Advertisement

Calcutta HC: 'গরমে কালো গাউন পরতে হবে না,' আইনজীবীদের 'রেহাই' কলকাতা হাইকোর্টের

Calcutta HC: তীব্র গরমে নাজেহাল অবস্থা মানুষের। চল্লিশ পেরিয়ে গেছে তাপমাত্রা। সঙ্গে প্যাচপ্যাচে ঘাম। গলদঘর্ম পরিস্থিতিতে পাতলা সুতির কাপড় ছাড়া গায়ে রাখা যাচ্ছে না আর কিছুই। এই পরিস্থিতিতে আইনজীবীদের স্বস্তি দিতে আপাতত কালো গাউন পরা থেকে অব্যাহতি দিল কলকাতা হাইকোর্ট।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Apr 2023,
  • अपडेटेड 11:14 AM IST
  • তীব্র গরমে নাজেহাল অবস্থা মানুষের
  • চল্লিশ পেরিয়ে গেছে তাপমাত্রা
  • আইনজীবীদের স্বস্তি দিতে আপাতত কালো গাউন পরা থেকে অব্যাহতি দিল কলকাতা হাইকোর্ট

Calcutta HC: তীব্র গরমে নাজেহাল অবস্থা মানুষের। চল্লিশ পেরিয়ে গেছে তাপমাত্রা। সঙ্গে প্যাচপ্যাচে ঘাম। গলদঘর্ম পরিস্থিতিতে পাতলা সুতির কাপড় ছাড়া গায়ে রাখা যাচ্ছে না আর কিছুই। এই পরিস্থিতিতে আইনজীবীদের স্বস্তি দিতে আপাতত কালো গাউন পরা থেকে অব্যাহতি দিল কলকাতা হাইকোর্ট। এই তপ্ত গরমে কালো গাউন চাপানো থেকে অব্যাহতি চেয়ে একটি আবেদন করেন আইনজীবীরা। সেই আবেদনেই কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টি এস শিবাজ্ঞানম এ কথা জানান।

এক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বিচারপতির নির্দেশের কথা জানিয়ে বিজ্ঞপ্তি জারি করেন কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "আবহাওয়ার কথা মাথায় রেখে এই বছর জুন মাসে গ্রীষ্মের ছুটির পর আদালত খোলা পর্যন্ত আইনজীবীদের গাউন পরা থেকে অব্যাহতি দেওয়া হল।" বিচারপতির এই সিদ্ধান্তে খুশি আইনজীবীরা। আজ অর্থাৎ বৃহস্পতিবার থেকেই এই নিয়ম কার্যকর হবে। তবে গরমের জন্য এই প্রথম নয়। হাইকোর্টের তৎকালীন প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুরের সময়কালেও আইনজীবীদের গাউন পরা থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল।

আবহাওয়া দফতর জানিয়েছে আগামী বৃহস্পতিবার অর্থাৎ ২০ এপ্রিল বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বীরভূমে এবং মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। আবহাওয়া দফতরের তরফে লাল সতর্কতা জারি রয়েছে। এই সময় দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় এবং উত্তরবঙ্গের তিন জেলায় আগামী ২৪ ঘণ্টায় চরম তাপপ্রবাহ।

তবে শুক্রবার থেকেই হাওয়া বদল হবে রাজ্যে। আংশিক মেঘলা আকাশ আবার কোথাও পুরোপুরি মেঘলা আকাশের সম্ভাবনা। ২১ তারিখ শুক্রবার থেকে ২৩ তারিখ রবিবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের উপকুলের দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও ঝাড়গ্রামে।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement