Advertisement

CM Mamata Banerjee on Flood: DVC-তে ক্ষুব্ধ মমতা, '২০০৯ সালের পরে এত বড় বন্যা হয়নি,' সোজা মোদীকে চিঠি

রাজ্যে জেলায় জেলায় বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে ডিভিসি-র ভূমিকা নিয়ে কার্যত ক্ষোভ উগরে দেন তিনি। শুক্রবার চার পাতার একটি চিঠি পাঠান প্রধানমন্ত্রীকে। 

মমতার চিঠি মোদীকে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Sep 2024,
  • अपडेटेड 2:01 PM IST

CM Mamata Banerjee: রাজ্যে জেলায় জেলায় বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে ডিভিসি-র ভূমিকা নিয়ে কার্যত ক্ষোভ উগরে দেন তিনি। শুক্রবার চার পাতার একটি চিঠি পাঠান প্রধানমন্ত্রীকে। 

তাতে মুখ্যমন্ত্রী লেখেন, "অপরিকল্পিত এবং একতরফাভাবে প্রায় ৫ লক্ষ কিউসেক জল ছেড়েছে ডিভিসি। মাইথন এবং পাঞ্চেত বাঁধের জলে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা যেমন- পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে ডুবে গেছে। বন্যার কারণে সাধারণ মানুষের চরম দুর্ভোগ হচ্ছে। ডিভিসি ড্যাম সিস্টেম থেকে এই বিপুল পরিমাণ জল ছাড়া হয়েছে, তা অতীতে কখনও ঘটেনি। রাজ্য এখন নিম্ন দামোদরের এলাকাগুলি বন্যার সম্মুখীন হয়েছে।"

তিনি আরও বলেন, "লোয়ার দামোদর ও সেই সংলগ্ন এলাকায় যা জল ছাড়া হয়েছে, তাতে ২০০৯ সালের পর এত বড় বন্যা হয়নি। প্রায় ৫ লক্ষ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত।" এই চিঠিতেও তিনি 'ম্যান-মেড' বন্যার কথাও উল্লেখ করেন। 

বুধ ও বৃহস্পতিবার উদয়নারায়ণপুর, পাঁশকুড়া, হাওড়ায় বন্যা কবলিত এলাকা ঘুরে দেখেন মুখ্যমন্ত্রী। সেখানেও তিনি একই কথা বলেন। তিনি সাফ জানিয়েছিলেন, ‘এটা ম্যান মেড বন্যা।’ মুখ্যমন্ত্রী বলেন, 'ডিভিসি জল ছাড়ছে, ৪ লাখ কিউসেক  ছাড়িয়ে গিয়েছে। যা জীবনে হয়নি। ঘাটাল মাস্টার প্ল্যানও আগামী ২ বছরের মধ্যে করে দেব। কেন কেন্দ্রীয় সরকার ড্রেজিং করবে না। ডিভিসির জলে কেন বাংলা ডুববে। বাংলায় জল ছেড়ে ঝাড়খণ্ডকে সেফ রাখবে। ডিভিসির সঙ্গে কোনও সম্পর্ক রাখব না। এটা ম্যান মেড বন্যা। এটা বৃষ্টির জলের বন্যা না।' 

মুখ্যমন্ত্রীর অভিযোগ, রাজ্যকে না জানিয়ে জল ছেড়েছে ডিভিসি। তার জেরে জলের তলায় একাধিক জায়গায়। পরশুড়ার প্লাবন পরিস্থিতি দেখে কেন্দ্রের অসহযোগিতা এবং উদাসীনতায় বাংলায় প্লাবন পরিস্থিতি তৈরি হয়েছে বলে অভিযোগ তোলেন। তোপ দাগেন ডিভিসিকে।  

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement