Advertisement

INDIA Seat Sharing: আসন ভাগ কতদূর? 'মোদীর সেবায় ব্যস্ত, জোট চান না,' অধীরের নিশানায় মমতা

'ইন্ডিয়া'য় আসন সমঝোতা নিয়ে বাংলা-সহ বিভিন্ন রাজ্যে জট তৈরি হয়েছে। বাংলায় কংগ্রেসকে তৃণমূল আসন ছাড়বে কি না, এই নিয়ে আলোচনা চলছে। ফের মমতাকে আক্রমণ করলেন অধীর।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Jan 2024,
  • अपडेटेड 1:35 PM IST
  • 'ইন্ডিয়া'য় আসন সমঝোতা নিয়ে বাংলা-সহ বিভিন্ন রাজ্যে জট তৈরি হয়েছে।
  • বাংলায় কংগ্রেসকে তৃণমূল আসন ছাড়বে কি না, এই নিয়ে আলোচনা চলছে।
  • ফের মমতাকে আক্রমণ করলেন অধীর।

INDIA জোটের আসন সমঝোতা নিয়ে বিবাদ তুঙ্গে। যার নির্যাস, লোকসভা ভোটে আসন ভাগাভাগি নিয়ে ফের তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। অধীরের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায় জোট চান না। উনি প্রধানমন্ত্রী মোদীর সেবায় ব্যস্ত। একই সঙ্গে ভোটে একলা লড়াইয়েরও বার্তা দিলেন অধীর।

চব্বিশের লোকসভা নির্বাচনে মোদী বাহিনীকে গদিচ্যুত করতে তৈরি হয়েছে বিজেপি বিরোধী জোট 'ইন্ডিয়া'। সম্প্রতি দিল্লিতে জোটের বৈঠকের পর আসন সমঝোতা নিয়ে আলোচনা শুরু হয়েছে। 'ইন্ডিয়া'য় আসন সমঝোতা নিয়ে বাংলা-সহ বিভিন্ন রাজ্যে জট তৈরি হয়েছে। বাংলায় কংগ্রেসকে তৃণমূল আসন ছাড়বে কি না, এই নিয়ে আলোচনা চলছে। এর মধ্যেই বুধবার ইন্ডিয়া টু'ডে সূত্রে জানা গিয়েছে যে, বাংলায় কংগ্রেসকে ২টি আসন ছাড়তে পারে তৃণমূল। এই প্রসঙ্গে বৃহস্পতিবার অধীর বলেছেন, 'জানি না কে মমতার কাছে ভিক্ষে চেয়েছেন। আমরা কারও কাছে ভিক্ষে চাই না। মমতা নিজেই বলছেন যে, তিনি জোট চান। আমরা মমতার দয়া চাই না। আমরা একাই ভোটে লড়তে পারি।'

সম্প্রতি উত্তর ২৪ পরগনায় কর্মিসভায় বিজেপিকে আক্রমণ করতে গিয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, 'সারা দেশে থাকবে ইন্ডিয়া। বাংলায় তৃণমূল লড়াই করবে। তৃণমূলই বিজেপিকে শিক্ষা দিতে পারে। সারা দেশকে পথ দেখাতে পারে। অন্য কোনও দল নয়।' মমতার এ হেন মন্তব্য ঘিরেই রাজনীতির ময়দানে জল্পনা শুরু হয়েছে যে, লোকসভার লড়াইয়ে বাংলায় একাই লড়তে চায় তৃণমূল। আসন সমঝোতার প্রশ্নে মমতা আগেই জানিয়েছেন, রাজ্যে যে দল শক্তিশালী, তারাই জোটে মুখ্য ভূমিকা পালন করুক। রাজনৈতিক মহলের একাংশের মতে, সেই বার্তাই ফের দিতে চেয়েছেন মমতা। অর্থাৎ জোট হলেও তার নিয়ন্ত্রকের ভূমিকায় থাকবে বাংলার শাসকদল। অতীতে মোদী বাহিনীকে হঠাতে মমতাকে সামনে রেখে এগোনোর বার্তা দিয়েছিল তৃণমূল। এমনকী, ২০২১ সালে বাংলায় বিধানসভা নির্বাচনে তৃণমূলের জয়ের সাফল্যের পর মমতাকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে তুলে ধরেছিল জোড়াফুল শিবির। আবার, বিজেপিকে হারাতে যে তৃণমূলই পারবে, সেই বার্তাও বারবার দিয়েছে মমতার দল। কংগ্রেসকে নিশানা করে অতীতে তৃণমূলের 'সেকেন্ড ইন কমান্ড' অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছিলেন যে, বিজেপিকে হারাতে ব্যর্থ কংগ্রেস। তাই মমতার মন্তব্য কংগ্রেসকে খানিকটা 'চাপে রাখার কৌশল' বলেও মনে করছেন অনেকে। 

Advertisement

মমতার এই মন্তব্যের পর অধীর বলেছিলেন, 'মুর্শিদাবাদে তৃণমূলকে বার বার হারিয়েছি, মালদহে হারিয়েছি। আমরা বলছি না, সারা বাংলা দখল করব। যেখানে কংগ্রেস আছে সেখানে লড়বে, জিতবে। আমরা লড়েছি, লড়ছি, লড়ব।' এর পরই মমতাকে নিশানা করে অধীর বলেছেন, 'দিদি সব জায়গায় ঠিক করছে মোদীর বিরুদ্ধে কে দাঁড়াবেন। এই নাটক দেখতে আমরা অভ্যস্ত। মাথা মুণ্ড নেই। বাংলায় কংগ্রেস তার মতো করে লড়ছে। দিদিই জোটের সম্ভাবনা নস্যাৎ করে দিয়েছেন। দিদি নিজেই জোট চান না। কারণ অসুবিধা আছে। আমাদের কোনও আপত্তি নেই। বাংলায় কংগ্রেস নিজের লড়াই করার ক্ষমতা রাখে। আমরা আমাদের প্রস্তুতি নিয়ে এগোচ্ছি। কে এল, গেল, যায় আসে না।' আবার এই নিয়ে বৃহস্পতিবার মমতাকে নিশানা করলেন অধীর। 

আসন সমঝোতার প্রশ্নে সম্প্রতি মালদা দক্ষিণের কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরী জানিয়েছিলেন যে, মালদা দক্ষিণ এবং বহরমপুর আসন কংগ্রেসকে ছেড়ে দিয়েছেন মমতা। তার পরেই একলা লড়াই নিয়ে ইঙ্গিতবাহী মন্তব্য করেছেন মমতা। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement