Advertisement

Cyclone Remal Update: রবি-সকাল থেকে ভয়াল রূপ নেবে ঘূর্ণিঝড় রিমাল, ৬ জেলায় দুর্যোগ, জারি রেড অ্যালার্ট

আগামীকাল রবিবার প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে ঘূর্ণিঝড়। তারপরই তার নাম হবে রিমাল। শেষ ছ’ঘণ্টায় তার গতিবেগ রয়েছে ১৭ কিলোমিটার। আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার স্থলভাগে আছড়ে পড়বে তার প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হবে।

Remal Cyclone
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 May 2024,
  • अपडेटेड 5:23 PM IST
  • আগামীকাল রবিবার প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে ঘূর্ণিঝড়।
  • তারপরই তার নাম হবে রিমাল।

আগামীকাল রবিবার প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে ঘূর্ণিঝড়। তারপরই তার নাম হবে রিমাল। শেষ ছ’ঘণ্টায় তার গতিবেগ রয়েছে ১৭ কিলোমিটার। আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার স্থলভাগে আছড়ে পড়বে তার প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হবে। কলকাতা-সহ ছয় জেলায় জারি করা হয়েছে লাল সতর্কতা। সেখানে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে বইতে পারে ঝড়।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর দিয়ে উত্তর দিকে এগোচ্ছে গভীর নিম্নচাপ। শেষ ছ’ঘণ্টায় তার গতিবেগ ছিল ১৭ কিলোমিটার। এখন সেই গভীর নিম্নচাপ রয়েছে বাংলাদেশের খেপুপাড়ার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে ৪২০ কিলোমিটার দূরে। পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে ওই একই দূরত্বে অবস্থান করছে গভীর নিম্নচাপ। ক্যানিংয়ের দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে ৪৬০ কিলোমিটার দূরে অবস্থান করছে সেটি। 

ঘূর্ণিঝড়ের প্রভাবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে জারি রয়েছে লাল সতর্কতা। কলকাতা-সহ এই ছ’জেলাতেই অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২০ সেন্টিমিটারের বেশি বৃষ্টি হতে পারে সেখানে। এদের মধ্যে দুই ২৪ পরগনায় ১১০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে। সাময়িক ভাবে হাওয়ার গতি বৃদ্ধি পেয়ে ঘণ্টায় হতে পারে ১৩০ কিলোমিটার।

কলকাতা-সহ বাকি চার জেলায় ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার গতিতে বইতে পারে ঝড়। সাময়িক ভাবে হাওয়ার গতি বৃদ্ধি পেয়ে ঘণ্টায় ৯০ কিলোমিটার গতিতে ঝড় হতে পারে। পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, নদিয়ায় জারি রয়েছে কমলা সতর্কতা। সেখানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩৪ থেকে ৪৫ কিলোমিটার গতিতে ঝড় বইতে পারে। দক্ষিণের বাকি জেলায় হতে পারে ভারী বৃষ্টি। সেখানে জারি হলুদ সতর্কতা।
 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement