Advertisement

Navami Weather Update: বঙ্গোপসাগরে তৈরি গভীর নিম্নচাপ, নবমীর বিকেল থেকে বৃষ্টি শুরু কলকাতা-সহ ১০ জেলায়

অষ্টমী পর্যন্ত রোদ ঝলমলে আবহাওয়া পেয়েছে বাংলার মানুষ। মনের আনন্দে চলেছে ঠাকুর দেখা। তবে পরিস্থিতি পাল্টে যেতে পারে আজ থেকেই। কারণ পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এরফলে চলতি সপ্তাহেই বাংলায় ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে, এমন আশঙ্কার কথাও শনিয়ে রেখেছে হাওয়া অফিস।

নবমীতে ভিজবে কোন কোন জেলা?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Oct 2023,
  • अपडेटेड 6:51 AM IST

অষ্টমী পর্যন্ত রোদ ঝলমলে আবহাওয়া পেয়েছে বাংলার মানুষ। মনের আনন্দে চলেছে ঠাকুর দেখা। তবে পরিস্থিতি পাল্টে যেতে পারে আজ থেকেই। কারণ পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এরফলে চলতি সপ্তাহেই বাংলায় ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে, এমন আশঙ্কার কথাও শনিয়ে রেখেছে হাওয়া অফিস। 

কী বলছে হাওয়া অফিস
এই মুহূর্তে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে গভীর নিম্নচাপ। দিঘা থেকে ৫৬০ কিলোমিটার দক্ষিণে ও ওড়িশার পারাদ্বীপ থেকে ৪৫০ কিমি দক্ষিণে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৭৫০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে নিম্নচাপটি। আগামী ১২ ঘণ্টায় এটি উত্তর-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে। এরপর বাঁক নিয়ে উত্তর-উত্তর পূর্ব দিকে এগোবে। আগামী তিন দিন অভিমুখ থাকবে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ উপকূলের দিকে।  আপাতত আবহাওয়াবিদরা মনে করছেন এর অভিমুখ হতে পারে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সুন্দরবন উপকূল। তবে সর্বশেষ নিম্নচাপটির গন্তব্য হবে বাংলাদেশের দিকেই। 

ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা কতটা
আবহাওয়া দফতর আরও জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় এই সিস্টেমটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ২৩ অক্টোবর সকাল পর্যন্ত  তা উত্তরমুখী থাকলেও, পরে  উত্তর-উত্তর-পূর্ব মুখী হবে। ২৫ অক্টোবর বিকেল  নাগাদ তা বাংলাদেশের খেপুপাড়া এবং চট্টগ্রাম অতিক্রম করবে। সেই সময় এটি গভীর নিম্নচাপ রূপে অবস্থান করবে।

নবমী থেকেই বৃষ্টি শুরু
অষ্টমী পর্যন্ত ভাল আবহাওয়া পেয়েছে রাজ্যের মানুষ। তবে বঙ্গোপসাগরের নিম্নচাপের দরুন নবমী  সন্ধ্যা বা রাত থেকে বদলে যেতে পারে দক্ষিণবঙ্গের আবহাওয়া। দক্ষিণবঙ্গের আটটি জেলায় আর উত্তরবঙ্গের দুটি জেলায় এর প্রভাব পড়তে চলেছে। শুধু বৃষ্টিই নয়, দমকা হাওয়া এবং বজ্রপাতও হতে পারে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে। হাওয়া অফিস বলছে, পশ্চিমবঙ্গের উপকূলে জেলা পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এছাড়াও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে হাওড়া, হুগলি, কলকাতা ,পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমান জেলায়। আগামী ২৪ তারিখ থেকে অবশ্য কলকাতা, হাওড়া হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হবে। দক্ষিণবঙ্গের সব জায়গাতেই চলবে মাঝারি বৃষ্টিপাত। ২৪ তারিখ দুই বাংলার উপকূলীয় জেলাগুলিতেই ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গের বাংলাদেশ সীমান্তবর্তী দুই উপকূলীয় জেলা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনায় হাওয়ার গতি থাকবে প্রতি ঘণ্টায় ২০ থেকে ৩০ কিলোমিটার।  

Advertisement

নতুন সপ্তাহে দক্ষিণবঙ্গের আবহাওয়া
নবমীর দিন পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, হুগলি ও হাঁড়া জেলায়। এই সময় বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। মঙ্গলবার অর্থাৎ ২৪ অক্টোবর দশমীর দিন এই নিম্নচাপের প্রভাবে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা ও হাওড়া-হুগলির কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এই সময় দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তর ২৪ পরগনায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সময় দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত, বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। আবহাওয়া দফতরের তরফে সতর্কবার্তায় বলা হয়েছে, ২৪ অক্টোবর দশমীতে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া ও হুগলি জেলার কোথাও কোথাও বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের কোথাও কোথাও ২০ থেকে ৩০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। দ্বাদশীতে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। 

উত্তরবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?
 সোমবার ও মঙ্গলবার উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়া মোটের ওপর শুকনো থাকবে। ২৫ অক্টোবর অর্থাৎ বুধবার মালদা এবং দক্ষিণ দিনাজপুরের কোনও কোনও জায়গায় খুব হাল্কা  বৃষ্টি হতে পারে। এছাড়া উত্তরবঙ্গের বাকি জেলাগুলির আবহাওয়া এই সময় শুকনো থাকবে। আপাতত পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে।

 মৎস্যজীবীদে জন্য সতর্কতা
নিম্নচাপ এবং তা থেকে ঘূর্ণিঝড়ের কারণে ২৪ ও ২৫ অক্টোবর সমুদ্র উত্তাল থাকবে। উত্তর বঙ্গোপসাগরে এই সময় হাওয়ার বেগ থাকতে পারে ঘন্টায় ৪৫ কিমি। যে কারণে লাল সতর্কতা জারি করে মৎস্যজীবীদের ২৪ অক্টোবর এবং ২৫ অক্টোবর সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। আর যাঁরা ইতিমধ্যেই গভীর সমুদ্রে গিয়েছেন, তাঁদেরকে ২৩ অক্টোবর রাতের মধ্যে ফিরে আসতে বলা হয়েছে। এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয় কিনা সেই দিকে নজর রাখা হচ্ছে। তা বাংলাদেশের পশ্চিমভাগে না পূর্বভাগে যাচ্ছে তার উপর বাংলায় ঝড়-বৃষ্টির পরিমাণ নির্ভর করবে। এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণা বাতাসে ভর করে জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে।

কলকাতায় বৃষ্টির পূর্বাভাস
নবমীর দিন থেকে বঙ্গোপসাগরে নিম্নচাপের পরোক্ষ প্রভাব পড়বে বাংলা তথা শহর কলকাতায়। নবমী এবং দশমী কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। নবমীর বেলা গড়ানোর সঙ্গে সঙ্গেই মুড বদলাবে আবহাওয়া। শহর কলকাতা ও সংলগ্ন এলাকায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement