Advertisement

'খেলা হবে দিবস' পালনের ঘোষণা মুখ্যমন্ত্রীর, কী বলছেন অনুব্রত-দেবাংশু?

'খেলা হবে'কে কার্যত সরকারি স্বীকিৃতি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আগামিদিনে রাজ্যে 'খেলা হবে দিবস' পালন করার কথা মঙ্গলবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে তা কবে, বা কোনদিন সেই বিষয়ে নির্দিষ্ট করে জানাননি তিনি। 

দেবাংশু ভট্টাচার্য ও অনুব্রত মণ্ডল (বামদিক থেকে)
প্রীতম ব্যানার্জী
  • কলকাতা,
  • 07 Jul 2021,
  • अपडेटेड 5:21 PM IST
  • বিধানসভায় খেলা হবে দিবস পালনের ঘোষণা মুখ্যমন্ত্রীর
  • মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণায় আপ্লুত দেবাংশু
  • কিছু বলতে চাইলেন না অনুব্রত

বিধানসভা নির্বাচনে গোটা বাংলাজুড়ে কার্যত ঝড় তুলেছিল 'খেলা হবে' (Khela Hobe) স্লোগান। তৃণমূল নেতা কর্মী সমর্থকদের পাশাপাশি দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখেও শোনা যায় 'খেলা হবে' স্লোগানটি। এমনকী মমতা বন্দ্যোপাধ্যায় তথা তৃণমূলের সমালোচনা করতে গিয়ে বারেবারে 'খেলা হবে'র উল্লেখ শোনা গিয়েছিল বিরোধীদের মুখেও। এবার সেই 'খেলা হবে'কে কার্যত সরকারি স্বীকৃতি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আগামিদিনে রাজ্যে 'খেলা হবে দিবস' পালন করার কথা মঙ্গলবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে তা কবে, বা কোনদিন সেই বিষয়ে নির্দিষ্ট করে জানাননি তিনি। 

এদিকে যে স্লোগান নিয়ে এত মাতামাতি সেই 'খেলা হবে' প্রথমবার শোনা গিয়েছিল বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের (Anubrata Mandal) মুখে। পরে সেই কথাটিকে একেবারে অন্যরূপ দেন তৃণমূলের যুব নেতা দেবাংশু ভট্টাচার্য (Debangshu Bhattacharya)। কার্যত দেবাংশুর হাত ধরেই 'খেলা হবে' গোটা বাংলার তৃণমূল নেতা কর্মী সমর্থকদের বেঁধেছিল এক সুতোয়। এবার তাঁর স্লোগান সরকারি স্বীকৃতি পাওয়া আপ্লুত দেবাংশু নিজেও। আজতক বাংলাকে দেবাংশু জানান, "একজন সৃষ্টিশীল মানুষ তখনই স্বার্থক, যখন তিনি যাঁদের জন্য সৃষ্টি করছেন তাঁরা সেটা গ্রহণ করেন এবং স্বীকৃতি দেন। প্রথমে বাংলার মানুষ এটাকে স্বীকৃতি দিয়েছিলেন। পরে নেত্রী বিভিন্ন মঞ্চে এই স্লোগান বলে এটাকে স্বীকৃতি দিয়েছেন। তবে এর কোনও সরকারি স্বীকৃতি ছিল না। কিন্তু বিধানসভায় কোনও কিছু বলা হলে তা লিপিবদ্ধ থাকে। তাই আজ থেকে ১০০ বছর পরে যখন বিধানসভার ইতিহাস বা মুখ্যমন্ত্রীদের বক্তব্যের ইতিহাস ঘাঁটা হবে, তখন মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে এটার উল্লেখ পাওয়া যাবে। সেইসময় যাঁরা রাজনীতি করবেন তাঁরা যদি খুঁজে বের করার চেষ্টা করেন তাহলে জানতে পারবেন একটা স্লোগান বাংলার বিধানসভা নির্বাচনে কতটা ছড়িয়ে পড়েছিল।" 

বাংলার বিধানসভা নির্বাচন মিটে গেলেও 'খেলা হবে' কিন্তু থেমে থাকেনি। সম্প্রতি ভিনরাজ্যেও উচ্চারিত হচ্ছে খেলা হবে। এই প্রসঙ্গে দেবাংশু বলেন, "বাংলার গণ্ডি টপকে খেলা হবে অসম, ঝাড়খন্ড, বিহার ও উত্তরপ্রদেশে পৌঁছে গিয়েছে। আর হিন্দিভাষী হলেও তাঁরা খেল নয় খেলা শব্দটিই ব্যবহার করছেন। যে হিন্দি বা গোবলয়ের ভাষাগুলো এতদিন বাংলার ওপরে কর্তৃত্ব ফলানোর চেষ্টা করত, সেই বাংলা এখন গোবলয়ে গিয়ে তাদের ভাষার ওপরে কর্তৃত্ব ফলাচ্ছে। একজন বাংলাভাষী হিসেবে এটা অনেক বড় প্রাপ্তি।" 

Advertisement

এখানেই শেষ নয়, আগামী নির্বাচনগুলির জন্যও স্লোগান নিয়ে চিন্তাভাবনা চলছে বলে জানালেন দেবাংশু। সেক্ষেত্রে ২০২৪ সলের লোকসভা নির্বাচনকে মাথায় রেখে 'খেলা হবে'র হিন্দি ভার্সান আনার চেষ্টা করছেন বলে জানান তিনি। তবে দেবাংশু খেলা হবে নিয়ে খোলা মনে অনেক কথা বললেও প্রথম যাঁর মুখে একথা শোনা গিয়েছিল সেই অনুব্রত মণ্ডল কিন্তু এই প্রসঙ্গে কিছুই বলতে চাননি। সেক্ষেত্রে এখন দেখার আগামিদিনে 'খেলা' কতটা জমে। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement