Advertisement

Bengal Rain Forecast: ঝড়বৃষ্টির পূর্বাভাস, তীব্র গরম আর কতদিন? আবহাওয়া বদলের পূর্বাভাস

কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরেই থাকবে। যদিও আগামী ৫ দিনে নতুন করে তাপমাত্রা বৃদ্ধির কোনও সম্ভাবনা নেই। অসহ্য গরম থেকে রেহাই পেতে সকলেই বৃষ্টির অপেক্ষায় হা-পিত্যেশ করে বসে। আলিপুর আবহাওয়া দফতর বৃষ্টির পূর্বাভাস জারি করেছে।

গরমের মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Apr 2024,
  • अपडेटेड 2:30 PM IST
  • বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি।
  • কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি।
  • আপাতত তাপমাত্রার কোনও হেরফের হবে না।

চলতি সপ্তাহেও জোরদার ব্যাটিং চালাবে গরম। সপ্তাহভর কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। ৯টি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের ৩ জেলাতেও লু বইতে পারে। সেই সঙ্গে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরেই থাকবে। যদিও আগামী ৫ দিনে নতুন করে তাপমাত্রা বৃদ্ধির কোনও সম্ভাবনা নেই। অসহ্য গরম থেকে রেহাই পেতে সকলেই বৃষ্টির অপেক্ষায় হা-পিত্যেশ করে বসে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার থেকে বদলাতে পারে আবহাওয়া। বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 
সাধারণত গ্রীষ্মকালীন বৃষ্টিকে কালবৈশাখী বলা হয়। যদিও আবহ বিজ্ঞানে এর আলাদা অর্থ রয়েছে। এপ্রিলে এ বার কালবৈশাখীর দেখা মেলেনি। আশা করা হচ্ছে, মে মাসের শুরুতেই কালবৈশাখী হতে পারে বিভিন্ন জেলায়। 


আর কতদিন বইবে তাপপ্রবাহ?

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। চরম তাপপ্রবাহ চলবে দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম,  বাঁকুড়া , দুই বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূমে।  দক্ষিণ ২৪ পরগনা বাদে এই জেলাগুলিতে লাল সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের মালদা, দুই দিনাজপুরেও তাপপ্রবাহ বইতে পারে। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে অস্বস্তিকর গরম থাকবে। 

কেমন থাকবে আবহাওয়া?

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৫ দিনে রাজ্যের জেলাগুলিতে তাপমাত্রার কোনও হেরফের হবে না।

কবে, কোন কোন জেলায় বৃষ্টি? 

 হাওয়া অফিস সূত্রে খবর,  রবিবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামীকাল থেকে বৃহস্পতিবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। বুধ এবং বৃহস্পতিবার আলিপুরদুয়ার , বৃহস্পতিবার কোচবিহারেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement


কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪২ ডিগ্রির কাছে। রবিবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৪১.৩ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.৪  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮১ শতাংশ এবং ন্যূনতম ২৮ শতাংশ। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement