Advertisement

Kolkata Heavy Rain Alert: গোটা দক্ষিণবঙ্গে আজ ভারী বৃষ্টি-ভিজবে উত্তরও, নিম্নচাপের প্রভাব আর কতদিন?

সোমবার দুপুরেই শহর কলকাতায় নেমে এসেছিলঅন্ধকার। সঙ্গে মাঝারি বৃষ্টি। দুপুর পেরিয়ে বিকেল থেকে সন্ধ্যা হয়ে সারারাত বৃষ্টি হয়েছে শহরে। সোমবার সকাল থেকেও বৃষ্টি হয়ে চলেছে কলকাতা ও সংলগ্ন এলাকায়। আলিপুর আবহাওয়া দফতর স্পষ্ট জানিয়ে দিয়েছে বৃষ্টির রেশ বজায় থাকবে বুধবার অর্থাৎ আজকেও।

আজ কোন কোন জেলায় ঝেঁপে বৃষ্টি ?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Aug 2023,
  • अपडेटेड 9:22 AM IST

সোমবার দুপুরেই শহর কলকাতায় নেমে এসেছিলঅন্ধকার। সঙ্গে মাঝারি বৃষ্টি। দুপুর পেরিয়ে বিকেল থেকে সন্ধ্যা হয়ে সারারাত বৃষ্টি হয়েছে শহরে। সোমবার সকাল থেকেও বৃষ্টি হয়ে চলেছে কলকাতা ও সংলগ্ন এলাকায়। আলিপুর আবহাওয়া দফতর স্পষ্ট জানিয়ে দিয়েছে  বৃষ্টির রেশ বজায় থাকবে বুধবার অর্থাৎ আজকেও।

নিম্নচাপের জেরেই দক্ষিণবঙ্গে বৃষ্টি
গতকাল বিকেলেই বাংলাদেশ উপকূলে গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। তবে বাংলাদেশের উপকূলে নিম্নচাপ তৈরি হলেও এর অভিমুখ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে। যার পুরো প্রভাবই পড়তে চলেছে পশ্চিমবঙ্গে, বিশেষ করে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সেইকারণে আবহাওয়া নিয়ে রাজ্যজুড়ে সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। এর প্রভাবে আজ দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

রাজ্যের ১৪টি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা
গতকাল সন্ধ্যায় বাংলাদেশের খেপুপাড়া সংলগ্ন এলাকা দিয়ে স্থলভাগে প্রবেশ করেছে  অতি গভীর নিম্নচাপ। নিম্নচাপটি পরে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে ঝাড়খণ্ডের দিকে যাবে বলে জানাচ্ছে আবহাওয়া রিপোর্ট। এর ফলে গতকালের মত আজকেও দক্ষিণবঙ্গের সমস্ত জায়গাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এদিন পশ্চিমে জেলাগুলিতে ভারী বৃষ্টি হবে।  বুধবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বাঁকুড়া ও পুরুলিয়া জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বর্ধমান জেলায়। তবে ৩, ৪ ও ৫ অগাস্ট অর্থাৎ বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। মূলত বৃহস্পতিবারে দক্ষিণবঙ্গ জুড়েই বৃষ্টির পরিমাণ কমবে। পরের দুদিন কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ভিজবে উত্তরবঙ্গও
আজ  উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ৩ ও ৪ অগাস্ট অর্থাৎ বৃহস্পতিবার ও শুক্রবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি পাঁচ জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা। ৫ অগাস্ট শনিবার আপাতত উত্তরবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টির সম্ভাবনার পূর্বাভাস দেওয়া হয়েছে।

Advertisement

আজও বৃষ্টি কলকাতায়
মঙ্গলবার রাতভর বৃষ্টি হয়েছে শহরে।  মঙ্গলবার দুপুর ৩টের সময়ই কলকাতায় আঁধার নেমেছিল। কালো মেঘে ঢেকে গিয়েছিল শহরের আকাশ। তারপর সারাদিন ভিজেছে কলকাতার রাজপথ। হাওয়া অফিস জানাচ্ছে, নিম্নচাপের প্রভাবে আরও বৃষ্টি হতে পারে ।কলকাতাতে আজকের ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  তবে বৃহস্পতিবার থেকে বৃষ্টি কমবে। 


ঝোড়ো হাওয়া বইবে
 উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অতি গভীর নিম্নচাপের জেরে  উপকূলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। । দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও নদিয়ায় ঘন্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে হাওয়া বইবে। ভিতরের  জেলাগুলোতে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে হাওয়া বইবে। বুধবার পর্যন্ত সমস্ত মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে। এই নিম্নচাপের ফলে সমুদ্র সৈকতে পর্যটকদের নামতে মানা করা হয়েছে। উপকূলে ফেরি সার্ভিস বন্ধের নির্দেশও দেওয়া হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement