Advertisement

Bengal Rain Forecast: ঘনাচ্ছে নিম্নচাপ, রাজ্যে লাগাতার ঝড়বৃষ্টির পূর্বাভাস

কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার জেরে অনেকটাই স্বস্তি মিলতে পারে। অন্য দিকে, চলতি মাসের শেষে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হতে পারে। এই নিম্নচাপ পরবর্তীতে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় তৈরি হয় কি না, সেদিকে নজর রাখছে হাওয়া অফিস। 

নিম্নচাপ তৈরির সম্ভাবনা বঙ্গোপসাগরে।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 May 2024,
  • अपडेटेड 10:40 AM IST
  • কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • নিম্নচাপ তৈরির সম্ভাবনা।
  • তাপপ্রবাহের সতর্কতাও জারি।

ভ্যাপসা গুমোট গরমে ঘেমে অস্থির কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। রয়েছে আর্দ্রতাজনিত অস্বস্তি। তবে জৈষ্ঠ্যের এমন গরম বেশিদিন সহ্য করতে হবে না রাজ্যবাসীকে। রবিবার থেকেই বদলাবে আবহাওয়া। টানা ৫ দিন কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার জেরে অনেকটাই স্বস্তি মিলতে পারে। অন্য দিকে, চলতি মাসের শেষে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হতে পারে। এই নিম্নচাপ পরবর্তীতে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় তৈরি হয় কি না, সেদিকে নজর রাখছে হাওয়া অফিস। 

নিম্নচাপের সম্ভাবনা

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৩ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা আছে। নিম্নচাপটি তৈরি হলে তা ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। আগেই হাওয়া অফিস ইঙ্গিত দিয়েছিল মে মাসের শেষে ঘূর্ণিঝড় তৈরির আশঙ্কা রয়েছে। তবে নিম্নচাপ শেষ পর্যন্ত ঘূর্ণিঝড়ে পরিণত হয় কি না, সেদিকে নজর রাখা হচ্ছে। 

বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস সূত্রে খবর,  রবিবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোম, মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। সোম এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

অন্য দিকে, আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তরের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

বাড়বে তাপমাত্রা

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৩ দিনে  কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ২-৪ ডিগ্রি করে বাড়বে। উত্তরের জেলাগুলিতেও আগামী ৩ দিনে  ২-৪ ডিগ্রি করে বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা।

Advertisement

তাপপ্রবাহের সতর্কতা

 হাওয়া অফিস জানিয়েছে, শনি, রবি পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমের কোথাও কোথাও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। বাকি জেলায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। 

কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রির কাছে। বৃহস্পতিবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৬.৯ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ১.১ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.২ ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ২.৫ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৮ শতাংশ এবং ন্যূনতম ৪৬ শতাংশ। 


কবে আসছে বর্ষা? 

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আগামী ১৯ মে-র মধ্যেই আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ এবং বঙ্গোপসাগরের কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকবে। ওই অঞ্চলে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢোকার স্বাভাবিক সময় ২২ মে। অর্থাৎ, ৩ দিন আগেই পা রাখছে বর্ষা। অন্য দিকে, দেশের মধ্যে কেরলে সবার আগে বর্ষা ঢোকে। দক্ষিণের এই রাজ্যে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। এবার কেরলে ৩১ মে বর্ষা ঢুকতে পারে বলে আশা করা হচ্ছে। বঙ্গোপসাগরে বর্ষা আসার অনুকূল পরিবেশ তৈরি হবে। বাংলায় বর্ষা আসার স্বাভাবিক সময় ৬-৭ জুন। এ রাজ্যে উত্তরবঙ্গে প্রথমে বর্ষা ঢোকে। তবে বাংলায় এবার ঠিক কোন তারিখে বর্ষা আসবে, তা এখনও জানানো হয়নি।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement