Advertisement

করোনার ভ্যাকসিন স্পার্ম ধ্বংস করে? সামনে এল গবেষণা

করোনার mRNA ভ্যাকসিন স্পার্ম কাউন্ট কমিয়ে দেয়। ধ্বংস করে শুক্রানু। এই জল্পনা শুরু হয়েছিল। তবে সম্প্রতি সামনে আসা একটি গবেষণা এই জল্পনায় জল ঢালল।

Corona
Aajtak Bangla
  • দিল্লি,
  • 06 May 2021,
  • अपडेटेड 11:07 AM IST
  • করোনার ভ্যাকসিন কি স্পার্ম কাউন্ট কমিয়ে দেয়?
  • এই নিয়ে শুরু হয়েছিল জল্পনা
  • সেই জল্পনায় জল ঢালল ইজরায়েলের এক গবেষণা সংস্থা

করোনার mRNA ভ্যাকসিন স্পার্ম কাউন্ট কমিয়ে দেয়। ধ্বংস করে শুক্রানু। এই জল্পনা শুরু হয়েছিল। তবে সম্প্রতি সামনে আসা একটি গবেষণা এই জল্পনায় জল ঢালল। ইজরায়েলের একটি সংস্থা এই নিয়ে গবেষণা করে। 

কী বলা হয়েছে গবেষণার রিপোর্টে

ওই সংস্থা জানিয়েছে, তাদের তরফে ৪৩ জন পুরুষের উপর এই নিয়ে একটি গবেষণা করা হয়। ওই ৪৩ জনই mRNA ভ্যাকসিন নিয়েছিলেন। গবেষণায় দেখা যায়, ভ্যাকসিন নেওয়ার পরও তাঁদের কারও স্পার্ম কাউন্ট কমেনি বা অন্য কোনও ক্ষতি হয়নি। গবেষকরা বলেন, 'ওই ভ্যাকসিন নেওয়ার পর কারও স্পার্ম ক্ষতিগ্রস্ত হয়নি। আমরা এই বিষয়ে নিশ্চিত হয়েছি।' 

প্রসঙ্গত, এর আগেও বিভিন্ন গবেষণায় দেখা যায়, করোনার সংক্রমণ  শুক্রাণুর সংখ্যা অনেকটাই কমিয়ে দিতে পারে। সংক্রমণ মুক্ত হয়ে ওঠার এক মাস পর কোভিড রোগীদের বীর্য পরীক্ষা করেও দেখেছিলেন গবেষকরা। তবে, বিশেষজ্ঞদের একাংশ জানান, যে কোনও শারীরিক দুর্বলতার পরিণতিতেই মানুষের বীর্যে শুক্রাণুর সংখ্যা কমে যেতে পারে। কোভিড সংক্রমণের ক্ষেত্রেও তা হয়েছে। 

তারপর শোনা যায়, ভ্যাকসিন নেওয়ার পরও শুক্রানুর সংখ্যা কমাতে পারে করোনার ডোজ। তবে mRNA ভ্যাকসিন শুক্রানুকে ক্ষতিগ্রস্ত করে না। এই ব্যাপারে নিশ্চিত করল ইজরালেয়ের ওই গবেষণা সংস্থা। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement