Advertisement

Cyclone Dana Latest Update: ঘূর্ণিঝড় 'দানা'র কতটা প্রভাব? অরেঞ্জ অ্যালার্ট জারি করল হাওয়া অফিস

সাইক্লোন 'দানা' নিয়ে কমলা সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া অফিস। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'দানা' সরে গেছে। শেষ ৬ ঘণ্টায় ১৫ কিমি বেগে উত্তর-পশ্চিম দিকে সরে গিয়েছে। ২৩ অক্টোবর পারাদ্বীপের (ওড়িশা) ৪২০ কিমি দক্ষিণ-পূর্বে, ওড়িশা ধামারা থেকে ৫২০ কিমি দক্ষিণে, সাগর দ্বীপের (পশ্চিমবঙ্গ) ৫৭০ কিমি দক্ষিণ-দক্ষিণ পূর্বে অবস্থান করছে।

দানা আপডেট
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Oct 2024,
  • अपडेटेड 2:58 PM IST

Cyclone 'Dana' Update: সাইক্লোন 'দানা' নিয়ে কমলা সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া অফিস। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'দানা' সরে গেছে। শেষ ৬ ঘণ্টায় ১৫ কিমি বেগে উত্তর-পশ্চিম দিকে সরে গিয়েছে। ২৩ অক্টোবর পারাদ্বীপের (ওড়িশা) ৪২০ কিমি দক্ষিণ-পূর্বে, ওড়িশা ধামারা থেকে ৫২০ কিমি দক্ষিণে, সাগর দ্বীপের (পশ্চিমবঙ্গ) ৫৭০ কিমি দক্ষিণ-দক্ষিণ পূর্বে অবস্থান করছে।

উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার এবং উত্তর-পশ্চিমে একটি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার খুব সম্ভাবনা রয়েছে। ২৪ অক্টোবর ভোরে বঙ্গোপসাগর এবং পুরীর মধ্যবর্তী উত্তর ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করবে। সাগর দ্বীপ ২৪ তারিখ রাত থেকে সকাল পর্যন্ত ভিতরকানিকা এবং ধামারার (ওড়িশা) কাছে আছড়ে পড়ে। ২৫ অক্টোবর তীব্র ঘূর্ণিঝড় ১০০-১১০ কিলোমিটার প্রতি ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায় বইতে পারে। ১২ ঘণ্টার মধ্য়ে দুর্যোগ বাড়বে।

ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূল বরাবর এবং বাইরে ঝোড়ো হাওয়ার গতিবেগ ৪০-৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় পৌঁছানোর সম্ভাবনা খুবই বেশি। ২৩ অক্টোবর সন্ধে থেকে শুরু। এটি ধীরে ধীরে বাড়বে। ঝড়ো হাওয়ার গতিবেগ ৬০-৭০ কিলোমিটার প্রতি ঘণ্টায় থাকবে।

২৩ অক্টোবর পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তরের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বজ্রবৃষ্টি হবে। দক্ষিণ ২৪ পরগনায় জেলা এবং দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির কিছু জায়গায় ভারী বৃষ্টিপাত (৭-১১ সেমি) বৃষ্টি। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় দু-এক জায়গায় ঘটতে পারে।

দুর্যোগের আশঙ্কায় পশ্চিমবঙ্গে সতর্কতামূলক প্রস্তুতি নেওয়া হয়েছে। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় সতর্কতা নিয়েছে প্রশাসন। তৈরি রয়েছে কন্ট্রোল রুম। দক্ষিণ ২৪ পরগনার নামখানা, সাগরদ্বীপ, পাথরপ্রতিমা, বকখালি-সহ বিভিন্ন উপকূলবর্তী অঞ্চলে প্রশাসনের তরফে মাইকিং চলছে। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement