Advertisement

Bengal Kalbaisakhi Rain: টানা ৩ দিন ধরে ঝড়বৃষ্টির পূর্বাভাস, তীব্র গরম আরও কতদিন?

কালবৈশাখীর অপেক্ষায় বসে সকলে। হাওয়া অফিস সূত্রে খবর, কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় ৩দিন ধরে বৃষ্টি হতে পারে। কমবে গরমের দাপটও। চরম তাপপ্রবাহের মধ্যেই মঙ্গলবার সন্ধ্যার পর দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের একাংশে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছিল। 

ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 May 2024,
  • अपडेटेड 9:06 PM IST
  • বুধবারও কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বইছে তীব্র তাপপ্রবাহ।
  • আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, দ্রুত বদলাবে আবহাওয়া।
  • কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় ৩দিন ধরে বৃষ্টি হতে পারে।

বুধবার সকাল থেকেও রোদের দাপট অব্যাহত। গতকালই কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি ছুঁয়েছিল। যা গত ৫০ বছরে রেকর্ড। বুধবারও কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বইছে তীব্র তাপপ্রবাহ। এদিনও দুপুরে সর্বোচ্চ তাপমাত্রা৪৩ ডিগ্রি ছুঁয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, দ্রুত বদলাবে আবহাওয়া। কমবে গরমের দাপট। এই অস্বস্তিকর গরমে একমাত্র স্বস্তি দিতে পারে বৃষ্টিই। কালবৈশাখীর অপেক্ষায় বসে সকলে। হাওয়া অফিস সূত্রে খবর, কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় ৩দিন ধরে বৃষ্টি হতে পারে। কমবে গরমের দাপটও। চরম তাপপ্রবাহের মধ্যেই মঙ্গলবার সন্ধ্যার পর দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের একাংশে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছিল। 


তাপপ্রবাহের সতর্কতা কোন কোন জেলায়?

হাওয়া অফিস জানিয়েছে, আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ বাকি জেলায় শনিবার পর্যন্ত এমনই দহনজ্বালা চলবে। অন্য দিকে, উত্তরবঙ্গে দক্ষিণ দিনাজপুর, মালদার কোথাও কোথাও আজ লু বইতে পারে। আগামীকাল থেকে কমবে গরমের দাপট। 


বৃষ্টির পূর্বাভাস 

 হাওয়া অফিস সূত্রে খবর, রবিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। রবি, সোম এবং মঙ্গলবার কলকাতা-সহ রাজ্যের সমস্ত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সাধারণত গ্রীষ্মের এই ঝড়বৃষ্টি বাংলায় কালবৈশাখী নামেই পরিচিত। যদিও আবহবিজ্ঞানে এই শব্দের আলাদা ব্যাখ্যা রয়েছে। শনিবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদে বৃষ্টি হতে পারে। 


অন্য দিকে, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পঙে আজ হাল্কা বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত উত্তরের বিভিন্ন জেলায় বৃষ্টি চলবে। 

Advertisement

কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, বুধবারও দুপুরে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৪৩ ডিগ্রি। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৭.৪ ডিগ্রি বেশি। এই মরশুমের উষ্ণতম দিন ছিল মঙ্গলবার। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ৩০  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩.৯ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৭৬ শতাংশ এবং ন্যূনতম ২১ শতাংশ। 

কেমন থাকবে তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২ দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার কোনও হেরফের হবে না। তারপরে ২-৩ ডিগ্রি করে কমবে পারদ। আগামী ২ দিনে উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বদলাবে না। তারপরে ৩ দিনে ২-৩ ডিগ্রি করে কমবে তাপমাত্রা। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement