Advertisement

Abhijit Gangopadhyay: 'গান্ধী ও গডসের মধ্যে একজনকে বাছতে পারব না,' অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের মন্তব্যে বিতর্ক, পাল্টা TMC

গান্ধী নাকি গডসে? বেছে নিতে পারলেন না সদ্য অবসরপ্রাপ্ত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আজতক বাংলায় এক সাক্ষাৎকারে বলেন, গডসের কাজের পিছনে যুক্তি খুঁজতে তিনি বাধ্য বোধ করেন। তিনি বলেন, "আইনি পেশার একজন হিসাবে, আমাকে অবশ্যই অন্য দিকটি বোঝার চেষ্টা করতে হবে। আমাকে অবশ্যই তাঁর (নাথুরাম গডসে) লেখাগুলি পড়তে হবে এবং বুঝতে হবে যে মহাত্মা গান্ধীকে হত্যা করার জন্য তাঁকে কী প্রেরণা জুগিয়েছে। ততক্ষণ পর্যন্ত আমি গান্ধী এবং গডসেকে বেছে নিতে পারব না।"

Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Mar 2024,
  • अपडेटेड 8:48 AM IST

Abhijit Gangopadhyay: গান্ধী নাকি গডসে? বেছে নিতে পারলেন না সদ্য অবসরপ্রাপ্ত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আজতক বাংলায় এক সাক্ষাৎকারে বলেন, গডসের কাজের পিছনে যুক্তি খুঁজতে তিনি বাধ্য বোধ করেন। তিনি বলেন, "আইনি পেশার একজন হিসাবে, আমাকে অবশ্যই অন্য দিকটি বোঝার চেষ্টা করতে হবে। আমাকে অবশ্যই তাঁর (নাথুরাম গডসে) লেখাগুলি পড়তে হবে এবং বুঝতে হবে যে মহাত্মা গান্ধীকে হত্যা করার জন্য তাঁকে কী প্রেরণা জুগিয়েছে। ততক্ষণ পর্যন্ত আমি গান্ধী এবং গডসেকে বেছে নিতে পারব না।"

চলতি মাসেই তিনি অবসর নিয়ে বিজেপিতে যোগ দেন। এরপরই ওঠে সমালোচনার ঝড়। তিনি আরও বলেন, "গডসে একটি বই লিখেছিলেন যা বাংলায়ও পাওয়া যায়। তবে আমার মনে হয় এটি এখন নিষিদ্ধ, আর পাওয়া যাবে না। গান্ধীকে হত্যা করতে গডসেকে কী অনুপ্রাণিত করেছিল তা বোঝার জন্য ওই বইটি পড়তে চাই।"

মহাত্মা গান্ধীর হত্যার নিন্দা করে তিনি "ঐতিহাসিক ঘটনার সমস্ত দিক পরীক্ষা করার প্রয়োজনীয়তার" উপর জোর দেওয়ার কথা বলেন।

তিনি বলেন, "গান্ধীজি একজন নিহত মানুষ এবং গডসে একজন হত্যাকারী মানুষ। দু'জনের মধ্যে কাউকে বেছে নেওয়ার কোনও প্রশ্ন নেই। তাদের তুলনা করা অর্থহীন। আদর্শগতভাবে গান্ধী সঙ্গে নেতাজি সুভাষ চন্দ্র বসু এবং বিআর আম্বেদকরকে তুলনা করতে পারেন। এক লিটার কেরোসিনের সঙ্গে এক মিটার কাপড়ের তুলনা করতে পারেন না।"

"কাউকে হত্যা করা অবশ্যই খারাপ কাজ, কিন্তু আমি শুনেছি গডসে এর পিছনে প্রায় ৭৫-৮০টি যুক্তি ছিল খুন করার," তিনি এ-ও বলেন।

তাঁর এই বিবৃতিতে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করে। বিশেষ করে শাসক দল তৃণমূল কংগ্রেস তাঁকে জাতির জনককে হত্যাকারীর দলের সঙ্গে জোট করার জন্য অভিযুক্ত করেন।

Advertisement

সোশ্যাল মিডিয়ায় অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে আক্রমণ করে তৃণমূল। গান্ধী বনাম গডসে বিতর্কে স্পষ্ট অবস্থান নিতে তাঁর দ্বিধাকে সমালোচনা করা হয়। সাক্ষাত্কারের একটি ক্লিপ শেয়ার করে তৃণমূল এক্স হ্যান্ডেলে লেখে, "বিচারপতি গঙ্গোপাধ্যায়কে যখন গান্ধী বনাম গডসে বিতর্কে যেকোনও একজনকে বেছে নিতে বলেন, তখন তিনি অপ্রস্তুত হয়ে পড়েন।"

তৃণমূল বলে, "মহাত্মা গান্ধী আমাদের জাতির জনক এবং একজন ভারতীয়ের তাঁকে পছন্দ করেন কি না তা সিদ্ধান্ত নিতে এতটা সময় নেওয়া উচিত নয়। যদি তারা তা না করেন তবে এর অর্থ হবে তারা দেশবিরোধী নাথুরামের প্রতি সহানুভূতিশীল।" তাদের দাবি, গডসে শুধু গান্ধীজিকে হত্যা করেননি, ভারতের সম্মিলিত আত্মাকেও আঘাত করেছেন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement