Advertisement

Justice Abhijit Ganguly: কেন TET-উত্তীর্ণ যুবক ডাক পাননি? পর্ষদ সভাপতিকে তলব বিচারপতির

২০১৬ সালের টেট পরীক্ষা। তাতেই বসেছিলেন মামলাকারী যুবক। ফল বের হতে দেখেন তিনি পরীক্ষায় উত্তীর্ণ হননি। কিন্তু পরে জানা যায়, তিনি পরীক্ষায় ঠিকই পাশ করেছিলেন। দীর্ঘ ৪ বছরের অপেক্ষার পর ২০২০ সালে টেট উত্তীর্ণদের নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। আর সেই সময়েই আদালতের দ্বারস্থ হন ওই যুবক। তিনি জানান, পরীক্ষায় উত্তীর্ণ হয়েও তাঁকে নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্ভূৃুক্ত করা হয়নি। 

TET
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 Jul 2023,
  • अपडेटेड 3:51 PM IST
  • এক মাস পেরিয়ে গেলেও তাঁকে ডাকেনি প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই মর্মেই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন টেট(TET) উত্তীর্ণ এক চাকুরিপ্রার্থী।
  • যুবকের আবেদনের ভিত্তিতে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতিকে ডেকে পাঠালেন বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্যায়(Abhijit Ganguly)। 
  • ২০১৬ সালের টেট পরীক্ষা। তাতেই বসেছিলেন মামলাকারী যুবক। ফল বের হতে দেখেন তিনি পরীক্ষায় উত্তীর্ণ হননি। কিন্তু পরে জানা যায়, তিনি পরীক্ষায় ঠিকই পাশ করেছিলেন। 

Justice Abhijit Ganguly: টেট-উত্তীর্ণ যুবককে ইন্টারভিউতে ডাকতে হবে। এমনই রায় দিয়েছিল আদালত। কিন্তু নির্দেশই সার। বাস্তবে তা প্রতিফলিত হয়নি। এক মাস পেরিয়ে গেলেও তাঁকে ডাকেনি প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই মর্মেই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন টেট(TET) উত্তীর্ণ এক চাকুরিপ্রার্থী। সেই যুবকের আবেদনের ভিত্তিতে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতিকে ডেকে পাঠালেন বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্যায়(Abhijit Ganguly)। 

সোমবার দুপুর ৩টে নাগাদ পর্ষদের সভাপতি গৌতম পালকে সশরীরে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। 

দীর্ঘ অপেক্ষা
২০১৬ সালের টেট পরীক্ষা। তাতেই বসেছিলেন মামলাকারী যুবক। ফল বের হতে দেখেন তিনি পরীক্ষায় উত্তীর্ণ হননি। কিন্তু পরে জানা যায়, তিনি পরীক্ষায় ঠিকই পাশ করেছিলেন। 

দীর্ঘ ৪ বছরের অপেক্ষার পর ২০২০ সালে টেট উত্তীর্ণদের নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। আর সেই সময়েই আদালতের দ্বারস্থ হন ওই যুবক। তিনি জানান, পরীক্ষায় উত্তীর্ণ হয়েও তাঁকে নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্ভূৃুক্ত করা হয়নি। 

মামলাকারীর পরিস্থিতি বিবেচনা করে বিচারপতি গঙ্গোপাধ্যায় তাঁকে অবিলম্বে নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করার নির্দেশ দেন। 

এরপর আরও প্রায় ৩০ দিন পেরিয়ে যায়। কিন্তু ইন্টারভিউতে আর ডাক পাননি ওই যুবক। এরপরেই ফের আদালতের দ্বারস্থ হন। 

কেন ডাকা হয়নি?
মামলার শুনানি চলাকালীন বিচারপতি গঙ্গোপাধ্যায় পর্ষদের আইনজীবীকে এই প্রশ্নই করেন। এর যদিও কোনও সদুত্তর দিতে পারেননি তিনি। পর্ষদের আইনজীবী জানান, এই বিষয়টি তাঁর জানা নেই। 

এরপর বিচারপতি জানতে চান, সিঙ্গেল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করা হয়েছে কিনা। এই প্রশ্নের জবাবে প্রথমে পর্ষদের আইনজীবী জানান যে কোনও চ্যালেঞ্জ করা হয়নি। কিন্তু তার পরেই আবার বলেন, এই বিষয়ে ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করা হয়েছে। তবে মামলার নম্বর বলতে পারেননি তিনি।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement