাওয়ার উন্নতি। তবে এবার  বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। আগামী দিনগুলিতে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক আপডেট।

সোমবার সকালে  অতি প্রবল ঘূর্ণিঝড় থেকে প্রবল ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয় রিমাল। রাতে প্রবল ঘূর্ণিঝড় থেকে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপর দিয়ে উত্তর-পূর্ব দিকে এগিয়ে চলেছে রিমাল। তবে রিমাল এখন অনেকটাই দূরে সরে যাওয়ায় মঙ্গলবার দক্ষিণবঙ্গের  কোনও জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে আগামী কয়েকদিন উত্তরবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি চলবে।

আলিপুর আবহাওয়া দফতরের  বুলেটিন বলছে, বাংলাদেশের মোংলা থেকে ১২০ কিলোমিটার উত্তরে রয়েছে রfমাল। এই মোংলাতে রবিবার রাতে আছড়ে পড়েছিল প্রবল ঘূর্ণিঝড়। কলকাতা থেকে ১৯০ কিলোমিটার পূর্ব এবং উত্তর-পূর্বে, ঢাকা থেকে ৭০ কিলোমিটার পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিমে রয়েছে রেমাল। ক্রমে উত্তর-পূর্ব দিকে এগিয়ে চলেছে সেটি। শেষ ছ’ঘণ্টায় তার গতিবেগ  ১৪ কিলোমিটার। হাওয়া অফিস জানিয়েছে, সোমবার সন্ধ্যার পর থেকে সমুদ্র শান্ত হচ্ছে। সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা ছিল।

 হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কোথাও কোনও সতর্কতা জারি করা হয়নি। বৃষ্টির সঙ্গে চলতে পারে ঝোড়ো হাওয়া। বুধ থেকে আগামী শনিবার পর্যন্ত দক্ষিণের সব জেলাতেই হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে জেলার সব জায়গায় বৃষ্টি হবে না। বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। আগামী রবিবার আবার দক্ষিণের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়া। হাওয়া অফিস জানিয়েছে, সোমবার সন্ধ্যার পর থেকে সমুদ্র শান্ত হতে চলেছে। উত্তর বঙ্গোপসাগরের উপর ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার গতিতে ঘুরতে পারে হাওয়া। সাময়িক ভাবে ঘূর্ণনের সর্বোচ্চ গতিবেগ ৬৫ কিলোমিটার হতে পারে। সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা ছিল।

Advertisement

দক্ষিণবঙ্গের আবহাওয়ার উন্নতি
 হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কোথাও কোনও সতর্কতা জারি করা হয়নি। বৃষ্টির সঙ্গে চলতে পারে ঝোড়ো হাওয়া। বুধ থেকে আগামী শনিবার পর্যন্ত দক্ষিণের সব জেলাতেই হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে জেলার সব জায়গায় বৃষ্টি হবে না। বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। আগামী রবিবার আবার দক্ষিণের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়া। মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার তাপমাত্রা তিন ডিগ্রি সেলসিয়াস থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে।

উত্তরবঙ্গে বৃষ্টি চলবে
এদিকে মঙ্গলবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। মঙ্গলবার  উত্তরবঙ্গের তিন জেলায় অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। রবিবার পর্যন্ত উত্তরের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে দার্জিলিং ও কালিম্পং জেলায়। আর ভারী  থেকে অতিভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায়। বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে।

কলকাতার আবহাওয়া
প্রবল ঘূর্ণিঝড় রিমালের হাত ধরে কলকাতার পারদ একধাক্কায় অনেকটাই পড়েছে। মঙ্গলবার বিকেলে শহরের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৮.৫ ডিগ্রি সেলসিয়াস নীচে নেমেছে।  সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৮.৫ ডিগ্রি কম।  বৃষ্টি হওয়ায় পারদ নেমেছে মহানগরীর। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে যে আগামী ২৪ ঘণ্টায় আকাশ মূলত মেঘলা থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আর সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি থাকবে। আর সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রির আশপাশে থাকতে পারে। রিমালের প্রভাব কেটে গেলেও আগামী কয়েকদিন কলকাতায় বৃষ্টি হবে। মঙ্গলবার মহানগরীতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বুধবার, বৃস্পতিবার, শুক্রবার এবং শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। রবিবার আবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।  মঙ্গলবার থেকে চড়বে মহানগরীর পারদ। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার থেকে ধাপে-ধাপে কলকাতার তাপমাত্রা ৩  ডিগ্রি থেকে ৫  ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement