Advertisement

চোখ রাঙাচ্ছে নিম্নচাপ, বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে

সকাল থেকেই ভ্যাপসা আবহাওয়া রাজ্য জুড়ে। তাপমাত্রা তেমন না থাকলেও জলীয় বাষ্প এতটাই বেশি অস্বস্তি বাড়ছে। তার উপর রাজ্যের বিভিন্ন জায়গায় বৃষ্টির পূর্বাভাষ রয়েছে।

ছবি পিটিআই
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 Sep 2021,
  • अपडेटेड 8:57 AM IST
  • হালকা থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস
  • জলীয় বাষ্প অস্বস্তি বাড়াচ্ছে

বিশ্বকর্মা পুজোতেও বৃষ্টির ভ্রুকুটি। বৃষ্টি হচ্ছে রাজ্যের একাধিক জেলায়। আবারও নয়া নিম্নচাপ চোখ রাঙাচ্ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানা গিয়েছে যে, বৃহস্পতিবার থেকে বঙ্গোপসাগরের উপর আরও একটি র্ণাবর্ত সৃষ্টি হয়েছে। সেটিও ধীরে ধীরে নিম্নচাপে পরিণত হয়েছে। সেটি ওডিশা ও বাংলা উপকূলের দিকে শুক্রবারই আসার কথা। এর প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলির পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভবনা রয়েছে।

হালকা থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা

কলকাতাতেও মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এর প্রভাবেই আগামী কয়েক ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি ভারী বৃষ্টিতে ভাসবে। কাজেই সপ্তাহের শেষে ফের ভাসতে পারে বাংলা।

সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়াতেও ভারী বৃষ্টি হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি বাড়বে শনি-রবিবার থেকে। রবি ও সোমবার উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাষ রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। 

দক্ষিণবঙ্গে দুর্যোগের আশঙ্কা বেশি

এমনিতেই গত দু’দিন ধরেই এক নাগাড়ে বৃষ্টি হয়ে চলেছে রাজ্যের বিভিন্ন এলাকায়। বিশেষ করে মেদিনীপুর, ঝাড়গ্রাম এলাকায় একাধিক জায়গায় দুর্যোগ মাত্রা ছাড়িয়েছে। অত্যাধিক বৃষ্টিতে জলে ডুবে গিয়েছে খড়গপুর রেলস্টেশনও। ঘাটালের শিলাবতী নদীর জল বাড়ছে। জলমগ্ন মেদিনীপুর শহরের বিস্তীর্ণ এলাকা।

বাড়বে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ

তবে, নিম্নচাপ ওডিশায় ঢুকে পড়ায় দুর্যোগ থেকে কিছুটা হলেও রেহাই পেয়েছে বাংলা। কিন্তু বৃহস্পতি-শুক্রবার ফের ঝেঁপে বৃষ্টি হতে পারে কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। জানা গিয়েছে, কাল থেকে বাড়বে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ। আরও একবার উত্তর বঙ্গোপসাগর উত্তাল হওয়ার আশঙ্কা। দক্ষিণবঙ্গে আজ মেঘলা আকাশ থাকবে, হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে প্রায় সব জেলাতেই। দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও।

Advertisement

কলকাতায় তাপমাত্রা স্বাভাবিক থাকবে

এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রির বেশি হবে না। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৮ শতাংশ। যা অস্বস্তি বাড়াবে।


Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement