Advertisement

Bhupatinagar: ভোরবেলা NIA গ্রামে ঢুকতেই ইট বৃষ্টি, তারপর... ঠিক কী হয়েছে ভূপতিনগরে?

ভূপতিনগরে বিস্ফোরণের ঘটনার তদন্তে তৃণমূল নেতাকে আটক করতে গিয়েছিলেন কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা। ভোররাতের সেই অন্ধকারেই তাঁদের উপর চড়াও হন গ্রামবাসীদের একাংশ, এমনটাই অভিযোগ। ছোঁড়া হয় ইঁট-পাথর।

ঠিক কী ঘটেছে ভূপতিনগরে? জানুন...
Aajtak Bangla
  • ভূপতিনগর,
  • 06 Apr 2024,
  • अपडेटेड 12:56 PM IST
  • ভূপতিনগরে যেন সন্দেশখালিরই পুনরাবৃত্তি।  তৃণমূল কর্মীকে আটক করতে গিয়ে আক্রান্ত হলেন NIA(ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি) আধিকারিকরা।
  • ভূপতিনগরে বিস্ফোরণের ঘটনার তদন্তে তৃণমূল নেতাকে আটক করতে গিয়েছিলেন কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা।
  • ভোররাতের সেই অন্ধকারেই তাঁদের উপর চড়াও হন গ্রামবাসীদের একাংশ, এমনটাই অভিযোগ। ছোঁড়া হয় ইঁট-পাথর।

ভূপতিনগরে যেন সন্দেশখালিরই পুনরাবৃত্তি। তৃণমূল কর্মীকে আটক করতে গিয়ে আক্রান্ত হলেন NIA(ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি) আধিকারিকরা। ভূপতিনগরে বিস্ফোরণের ঘটনার তদন্তে তৃণমূল নেতাকে আটক করতে গিয়েছিলেন কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা। ভোররাতের সেই অন্ধকারেই তাঁদের উপর চড়াও হন গ্রামবাসীদের একাংশ, এমনটাই অভিযোগ। ছোঁড়া হয় ইঁট-পাথর। ভেঙে দেওয়া হয় NIA-এর গাড়ির কাঁচ। ভোটের মুখেই ফের কেন্দ্রীয় তদন্ত সংস্থাদের উপর আক্রমণের ঘটনাকে কেন্দ্র করে তোলপাড় রাজ্য রাজনীতি।

ঠিক কী ঘটেছিল?
পুলিশ সূত্রে খবর, NIA টিম সকাল সাড়ে ৫টায় ফোর্স রিকুইজিশন করেছিল। কিন্তু তাঁদের টিম আগেই গ্রামে পৌঁছে গিয়েছিল। ৩-৪ জন অফিসারের সঙ্গে ঘটনার সময়ে প্রায় ২০-২৫ জনের কেন্দ্রীয় বাহিনী ছিল বলে জানা গিয়েছে।

তখন ভোররাত। সকালের আলো তখনও ঠিক করে ফোটেনি। তদন্তকারীরা গ্রামে পৌঁছে তদন্ত প্রক্রিয়া শুরু করতে গেলেই তুমুল ধস্তাধস্তি শুরু হয়। জিজ্ঞাসাবাদের জন্য দুই ব্যক্তিকে নিয়ে আসার সময়ে গ্রামবাসীদের একাংশ অফিসারদের ওপর চড়াও হয় বলে অভিযোগ। কেন্দ্রীয় আধিকারিকদের দাবি, ভোররাতের অন্ধকারে ছোঁড়া হয় ইঁট। গাড়িতেও ভাঙচুর চালানো হয়। 

বাদল মাইতি, মানবেন্দ্র জানা
অভিযুক্ত তৃণমূল নেতা বাদল মাইতি ও মানবেন্দ্র জানাকে আটক করে NIA। তাঁদের নিয়ে আসার সময়ই হামলার মুখে পড়তে হয়। আক্রমণের ঘটনায় স্থানীয় থানায় একটি অভিযোগও দায়ের করেছে NIA। মানবেন্দ্র জানা এবং অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে এনআইএ টিম একটি অভিযোগ দায়ের করেছে বলে জানা গিয়েছে।

গত ২ ডিসেম্বর, ২০২২-এ ভূপতিনগরে বিস্ফোরণে একটি খড়ের বাড়ি মাটিতে মিশে যায়। ঘটনায় মৃত্যু হয় ৩ জনের মৃত্যু হয়। গত মাসে, এনআইএ বিস্ফোরণের ঘটনায় তৃণমূল কংগ্রেসের 8 নেতাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছিল। কেন্দ্রীয় তদন্ত সংস্থা ৮ জনকে ঘটনায় ডেকে পাঠায়। গত ২৮ মার্চ নিউ টাউনের এনআইএ অফিসে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে তাতেও লাভ হয়নি। এরপরেই এনআইএ টিম মানবেন্দ্র জানাকে আটক করতে ভূপতিনগরে যায়।

Advertisement

সন্দেশখালিতে ED টিমের উপর হামলা
মাস দুয়েক আগেও সন্দেশখালিতে ইডি টিমের ওপর হামলা হয়েছিল। তৃণমূল নেতা শাহজাহান শেখের বাড়িতে তল্লাশি চালাতে গিয়েছিলেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। সেই সময়েই শেখ শাহজাহানের সমর্থকরা ইডি টিম ও তাঁদের সঙ্গে থাকা কেন্দ্রীয় বাহিনীর সদস্যদের ওপর হামলা চালায় বলে অভিযোগ। ভূপতিনগরের ঘটনায় তারই স্মৃতি ফিরেছে বলে মনে করা হচ্ছে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement