Advertisement

Kolkata Underwater Tunnel Metro: গঙ্গার কত গভীরে চলবে কলকাতা মেট্রো? একগুচ্ছ রোমহর্ষক 'চমক'

Kolkata Underwater Tunnel Metro: একদিন এই কলকাতার বুক চিরে ছুটেছিল দেশের প্রথম মেট্রো। ১৯৮৪ সাল কলকাতার মেট্রোর এক ঐতিহাসিক দিন। সেসময় শুধু মাটির তলা দিয়েই মেট্রো চলত বলে, পাতাল রেল শব্দটি প্রচলিত ছিল। কালে বিলম্বে তা মাটি থেকে ওপরে উঠছে। এবার আরও এক ইতিহাস গড়ে গঙ্গার নীচ দিয়ে যাচ্ছে মেট্রো।

কলকাতার আন্ডারগ্রাউন্ড মেট্রো (ছবি: PTI)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Apr 2023,
  • अपडेटेड 2:10 PM IST
  • বুধবার মেট্রোর দু’টি রেক গঙ্গার নীচে ভূগর্ভস্থ সুড়ঙ্গ দিয়ে হাওড়া পৌঁছয়
  • গঙ্গা নদীর তলদেশে ৫২০ মিটার সুড়ঙ্গ পার হতে মেট্রোর সময় লাগবে ৪৫ সেকেন্ড
  • গঙ্গা নদীর তলদেশে ৫২০ মিটার সুড়ঙ্গ পার হতে মেট্রোর সময় লাগবে ৪৫ সেকেন্ড

Kolkata Underwater Tunnel Metro: একদিন এই কলকাতার বুক চিরে ছুটেছিল দেশের প্রথম মেট্রো। ১৯৮৪ সাল কলকাতা মেট্রোর (Kolkata Metro) এক ঐতিহাসিক দিন। সেসময় শুধু মাটির তলা দিয়েই মেট্রো চলত বলে পাতাল রেল শব্দটি প্রচলিত ছিল। কালে বিলম্বে তা মাটি থেকে ওপরে উঠছে। এবার আরও এক ইতিহাস গড়ে গঙ্গার (Ganges) নীচ দিয়ে যাচ্ছে মেট্রো। আন্ডারওয়াটার মেট্রোর (Underwater Metro) পরীক্ষামূলক দৌড়ও হয়ে গেল।

কাল, বুধবার মেট্রোর দু’টি রেক গঙ্গার নীচে ভূগর্ভস্থ সুড়ঙ্গ দিয়ে হাওড়া পৌঁছয়। মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয়শঙ্কর নিজে একটি মেট্রোয় সওয়ার হয়ে কলকাতার দিক থেকে নবনির্মিত হাওড়া ময়দান মেট্রো স্টেশনে এসে নামেন।

সুড়ঙ্গটি ইউরোস্টারের লন্ডন-প্যারিস করিডোরের ভারতীয় সংস্করণ। এই ‘আন্ডার ওয়াটার টানেল’ নদীর ১৩ মিটার গভীরে এবং ভূ-স্তর থেকে ৩৩ মিটার নীচে তৈরি করা হয়েছে। ৫২০-মিটার দীর্ঘ টানেলটি কলকাতার ইস্ট ওয়েস্ট মেট্রো করিডোরের অংশ। এটি পূর্বে সল্টলেক সেক্টর ফাইভের আইটি হাব থেকে নদীর ওপারে পশ্চিমে হাওড়া ময়দান পর্যন্ত রুটের সংযোগ তৈরি করছে।

ইস্ট ওয়েস্ট মেট্রো করিডোরের অংশ হিসাবে প্রায় ১২০ কোটি টাকা ব্যয়ে পশ্চিমবঙ্গের হুগলি নদীর তলায় ভারতের প্রথম ‘আন্ডার ওয়াটার টানেল’ নির্মিত হয়েছে। নদীর নীচে প্রায় সাততলা বাড়ির সমান গভীরতায় সাড়ে ৫ মিটার ব্যাসার্ধের বৃত্তাকার সুড়ঙ্গ দিয়ে ছুটবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর রেক। নদীর গভীরে টানেলের মধ্যে দিয়ে মাত্র ৪৫ সেকেন্ডে ৫২০-মিটার দূরত্ব অতিক্রম করবে মেট্রোর রেক। গঙ্গা নদীর তলদেশে ৫২০ মিটার সুড়ঙ্গ পার হতে মেট্রোর সময় লাগবে ৪৫ সেকেন্ড। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement