Advertisement

DANA Cyclone Speed: ঘূর্ণিঝড় 'দানা' কি আমফানের মতো সুপার সাইক্লোন? স্পিড অনুযায়ী ক্যাটেগরি রইল

What is Super Cyclone: ২০২০ সালের আমফানের স্মৃতি ও ক্ষতি এখনও দগদগে মানুষের মনে। সেটি ছিল সুপার সাইক্লোন। সর্বোচ্চ গতিবেগ ছিল ২৬০ কিমি প্রতিঘণ্টা। এখন প্রশ্ন হল, দানা কি আমফানের মতোই সুপার সাইক্লোন?

দানা ঘূর্ণিঝড়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Oct 2024,
  • अपडेटेड 1:12 PM IST
  • আমফানের সর্বোচ্চ গতিবেগ ছিল ২৬০ কিমি প্রতিঘণ্টা
  • সুপার সাইক্লোন কাকে বলে?
  • ঘূর্ণিঝড় দানা কি সুপার সাইক্লোন?

Cyclone DANA Alert: ঘূর্ণিঝড় 'দানা'-র তাণ্ডবলীলার প্রমাদ গুনছে পশ্চিমবঙ্গ ও ওড়িশা। হাওয়া অফিসের সর্বশেষ বুলেটিনে জানানো হয়েছে, বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড়টি এখন পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে ঠিক ৬৩০ কিমি দূরে অবস্থান করছে। ১৮ কিমি গতিতে সরছে ঘূর্ণিঝড়টি। অতীতে ভয়াবহ সব ঘূর্ণিঝড় দেখেছে বাংলা। ২০২০ সালের আমফানের স্মৃতি ও ক্ষতি এখনও দগদগে মানুষের মনে। সেটি ছিল সুপার সাইক্লোন। সর্বোচ্চ গতিবেগ ছিল ২৬০ কিমি প্রতিঘণ্টা। এখন প্রশ্ন হল, দানা কি আমফানের মতোই সুপার সাইক্লোন?

সুপার সাইক্লোন কাকে বলে?

আবহওয়ার পরিভাষায়, যে সব সাইক্লোনের গতিবেগ ১২০ নট বা তার বেশি, তাকেই সুপার সাইক্লোন বলে। ১২০ নট মানে হল ২২২ কিমি প্রতিঘণ্টা বা তার বেশি গতির হয়। 

৩৪ থেকে ৪৭ নট বা ৬২ কিমি প্রতি ঘণ্টা থেকে ৮৭ কিমি প্রতিঘণ্টা  যে সাইক্লোনের গতিবেগ, তাকে সাধারণ ঘূর্ণিঝড় বলা হয়। যে ঘূর্ণিঝড়ের গতিবেগ ৪৮ থেকে ৬৩ নট, অর্থাত্‍ ৮৮ কিমি প্রতিঘণ্টা থেকে ১১৬ কিমি প্রতিঘণ্টা, তাকে  সিভিয়ার সাইক্লোন বলা হয়। 

যে ঘূর্ণিঝড়ের গতিবেগ ৬৪ থেকে ৮৯ নট অর্থাত্‍ ১১৮ কিমি থেকে ১৬৪ কিমি প্রতিঘণ্টা, তাকে বলা হয় ভেরি সিভিয়ার সাইক্লোন।  যে ঘূর্ণিঝড়ের গতিবেগ ৯০ থেকে ১১৯ নট অর্থাত্‍ ১৬৬ কিমি থেকে ২২০ কিমি প্রতিঘণ্টা, তাকে বলা হয় এক্সট্রিমলি সিভিয়ার সাইক্লোন।

এখনও পর্যন্ত হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় দানা-র গতিবেগ ১০০ থেকে ১১০ কিমি প্রতিঘণ্টা। ল্যান্ডফলের পরে তার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১২০ কিমি প্রতিঘণ্টা। 

সাম্প্রতিকতম সুপার সাইক্লোন ছিল আমফান। যার গতিবেগ সর্বোচ্চ হয়েছিল ২৬০ কিমি প্রতিঘণ্টা। 

ঘূর্ণিঝড় দানা কি সুপার সাইক্লোন?

এখন প্রশ্ন হল, ঘূর্ণিঝড় দানা-ও কি সুপার সাইক্লোন? এখনও পর্যন্ত কিন্তু দানা-কে সুপার সাইক্লোন ঘোষণা করেনি হাওয়া অফিস বা IMD। হাওয়া অফিস জানিয়েছে, দানা ঘূর্ণিঝড় তীব্র গতিসম্পন্ন। কিন্তু সুপার সাইক্লোন শব্দবন্ধটি কিন্তু ব্যবহার করেনি হাওয়া অফিস। ইতিমধ্যেই বঙ্গোসাগরে তৈরি হয়েছে গিয়েছে এই ঘূর্ণিঝড়। শক্তি বাড়াচ্ছে। এখনও পর্যন্ত খবর, ২৪ অক্টোবর রাত থেকে ২৫ অক্টোবর ভোররাত ল্যান্ডফলের সম্ভাবনা পুরী ও সাগরদ্বীপের মাঝে আছড়ে পড়বে। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement