Advertisement

দুর্গা পুজো: 'তৃতীয়া' থেকে পথে নামছে কলকাতা পুলিশ

কেবলমাত্র রাস্তার তদারকি নয়, পুজো প্যান্ডেলে দর্শনার্থীদের সামাজিক দূরত্ব, পরিচ্ছন্নতা বজায় রাখা-সহ সমস্ত দিকে দেখাশোনা করবে কলকাতা পুলিশ।

কলকাতা পুলিশ। নিজস্ব চিত্র
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 11 Oct 2020,
  • अपडेटेड 1:21 PM IST
  • অতিমারীর সঙ্গে পুজোর ভিড় সামলানো চ্যালেঞ্জ
  • ১৯ অক্টোবর থেকেই পথে নামছে কলকাতা পুলিশ
  • সরকারি বিধি মেনেই চলতে হবে কমিটিগুলিকে

পুজো সময় কলকাতার ভিড় সামলাতে হিমশিম খেতে হয় কলকাতা পুলিশকে। এবারে সেই দায়িত্ব কিছুটা হলেও বেশি। একে পুজো তার উপর করোনার প্রকোপ। ড্যামেজ কন্ট্রোলে বেশিই সতর্ক হতে হবে তা বলার অপেক্ষা রাখে না। তাই তৃতীয়া থেকেই পথে নামবে কলকাতা বাহিনী। ইতিমধ্যেই পুজো কমিটিদের জানিয়ে দেওয়া হয়েছে সরকারেক নির্দেশিকা মেনে- খোলামেলা প্যান্ডেল, মাস্ক ও স্যানিটাইজারের অত্যাবশ্যকীয় ব্যবহার করতে হবে। কোনওরকম সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না। ২৯ তারিখে প্রতিমা বিসর্জের দিন স্থির করে দিয়েছে সরকার।

শুক্রবার নেতাজী ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কলকাতা পুলিশ, দমকল, কলকাতা পুরসভা ও পুজো কর্মকর্তাদের সহযোগে। সম্প্রতি,মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও বৈঠকে বসেছিল কলকাতা পুলিশ। 

কলকাতা পুলিশের এক আধিকারিক বলেছেন, ''তৃতীয়ার দিন থেকে রাস্তায় মোতায়েন থাকবে কলকাতা পুলিশ। কোভিড সংক্রান্ত নির্দেশিকা সহ বাকি সমস্ত দিক দেখা হবে। পুজো কমিটিগুলিও আমাদের সঙ্গে সহযোগিতা করছে। বাজার, জনবহুল এলাকা বিশেষ করে যেখানে পুজোর কেনাকাটার জন্য মানুষ জড়ো হচ্ছেন সেসব জায়গায় নজর রাখা হচ্ছে। ''

কেবলমাত্র রাস্তার তদারকি নয়, পুজো প্যান্ডেলে দর্শনার্থীদের সামাজিক দূরত্ব, পরিচ্ছন্নতা বজায় রাখা-সহ সমস্ত দিকে দেখাশোনা করবে কলকাতা পুলিশ। নজরদারিতে ব্যবহার করা হবে ওয়াচ টাওয়ার, ড্রোন। পুলিশের হিসেব অনুযায়ী বিগত বছরে ২৫০৯ টি পুজো হয়েছে শহরে। তবে এবছর ভিড় সামলে অতিমারীর জন্য সতর্কতা নিঃসন্দেহে চ্যালেঞ্জিং কাজ।

প্রসঙ্গত, এ বছর মমতা সরকারের পক্ষ থেকে পুজো কার্নিভাল বাতিল করা হয়েছে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement