Advertisement

Cyclone Remal: ঘূর্ণিঝড়ের ল্যান্ডফলের সম্ভাবনা বাংলার উপকূলে, কবে-কোথায় দুর্যোগ?

সাগরের বুকে জমাট বেঁধেছে ঘূর্নিঝড়। যদি ঝড়টি আছড়ে পড়ে, তাহলে সেটির নাম হবে ‘রেমাল’। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে তেমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরের ওপর যে ঘূর্ণাবর্ত ছিল, তা শক্তি বৃদ্ধি করে ইতিমধ্যেই নিম্নচাপ অঞ্চলে পরিণত হয়েছে।

Cyclone Remal
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 May 2024,
  • अपडेटेड 5:36 PM IST
  • সাগরের বুকে জমাট বেঁধেছে ঘূর্নিঝড়।
  • যদি ঝড়টি আছড়ে পড়ে, তাহলে সেটির নাম হবে ‘রেমাল’।

সাগরের বুকে জমাট বেঁধেছে ঘূর্নিঝড়। যদি ঝড়টি আছড়ে পড়ে, তাহলে সেটির নাম হবে ‘রেমাল’। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে তেমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরের ওপর যে ঘূর্ণাবর্ত ছিল, তা শক্তি বৃদ্ধি করে ইতিমধ্যেই নিম্নচাপ অঞ্চলে পরিণত হয়েছে। দক্ষিণ-পশ্চিম এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর থেকে তা আরও উত্তর-পূর্ব দিকে সরে বর্তমানে পশ্চিম-মধ্য ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে। এই নিম্নচাপ অঞ্চল বৃহস্পতিবার আরও উত্তর-পূর্বে সরে গিয়ে শুক্রবার সকালের মধ্যে মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

শনিবার সকালে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলেই জানিয়েছে অফিস। আবহবিদেরা আরও জানিয়েছেন, নিম্নচাপ যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তা হলে তা আরও উত্তরে অগ্রসর হয়ে রবিবার সন্ধ্যা নাগাদ বাংলাদেশ এবং তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি আছড়ে পড়তে পারে।

এই আবহে শুক্রবার এবং শনিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শনিবার রাত থেকে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। রবিবার ঝড়বৃষ্টির সঙ্গে প্রতি ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড় হতে পারে। ভারী বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে। সোমবারে ঝোড়ো হাওয়ার বেগ কমলেও, ওই দিনও বৃষ্টিতে ভিজতে পারে সারা দক্ষিণবঙ্গ। যদিও উত্তরবঙ্গে ঘূর্ণিঝড়ের কোনও প্রভাব থাকবে না।

এই বছর উত্তর ভারত মহাসাগরের অববাহিকায় এটিই হবে প্রথম ঘূর্ণিঝড়, আইএমডি জানিয়েছে। নিম্নচাপ এলাকা তৈরি হওয়ার সঙ্গে সঙ্গে আবহাওয়া বিভাগ আসাম, মণিপুর, মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে শনিবার এবং ২৬ মে ভারী থেকে অতি ভারী বর্ষণের সতর্কবার্তা দিয়েছেন। মৎস্যজীবীদের ২৬ মে পর্যন্ত বঙ্গোপসাগরের জলে না যাওয়ার পরামর্শ দিয়েছে।

২৫ তারিখে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তর ২৪ পরগনা ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হওয়া এবং ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ২৬ তারিখে এই জেলাগুলিতে যাওয়ার গতিবেগ ৮০ থেকে ৯০ প্রতি ঘন্টা হতে চলেছে। এর পাশাপাশি কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, এবং ঝাড়গ্রাম জেলায় ভারী বৃষ্টি ও ঝড়ের কমলা সতর্কতা। ২৭ তারিখেও পরিস্থিতি মোটের ওপর একই থাকবে। সেদিন কলকাতা সহ কলকাতা সহ দক্ষিণের ৫ জেলায় সতর্কতা। সেদিন এই জেলাগুলিতে হাওয়ার গতিবেগ ৬০ থেকে ৭০ কিলোমিটার থাকবে। সেদিন এই জেলাগুলিতে অতিরিক্ত বজ্রপাতের সতর্কতা জারি হয়েছে। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement