Advertisement

Mamata Banerjee: 'বিশ্বভারতীতে অত্যাচার-জুলুম চলছে,' শান্তিনিকেতনে ক্ষুব্ধ মমতা

Mamata Banerjee: বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় নিয়ে অচলাবস্থার একগুচ্ছ অভিযোগ তোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার বিকেলে ফের বোলপুরে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। বিশ্বভারতীকে আন্তর্জাতিক ক্ষেত্রে সম্মান করা হত, বর্তমানে সেই বিশ্বভারতী সেই গরিমা হারাচ্ছে, এগুলি কাম্য নয়, বলে অভিযোগ করেন মুখ্যমন্ত্রী। অধ্যাপক, ছাত্র-ছাত্রী থেকে কর্মচারীদের সঙ্গে যথেচ্ছাচার করা হচ্ছে বলেও দাবি করেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 31 Jan 2023,
  • अपडेटेड 5:40 PM IST
  • বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় নিয়ে অচলাবস্থার একগুচ্ছ অভিযোগ তোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
  • মঙ্গলবার বিকেলে ফের বোলপুরে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি
  • বিশ্বভারতীকে আন্তর্জাতিক ক্ষেত্রে সম্মান করা হত, বর্তমানে সেই বিশ্বভারতী সেই গরিমা হারাচ্ছে

Mamata Banerjee: বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva-Bharati University) নিয়ে অচলাবস্থার একগুচ্ছ অভিযোগ তোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। মঙ্গলবার বিকেলে ফের বোলপুরে (Bolpur) সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। বিশ্বভারতীকে আন্তর্জাতিক ক্ষেত্রে সম্মান করা হত, বর্তমানে সেই বিশ্বভারতী গরিমা হারাচ্ছে, এগুলি কাম্য নয়, বলে অভিযোগ করেন মুখ্যমন্ত্রী। অধ্যাপক, ছাত্র-ছাত্রী থেকে কর্মচারীদের সঙ্গে যথেচ্ছাচার করা হচ্ছে বলেও দাবি করেন।

অভিযোগ জানিয়ে মমতা এদিন বলেছেন, "অন্যায়ভাবে অনেকের বাড়ির পাঁচিল তোলা হচ্ছে, কাউকে সাসপেন্ড করা হচ্ছে, কাউকে টারমিনেট করা হচ্ছে, ছাত্র-ছাত্রীদের নম্বর কেটে দেওয়া হচ্ছে, কর্মচারীদের ওপর জুলুম চলছে। যা দেখলাম, শুনলাম কাম্য নয়। ছাত্র-ছাত্রী, অধ্যাপক, কর্মচারী, আশ্রমিকদের সঙ্গে যোগাযোগ থাকবে। কী করব ভবিষ্যত পথ দেখাবে। একজনকে পিএইচডি করতে দেওয়া হচ্ছে না, সাতজনকে সাসপেন্ড করা হয়েছে। একজনকে ৬০ শতাংশ অ্যাটেনডেন্স দেওয়া হয়নি। নানারকমভাবে অত্যাচার চলছে। এগুলি নিয়ে কথা হয় না। সকলের দায়িত্ব বিশ্বভারতীকে বাঁচানো।" এদিনও তিনি গৈরিকিকরণ বুলডোজ করার দাবি তোলেন। 

এদিন সকালে মালদহে প্রশাসনিক অনুষ্ঠান শেষে ফের বোলপুর আসেন। সেখানে ঠাকুরবাড়ির আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করেন। ঠাকুরবাড়ির আত্মীয়-স্বজনরাও বিশ্বভারতীর কর্তপক্ষের বিরুদ্ধে অভিযোগ করেন বলে জানান। গতকাল অমর্ত্য সেনের সঙ্গে বিশ্বভারতীর জমি বিবাদের মাঝেই নোবেলজয়ী অর্থনীতিবিদের সঙ্গে সাক্ষাৎ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অমর্ত্য সেনের বাড়িতে গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন। তাঁর হাতে তুলে দেন রাজ্য সরকারে ল্যান্ড রেকর্ডের কাগজপত্র। একইসঙ্গে কেউ কেউ গৈরিকিকরণের চেষ্টা করছেন বলেও অভিযোগ করেন মমতা। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement