Advertisement

Gangasagar Mela: গঙ্গাসাগর মেলায় নবান্ন থেকে সরাসরি নজরদারি, চলবে লাইভ টেলিকাস্ট

Gangasagar Mela Live Telecast at Nabanna: গঙ্গাসাগর মেলা শুরু হয়ে গেছে। রবিবার মকর সংক্রান্তি, ১৪ তারিখ থেকেই সাগরে স্নানের শুভ মুহূর্ত শুরু হচ্ছে। সাগর দ্বীপে পুণ্য স্নানে এ বছর পুণ্যার্থীর উপচে পড়া ভিড় লক্ষণীয়। তাই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সেই সঙ্গে এবার সরাসরি সম্প্রচারের মাধ্যমে গঙ্গাসাগর মেলায় নজরদারি চালানো হবে। তা হবে নবান্নে।

গঙ্গাসাগর মেলা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Jan 2023,
  • अपडेटेड 2:55 PM IST
  • রবিবার মকর সংক্রান্তি, ১৪ তারিখ থেকেই সাগরে স্নানের শুভ মুহূর্ত শুরু হচ্ছে
  • সরাসরি সম্প্রচারের মাধ্যমে গঙ্গাসাগর মেলায় নজরদারি চালানো হবে
  • তা হবে নবান্নে

Gangasagar Mela Live Telecast at Nabanna: গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) শুরু হয়ে গেছে। রবিবার মকর সংক্রান্তি (Makar Sankranti), ১৪ তারিখ থেকেই সাগরে স্নানের শুভ মুহূর্ত শুরু হচ্ছে। সাগর দ্বীপে পুণ্য স্নানে এ বছর পুণ্যার্থীর উপচে পড়া ভিড় লক্ষণীয়। তাই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সেই সঙ্গে এবার সরাসরি সম্প্রচারের মাধ্যমে গঙ্গাসাগর মেলায় নজরদারি চালানো হবে। তা হবে নবান্নে (Nabanna)।

মেলায় একাধিক স্থানে ১,১৫০টি সিসিটিভি ক্যামেরা ও ২০টি ড্রোন থাকছে। সঙ্গে উড়ছে ড্রোন। এই ছবিই মেলার কন্ট্রোল রুমে পৌঁছচ্ছে, তার একটি ফিড পাঠানো শুরু হয়েছে নবান্নে। নবান্ন থেকেও চলবে নজরদারি। ১০ জানুয়ারি থেকে নবান্নে ফিড নবান্নে পাঠানো শুরু হয়েছে। ১৫ জানুয়ারি মকর সংক্রান্তি পর্যন্ত তা চলবে।

এবছর মকর সংক্রান্তি ১৫ জানুয়ারি রবিবার রাত ২টো৫৩ মিনিটে। পুণ্যস্নানের সময় ১৪ জানুয়ারি সন্ধে ৬টা ৫৩ মিনিট থেকে ১৫ জানুয়ারি সন্ধে ৬টা ৫৩ পর্যন্ত। জানুয়ারি ১২, ১৩ ও ১৪ সন্ধ্যায় আরতি হবে। গঙ্গাসাগর মেলায় নজরদারির জন্য মেগা কন্ট্রোলরুম (Mega Control Room) করা হয়েছে। ট্রাফিক সিস্টেম সুষ্ঠুভাবে পরিচালন করার জন্য ১১টি বাফার জোন, ১০টি পার্কিং জোন করা হয়েছে।  পুণ্যার্থীদের সুবিধার্থে ২,২৫০টি সরকারি বাস, ৫০০ বেসরকারি বাস, ৪টি বার্জ, ৩২টি ভেসেল, ১০০টি লঞ্চ ও ২১টি জেটি ব্যবহার হবে। এগুলিতে জিপিএস ট্র্যাকিং হবে। ২,১০০ সিভিল ডিফেন্স ও অন্যান্য ভলান্টিয়ার নিয়োগ করা হয়েছে।

পূর্ব রেল যাতে হাওড়া-শিয়ালদা-নামখানায় অতিরিক্ত ট্রেন চালানো হয় সেই অনুরোধ করেন মুখ্যমন্ত্রী। ১০টি অস্থায়ী ফায়ার স্টেশন ও ২৫টি দমকলের ব্যবস্থা থাকবে। ভারত সেবাশ্রমের তরফে ৬,৫০০ ভলেন্টিয়ার থাকবে। এই সময়ে ৫ লক্ষ টাকা করে দুর্ঘটনার জন্য বিমা (Accidental Insurance) থাকছে। সমুদ্র সৈকত পরিষ্কার রাখার জন্য ৩,০০০ কর্মী থাকবেন। ইকো ফ্রেন্ডলি মেলা করার উদ্যোগ। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement