Advertisement

Mamata Banerjee On Buddhadeb Bhattacharjee: 'মৃত্যু তো কেউ আটকাতে পারে না...' বুদ্ধ-স্মরণ মমতার

প্রয়াত বুদ্ধদেব ভট্টাচার্য। প্রাক্তন মুখ্যমন্ত্রীর মৃত্যুতে শোকের ছায়া গোটা রাজ্যজুড়ে। শোকজ্ঞাপন করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। রাজনৈতিকভাবে প্রবল প্রতিপক্ষ হলেও যতবার বুদ্ধদেব ভট্টাচার্য অসুস্থ হয়েছেন তুতবারই তাঁকে দেখতে ছুটে গিয়েছেন মমতা। প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণের খবরে পোস্ট করেন তিনি।

বুদ্ধদেব ভট্টাচার্য ও মমতা বন্দোপাধ্যায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Aug 2024,
  • अपडेटेड 12:15 PM IST

প্রয়াত বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharjee)। প্রাক্তন মুখ্যমন্ত্রীর মৃত্যুতে শোকের ছায়া গোটা রাজ্যজুড়ে। শোকজ্ঞাপন করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee)। রাজনৈতিকভাবে প্রবল প্রতিপক্ষ হলেও যতবার বুদ্ধদেব ভট্টাচার্য অসুস্থ হয়েছেন ততবারই তাঁকে দেখতে ছুটে গিয়েছেন মমতা। প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণের খবরে পোস্ট করেন তিনি।

পাশাপাশি এবিপি আনন্দকে দেওয়া সাক্ষাতকারে মমতা বলেন, 'খুবই দুঃখজনক ব্যাপার যে বুদ্ধদেব ভট্টাচার্যকে আমরা হারিয়েছি। উনি প্রায় দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। মুখ্যমন্ত্রী হিসেবে দুটো টার্ম তিনি কাজ করেছেন। যখনই তিনি অসুস্থ হতেন, তখনই ওনাকে দেখতে যেতাম। তাঁর বাড়িতেও অনেকবার গিয়েছি। মাঝে তো দেখাশোনা প্রায় সকলের সঙ্গেই বন্ধই করে রেখেছিলেন। মৃত্যু তো কেউ আটকাতে পারে না।'     

শুধু তাই নয়, তাঁকে তাঁর শেষ যাত্রা ও অনুষ্ঠানের সময় পূর্ণ সম্মান ও আনুষ্ঠানিক সম্মান দেওয়ার কথাও ঘোষণা করেছেন মমতা। তিনি বলেন, 'তাঁর শেষ যাত্রা ও অনুষ্ঠানের সময় আমরা তাঁকে পূর্ণ সম্মান ও আনুষ্ঠানিক সম্মান দেব।' রাজনৈতিক জীবনে প্রবল প্রতিপক্ষের প্রয়াণেও শোকস্তব্ধ মমতা বন্দোপাধ্যায়। তিনি বুদ্ধদেব ভট্টাচার্যের স্ত্রী, সন্তান ও সিপিআইএম-এর সমর্থকদের জন্যও সমবেদনা জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী।  

বুদ্ধদেব ভট্টাচার্জের সঙ্গে তাঁর স্মৃতির কথা বলতে গিয়ে মমতা বলেন, 'উনি আমার শপথগ্রহণ অনুষ্ঠানেও এসেছিলেন। সিঙ্গুর আন্দোলনের সময়, রাজ্যপাল ছিলেন গোপালকৃষ্ণ গান্ধী। একটা মিটিং ডেকেছিলেন ওনার বাড়িতে। সেই মিটিং-এ ছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। উনি একটা মিমাংসা করার চেষ্টা করেছিলেন। আমার মনে আছে, তখন গোপালকৃষ্ণ গান্ধী একটা গান বলেছিলেন। ভরা থাক স্মৃতিসুধায় গানটার অন্তরাটা বলতে পারবেন? বুদ্ধদেববাবু ছিলেন, আমিও ছিলাম। রাজ্যপাল মহাশয় ছিলেন। তখন আমি বলে দিয়েছিলাম প্রথমেই। এই স্মৃতিগুলো মনে পড়ছে।'

প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে শেষ শ্রদ্ধা জানাতে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার তাঁর ঝাড়গ্রাম সফরে যাওয়ার কথা। দুপুরে সেই সফরে রওনা হওয়ার আগে মমতা বুদ্ধদেবকে অন্তিম শ্রদ্ধা জানাতে যান। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement