Advertisement

Mamata Banerjee Dharna: আবার ধর্না শুরু মমতার, রেড রোডের মঞ্চেই কাটবে ৪৮ ঘণ্টা

কেন্দ্রের কাছে রাজ্যের প্রাপ্য বকেয়ার দাবিতে কলকাতার রেড রোডে শুক্রবার দুপুরে ধর্নায় বসলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেড রোডে আম্বেদকরের মূর্তিতে মাল্যদান করে ধর্নায় বসলেন মমতা। ৪৮ ঘণ্টা ধর্নামঞ্চে থাকার কথা নিজেই জানিয়েছেন মমতা।

ধর্নায় বসলেন মমতা।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Feb 2024,
  • अपडेटेड 1:36 PM IST
  • বকেয়ার দাবিতে কলকাতার রেড রোডে শুক্রবার দুপুরে ধর্নায় বসলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • রেড রোডে আম্বেদকরের মূর্তিতে মাল্যদান করে ধর্নায় বসলেন মমতা।
  • ৪৮ ঘণ্টা ধর্নামঞ্চে থাকার কথা নিজেই জানিয়েছেন মমতা।

কেন্দ্রের কাছে রাজ্যের প্রাপ্য বকেয়ার দাবিতে কলকাতার রেড রোডে শুক্রবার দুপুরে ধর্নায় বসলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেড রোডে আম্বেদকরের মূর্তিতে মাল্যদান করে ধর্নায় বসলেন মমতা। ৪৮ ঘণ্টা ধর্নামঞ্চে থাকার কথা নিজেই জানিয়েছেন মমতা। অর্থাৎ, শনিবার পর্যন্ত ধর্না কর্মসূচি চলবে। লোকসভা নির্বাচনের আগে মমতার এই ধর্না আলাদা মাত্রা যোগ করল। 

১০০ দিনের কাজের টাকা-সহ বিভিন্ন ক্ষেত্রে কেন্দ্রের কাছ থেকে রাজ্যের প্রাপ্য বকেয়ার দাবিতে দীর্ঘদিন ধরেই সরব মমতা। কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে গত বছরও রেড রোডে ধর্নায় বসেছিলেন মুখ্যমন্ত্রী। গত বছর মার্চ মাসে ২ দিনের ধর্নায় বসেছিলেন মমতা। 

গত বছর ডিসেম্বর মাসে  দিল্লিতে নতুন সংসদ ভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী। মমতার সঙ্গে ছিলেন অভিষেক। বৈঠক শেষে মমতা বলেছিলেন, 'আমাদের ১০০ দিনের কাজের টাকা বন্ধ করে দেওয়া হয়েছে। এই টাকা দেওয়া উচিত। দ্রুত এই টাকা দেওয়া হোক। আবাস যোজনায় টাকা বন্ধ করে দেওয়া হয়েছে। স্বাস্থ্য মিশনও বন্ধ করে দেওয়া হয়েছে। যদি কিছু ভুল হয় যে টাকা বন্ধ করে দেবে, কিন্তু ১৫৫ দল ইতিমধ্যেই বাংলায় গিয়েছেন। যা যা ব্যাখ্যা চেয়েছেন আমাদের অফিসারেরা সব দিয়েছেন। তবুও এখনও কিছু পেলাম না।' বৈঠক শেষে সাংবাদিক বৈঠকে মমতা আরও বলেছিলেন, '৯ জন সাংসদকে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছি। রাজ্যের বকেয়া মেটানোর আর্জি জানিয়েছি প্রধানমন্ত্রীকে। প্রধানমমন্ত্রী বলেছেন, কেন্দ্র এবং রাজ্যের আধিকারিকরা যৌথ বৈঠক করবেন।' 

১০০ দিনের কাজ-সহ বিভিন্ন ক্ষেত্রে রাজ্যের বকেয়ার দাবিতে সরব তৃণমূল। গত বছর অক্টোবরের শুরুতে বকেয়ার দাবিতে দিল্লি পাড়ি দিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংহের সঙ্গে দেখা করতে চেয়েছিলেন তিনি। তবে অভিষেক-সহ তৃণমূলের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতের জন্য সময় দিয়েছিলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন। কিন্তু কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সাক্ষাৎ না করেই বাড়ি চলে যান বলে অভিযোগ করেছিল তৃণমূল। যা ঘিরে দিল্লিতে কৃষি ভবনে তুলকালাম কাণ্ড ঘটে। অবস্থানে বসে পড়েছিলেন অভিষেক-সহ তৃণমূলের সাংসদ,মন্ত্রীরা। শেষে তাঁদের টেনেহিঁচড়ে বার করে দিল্লি পুলিশ। আটকও করা হয় অভিষেকদের। যা ঘিরে সরগরম হয় রাজনীতির ময়দান। লোকসভার শীতকালীন অধিবেশনেও বকেয়ার প্রসঙ্গ উত্থাপিত হয়। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রীর পরামর্শ ছিল, বকেয়ার জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করুন মুখ্যমন্ত্রী। ডিসেম্বরে দিল্লি যাওয়ার আগে মমতা বলেছিলেন, '১০০ দিনের কাজে বকেয়া রয়েছে। আমাদের টাকা আটকে রয়েছে। স্বাস্থ্যক্ষেত্রেও টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে। বাংলার বাড়ি প্রকল্পের যে ভাগের টাকা, সেটা বন্ধ করে দিয়েছে। আমাদের প্রাপ্য টাকা এটা।' 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement